Advertisement
২৭ অক্টোবর ২০২৪
Fennel Seeds Oil

মরসুম বদল শুষ্ক করে দিয়েছে মাথার ত্বক, চুলও পড়ছে? মৌরির তেলেই সমাধান লুকিয়ে রয়েছে

আবহাওয়া বদলের সঙ্গে চুল পড়ার যোগ রয়েছে। বাতাস শুষ্ক হতে শুরু করলে এবং শরীরে জলের ঘাটতি হলে মাথার ত্বকও শুষ্ক হতে শুরু করে।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ১৪:৪৭
Share: Save:

পেটগরম হলে মৌরি ভেজানো জল খেতে বলা হয়। রান্নায় ফোড়ন হিসাবে মৌরি দেওয়ার চল রয়েছে। কিন্তু, এই মৌরিই যে চুলের হাল ফিরিয়ে দিতে পারে, সে কথা হয়তো অনেকেই জানেন না।

মরসুম বদলের সঙ্গে চুল পড়ার যোগ রয়েছে। বাতাস শুষ্ক হতে শুরু করলে এবং শরীরে জলের ঘাটতি হলে মাথার ত্বকও শুষ্ক হতে শুরু করে। ফলে চুল পড়ার পরিমাণও বেড়ে যায়। নামীদামি তেল না মেখে, ঘরোয়া টোটকা হিসাবে মৌরির তেল মাখা যতে পারে।

মৌরিতে ভিটামিন সি, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম এবং পটাশিয়ামের মতো খনিজ রয়েছে। এ ছাড়া অ্যান্টিঅক্সিড্যান্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান রয়েছে এই মশলায়। অনেকেই মনে করেন, মাথার ত্বকে রক্ত চলাচল বাড়িয়ে তুলতে এই সব খনিজ বিশেষ ভাবে সাহায্য করে। চুলের ফলিকলে পর্যাপ্ত পুষ্টি পৌঁছয়। ধৈর্য ধরে মাখতে পারলে চুল পড়ার সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে আসে।

বাড়িতে মৌরির তেল তৈরি করবেন কী করে?

প্রথমে কড়াইয়ে এক কাপ নারকেল তেল বা অলিভ অয়েল গরম হতে দিন। আঁচ একেবারে কম থাকবে। চাইলে কাঠবাদামও ব্যবহার করতে পারেন। অন্য দিকে, এক মুঠো মৌরি হালকা থেঁতো করে নিন।

এ বার তেলের মধ্যে ওই থেঁতো করে রাখা মৌরিগুলি দিয়ে দিন। আধ ঘণ্টা মতো ওই ভাবে রেখে দিন। তবে খেয়াল রাখতে হবে, তেল যেন ফুটতে শুরু না করে।

তেল ঠান্ডা হলে ছেঁকে নিতে হবে। পরিষ্কার কাচের শিশিতে ওই তেল ঢেলে বেশ কিছু দিন পর্যন্ত রেখেও দেওয়া যেতে পারে।

মৌরির তেল কী ভাবে মাথায় মাখবেন?

প্রথমে মোটা দাঁতের চিরুনি দিয়ে ভাল করে চুল আঁচড়ে নিন। তেল মাখার আগে হালকা গরম করে নিতে পারেন।

এ বার আঙুলের সাহায্যে মাথার তালুতে ওই তেল মেখে নিন। চাইলে তেল মেখে সারা রাত রেখে দিতে পারেন। হাতে একেবারে সময় না থাকলে অন্তত পক্ষে আধ ঘণ্টা অপেক্ষা করুন। সপ্তাহে অন্তত দু’-তিন দিন এই তেল মাখলে চুল পড়া ধীরে ধীরে কমবে।

অন্য বিষয়গুলি:

Fennel Seeds hair fall Dry Scalp dandruff
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE