Advertisement
০৪ জুলাই ২০২৪
Eye Makeup

শখ করে আইশ্যাডো লাগাবেন? চোখের সাজ নিখুঁত করতে ধাপে ধাপে শিখে নিন পদ্ধতি

আইশ্যাডো লাগাতে ভালবাসেন? কী ভাবে সুন্দর করে আইশ্যাডো লাগাতে হয় সে পদ্ধতি জানা না থাকলে কিন্তু দেখতে ভাল লাগবে না।

How to apply eyeshadow perfectly, here are the tips

আইশ্যাডো লাগানোর সহজ পদ্ধতি ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ১৭:৪৮
Share: Save:

ছোটবেলায় যখন আইশ্যাডো লাগাতে ইচ্ছে করত, তখন মায়ের লিপস্টিক হাতে নিয়ে আমরা অনেকেই চোখের উপর ঘষেছি। লিপস্টিক দিয়ে আইশ্যাডোর কাজ চালাতাম বলে রংটা বেশ গাঢ় হত। যাঁদের নিয়মিত মেকআপের অভ্যেস নেই, আইশ্যাডো পরতে গিয়ে তাঁরা অনেক সময়ই ঝামেলায় পড়েন। কখনও রং বেশি গাঢ় হয়ে যায়, কখনও বা ঠিকমতো ব্লেন্ড হয় না। আবার এমনও হয় যে পরার ভুলে চোখের খাঁজে জমে থাকে আইশ্যাডো। তখন সাজটাই মাটি।

আইশ্যাডোর ব্লেন্ডিং খুব ভাল হতে হবে। না হলে ভাল দেখাবে না। বিশেষ করে যখন চোখের উপরে দুটো রং একসঙ্গে ব্যবহার করবেন, তখন বিশেষ যত্ন নিয়ে মেশাতে হবে। তাহলে জেনে নিন কী ভাবে আইশ্যাডো পরবেন।

১) আপনি কী ধরনের আইশ্যাডো লাগাচ্ছেন তার উপরে অনেক কিছু নির্ভর করে। ক্রিম আইশ্যাডো হলে চোখের পাতায় ব্রাশ দিয়ে বা আঙুল দিয়ে লাগিয়ে নিন। তার পর পরিষ্কার ব্রাশ দিয়ে বা অন্য আঙুল দিয়ে বাড়তি রং মুছে ফেলুন।

২) পোশাকের সঙ্গে অবশ্যই মানানসই হতে হবে আইশ্যাডোর রং। আবার পোশাকের রঙের সঙ্গে কনট্রাস্ট করেও আইশ্যাডো লাগাতে পারেন। আইশ্যাডো গাঢ় রঙের হলে চোখের নীচে কাজল না পরলেও চলে। একই সঙ্গে চোখের উপরে ও নীচে ভারী মেকআপ ভাল দেখায় না। সেটা খেয়াল রাখতে হবে।

৩) চোখের সাজ শুরু করার আগে চোখের চারপাশ ভাল করে পরিষ্কার করে নিন। আগের পরা কাজল বা মেকআপের অবশেষ যেন না থেকে যায়। তুলো দিয়ে ভাল করে চোখ মুছে তার পর ক্রিম লাগিয়ে পাঁচ-সাত মিনিট অপেক্ষা করুন। এর পরে চোখের সাজ শুরু করুন।

৪) আইশ্যাডো যদি ব্রাশ দিয়ে লাগান, তাহলে হাতের কাছে অন্তত তিনটে ব্রাশ থাকা চাই। একটা ব্রাশ দিয়ে পরবেন, অন্যটা দিয়ে বাড়তি শ্যাডো ঝেড়ে ফেলবেন আর তিন নম্বরটা দিয়ে ব্লেন্ড করবেন।

৫) আইশ্যাডোর সঙ্গে পাউডার আইশ্যাডো মিশিয়েও চোখে লাগাতে পারেন। সে ক্ষেত্রে আগে ক্রিম আইশ্যাডো পরুন, তার পর উপরে পাউডার শ্যাডো বুলিয়ে নিন। পাউডার শ্যাডো উপরে থাকলে চোখের মেকআপ অনেক ক্ষণ ঠিকঠাক থাকবে।

৬) চোখ যদি বড় দেখাতে চান, তবে স্মোকি আই তৈরি করার চেষ্টা করবেন না। বরং চোখের নীচে আই লাইনার লাগান সুচারু ভাবে। ব্যবহার করতে পারেন উপযুক্ত শিমারও।

৭) চোখের প্রসাধনেও প্রথমে প্রাইমার লাগান। একই ব্রাশ দিয়ে কোনও মতেই শিমার, মাস্কারা, প্রাইমার এবং কাজল লাগাবেন না। এতে চোখের ক্ষতি তো হবেই, প্রসাধনীও নষ্ট হয়ে যাবে। অতিরিক্ত প্রসাধনী চোখে লাগানো হয়ে গেলে ব্লটিং পেপার চেপে আলতো করে, তা মুছে দিতে ভুলবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Makeup Tips Beauty Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE