Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Anti-Aging Drink

অকালে বুড়িয়ে যাবে না ত্বক, তারুণ্য ধরে রাখবে কোলাজেন, ঘরেই তৈরি করে নিন এই জাদু পানীয়

কোলাজেন এমন এক প্রোটিন, যা ত্বক ও চুলের গঠনে বিশেষ ভূমিকা নেয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে কোলাজেনের ঘাটতি শুরু হয়। তখন ত্বক জেল্লা হারায়, চামড়া ঝুলে পড়তে থাকে।

Homemade anti-aging collagen drink for skin glow

কোন পানীয় নিয়মিত খেলে ত্বকে কোলাজেনের ঘাটতি মিটবে? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪২
Share: Save:

তারুণ্য ধরে রাখতে কেউ রূপচর্চায় বেশি সময় দেন, একগাদা টাকা খরচ করে বিভিন্ন রকম প্রসাধনী কিনে ফেলেন, আবার কেউ বিজ্ঞাপনী চমকে ভুলে নানা রকম ওষুধ, হরমোন ইঞ্জেকশন বা সাপ্লিমেন্টের ব্যবহার শুরু করেন। এতে বয়স তো কম দেখায়ই না, উল্টে বিভিন্ন রকম অসুখবিসুখ বাসা বাঁধতে থাকে। যদি ত্বকের তারুণ্য ধরে রাখতে হয়, বয়স ২৫ পার হলেই এমন এক পানীয় নিয়মিত খেতে হবে যা ত্বকে কোলাজেনের মাত্রা বাড়াতে পারে।

কোলাজেন এমন এক প্রোটিন, যা ত্বক ও চুলের গঠনে বিশেষ ভূমিকা নেয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে কোলাজেনের ঘাটতি শুরু হয়। তা ছাড়াও অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া, দূষণ, ধূমপানের অভ্যাস এই প্রোটিন উৎপাদনের হার আরও কমিয়ে দেয়। ফলস্বরূপ, অকালেই চেহারা বুড়িয়ে যেতে থাকে, চামড়া ঝুলে যায়, বলিরেখা ফুটে ওঠে। ত্বকের জেল্লা হারিয়ে যায়।

খাদ্যাভ্যাসে বদল এনে শরীরে কোলাজেনের ঘাটতি পূরণ করা সম্ভব। মূলত প্রাণীজ প্রোটিন থেকেই বেশি মাত্রায় কোলাজেন পাওয়া যায়। এই বিষয়ে পুষ্টিবিদ শম্পা চক্রবর্তীর মত, মুরগি বা পাঁঠার মাংসের হাড় দিয়ে স্যুপ বানিয়ে খেলে তা খুবই উপকারে লাগে। তবে সব্জি দিয়ে আর কম মশলা দিয়ে স্যুপ বানাতে হবে। মাংস না খেলে দুধ, ছানা, সয়াবিন থেকেও শরীরে অ্যামিনো অ্যাসিডের মাত্রা বাড়ে। কোলাজেন উৎপাদন বেশি হয়। তা ছাড়া প্রচুর সবুজ শাকসব্জি, ভিটামিন সি আছে এমন ফল যেন টম্যাটো, পেঁপে, লেবু, হলুদ বেলপেপার খেলেও কোলাজেনের ঘাটতি মিটবে।

ত্বক সবসময়েই তরতাজা দেখাতে সাঁলোতে গিয়ে একগাদা টাকা খরচ করে ‘কোলাজেন ট্রিটমেন্ট’ করার কোনও দরকার নেই। বরং এমন এক ডিটক্স পানীয় নিয়ম করে খেতে হবে, যা ত্বকের দূষিত পদার্থ তো বার করবেই, কোলাজেন প্রোটিনের ঘাটতিও পূরণ করবে। প্রাকৃতিক উপায়েই চেহারায় তারুণ্য ধরে রাখতে পারবেন।

ঘরেই তৈরি করে নিন কোলাজেন-পানীয়?

কী কী লাগবে?

কুমড়োর বীজ যাতে প্রচুর পরিমাণে জিঙ্ক আছে, যা কোলাজেন তৈরিতে বিশেষ ভূমিকা নিতে পারে।

নারকেলে আছে স্বাস্থ্যকর ফ্যাট ও অ্যান্টিঅক্সিড্যান্ট, যে ত্বকের স্বাস্থ্যের খেয়াল রাখবে।

খেজুরে আছে ভিটামিন ও বিভিন্ন রকম খনিজ, যা ত্বকের জন্য স্বাস্থ্যকর।

সূর্যমুখীর বীজ ভিটামিন ই-তে ভরপুর। সূর্যের অতিবেগনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করবে।

পানীয় কী ভাবে বানাবেন?

এক কাপ জলে এক চামচ কুমড়োর বীজ, এক চামচ কুরিয়ে নেওয়া নারকেল, ২টি খেজুর এবং এক চামচ সূর্যমুখীর বীজ নিয়ে তা মিক্সারে ভাল করে মিশিয়ে নিন। এ বার সেটি নিয়ম করে রোজ খেতে হবে। এই পানীয় ত্বকের স্বাস্থ্য ভাল রাখবে, পাশাপাশি দাগছোপ, ব্রণ-ফুস্কুড়ি, র‌্যাশের সমস্যা থেকেও রেহাই দেবে। তবে সব পানীয় সকলের শরীরের জন্য স্বাস্থ্যকর না-ও হতে পারে। তাই খাওয়ার আগে অবশ্যই চিকিৎসক ও পুষ্টিবিদের পরামর্শ নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE