Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Egg Mask for Hair

চুলে ডিম মাখলে কি নতুন চুল গজাবে? মাথার ত্বকের ধরন অনুযায়ী কী ভাবে মাখবেন?

পুজোর আগেই যে হারে চুল পড়তে শুরু করেছে, তাতে এই ঘরোয়া টোটকা না করে উপায় নেই। কারণ এই একটি মাত্র উপাদান চুলের যাবতীয় সমস্যার সমাধান করতে পারে।

How to make an egg mask for ultimate hair growth

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ২০:৪১
Share: Save:

চুলের পরিচর্চায় ডিমের ব্যবহার হয়ে আসছে বহু যুগ ধরে। ডিমের মধ্যে থাকা প্রোটিন চুলের স্বাস্থ্য ভাল রাখে। রুক্ষ, নির্জীব চুল রেশমের মতো সিল্কি করতে, চুলের ঘনত্ব বাড়িয়ে তুলতেও সাহায্য করে। কিন্তু আঁশটে গন্ধ সহ্য করতে পারেন না বলে অনেকেই ডিম মাখার কথা ভাবতেও পারেন না।

কিন্তু পুজোর আগেই যে হারে চুল পড়তে শুরু করেছে, তাতে এই ঘরোয়া টোটকা না করে উপায় নেই। কারণ এই একটি মাত্র উপাদান চুলের যাবতীয় সমস্যার সমাধান করতে পারে। চুল পড়া, মাথার ত্বক শুষ্ক হয়ে যাওয়া, রুক্ষ চুল বশে রাখা— সবের সমাধানেই রয়েছে ডিম। তবে আরও ভাল ফল পেতে অনেকেই ডিমের সঙ্গে দই, মধু কিংবা অলিভ অয়েল মিশিয়ে নেন। ডিমের সঙ্গে এই সব উপাদান মিশিয়ে নিলে আলাদা কী উপকার পাওয়া যায়?

১) ডিম এবং টক দই

এক কাপ দইয়ের সঙ্গে একটা ডিমের কুসুম মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এই প্যাক চুলে লাগিয়ে ২০ মিনিট রাখুন। ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। চুল থেকে আঁশটে গন্ধ বেরোলে শ্যাম্পু করে নিন। রাসায়নিক দেওয়া কন্ডিশনার ব্যবহার করার প্রয়োজন পড়বে না।

২) ডিম এবং অলিভ অয়েল

ডিমের কুসুমের সঙ্গে এক টেবিল চামচ অলিভ অয়েল মেশান। ভাল করে ফেটিয়ে নিন। এর সঙ্গে হালকা গরম জল মিশিয়ে পাতলা করে নিন। চুল শ্যাম্পু করার পর এই কন্ডিশনার গোটা চুলে লাগান। চুলের ডগা বেশি শুষ্ক হয়ে যায়। তাই ডগায় ভাল করে লাগাবেন। কিছু ক্ষণ রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। চুলের জেল্লা ফেরাতে দারুণ কাজ করে এই মিশ্রণ।

৩) ডিম এবং মধু

ডিমের কুসুমের সঙ্গে এক টেবিল চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই মিশ্রণ চুলে ভাল করে লাগিয়ে নিন। দু’ঘণ্টা পর ধুয়ে ফেলুন। এই প্যাক লাগালে রুক্ষ চুল নরম হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Egg Hair Pack Hair Growth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE