Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Scalp Acne

শুধু মুখে নয়, ব্রণ হয় মাথার ত্বকেও! কোন ঘরোয়া টোটকায় এই সমস্যা থেকে মুক্তি পাবেন?

মাথার ত্বকের ব্রণ থেকে মুক্তি পেতে অনেকেই বাজার চলতি প্রসাধনীর উপর ভরসা রাখেন। তাতে ফল অনেক সময় হিতে বিপরীত হয়। ত্বক হোক বা মাথার ব্রণ, সারাতে ভরসা থাকুক ঘরোয়া উপায়ে।

মাথার ত্বকের ব্রণ দূর করুন।

মাথার ত্বকের ব্রণ দূর করুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ২০:১৮
Share: Save:

গরমে মাথার ত্বকে ঘাম জমে। সেখান থেকে চুলের গোড়া দুর্বল হয়ে যায়। চুল ঝরতে শুরু করে। তবে এটার চেয়ে বেশি নাজেহাল করে তোলে মাথার ত্বকের ব্রণ। শুধু মুখে নয়, ব্রণ হয় মাথার ত্বকেও। মুখের ত্বকে সাধারণত সেবাম বা মৃত ত্বকের কোষের কারণে ছিদ্রপথ আটকে গেলে ত্বকে ব্রণ হয়। মাথার ত্বকে এই একই কারণে ব্রণ হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই বাজার চলতি প্রসাধনীর উপর ভরসা রাখেন। তাতে ফল অনেক সময় হিতে বিপরীত হয়। ত্বক হোক বা মাথার ব্রণ, সারাতে ভরসা থাকুক ঘরোয়া উপায়ে।

১) প্রথমে মাথার ত্বক পরিষ্কার রাখাটা ভীষণ জরুরি। সেই সঙ্গে চুলও। কোনও কারণে চুলে জেল, স্প্রে, ইত্যাদি ব্যবহার করলে বাড়ি ফিরে তা দ্রুত ধুয়ে ফেলতে ভুলবেন না।

২) চুলে অতিরিক্ত তেল দেওয়া বা চুল শুকানোর যন্ত্র বেশি ব্যবহার না করাই ভাল। চুল কৃত্রিম ভাবে সোজা করার যন্ত্র ব্যবহার করলেও একই রকম সমস্যা হতে পারে।

৩) তেল জাতীয় কন্ডিশনার বা শ্যাম্পুর ব্যবহার এড়িয়ে যাওয়াই ভাল। কারণ কন্ডিশনারে থাকা তেল মাথার ত্বকের ছিদ্রগুলি বন্ধ করে দেয়। এর ফলে বৃদ্ধি পায় ব্রণর প্রবণতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Acne
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE