Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Lemon Juice Benefits for Scalp

উকুন হয়নি কিন্তু সারা ক্ষণ মাথা চুলকাচ্ছে? লেবুর রসেই লুকিয়ে রয়েছে সমাধান

বর্ষাকালে নানা রকম ব্যাক্টেরিয়া বা ভাইরাসের দাপট বাড়ে। ভাল করে চুল না শুকোলে মাথার ত্বকে ছত্রাকঘটিত সংক্রমণ বৃদ্ধি পায়। যে কারণে সারা ক্ষণ মাথায় অস্বস্তি হয়, চুলকায়।

How to apply lemon juice to stay away from scalp infections during monsoon

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৩৯
Share: Save:

নিয়ম করে শ্যাম্পু করছেন। মাথার ত্বকে যাতে অতিরিক্ত তেল বা ধুলোময়লা না জমে সে দিকেও নজর দিচ্ছেন। তবু মাথা চুলকাচ্ছে! এক একসময়ে মনে হচ্ছে চুলে উকুন বাসা বাঁধল না তো? কেশচর্চা বিশেষজ্ঞেরা বলছেন, বর্ষাকালে নানা রকম ব্যাক্টেরিয়া বা ভাইরাসের দাপট বাড়ে। ভাল করে চুল না শুকোলে মাথার ত্বকে ছত্রাকঘটিত সংক্রমণ বৃদ্ধি পায়। যে কারণে সারা ক্ষণ মাথায় অস্বস্তি হয়, চুলকায়। এই সমস্যার ঘরোয়া টোটকা হতে পারে লেবুর রস।

মাথার ত্বকে লেবুর রস মাখলে কী উপকার হবে?

১) খুশকি দূর করার আদি এবং অকৃত্রিম পন্থা হল লেবুর রস। এর মধ্যে রয়েছে অ্যান্টিফাঙ্গাল উপাদান। যা মাতার ত্বকে ছত্রাকঘটিত সংক্রমণ রুখে দিতে পারে।

২) স্ক্যাল্প অতিরিক্ত শুষ্ক হয়ে গেলে চুলকানির সমস্যা বৃদ্ধি পায়। লেবুর রস মাখলে মাথার ত্বকের পিএইচের সমতা বজায় থাকে। যা রক্ত চলাচল স্বাভাবিক রাখতেও সাহায্য করে।

৩) মাথার ত্বকে অতিরিক্ত সেবাম জমলেও মুশকিল। লেবুর রস কিন্তু সেবাম ক্ষরণ নিয়ন্ত্রণে রাখতে পারে। চুলের জেল্লা বজায় রাখতেও সাহায্য করে এই উপাদানটি।

মাথায় কী ভাবে লেবুর রস মাখবেন?

লেবুর রস চুলে বিভিন্ন ভাবে ব্যবহার করা যায়। শ্যাম্পু করার পর জলের সঙ্গে মিশিয়ে কন্ডিশনার হিসাবে মাখা যেতে পারে। আবার, নারকেল তেলের সঙ্গেও এই উপাদানটি মাখা যায়। তবে লেবুর রস যে হেতু অ্যাসিডধর্মী, তাই সরাসরি চুল বা মাথার ত্বকে না মাখাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lemon Juice Scalp Infection Dandruff Remedies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE