Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Skin Care Tips

গলায়-ঘাড়ে কালো ছোপ? পুজোর আগেই দূর করুন ঘরোয়া উপায়ে

গলায়-ঘাড়ে যদি কালো দাগছোপ থাকে অথবা গলার ত্বকে বলিরেখা পড়ে যায়, তা হলে দেখতে মোটেও ভাল লাগবে না। সুতরাং গলা এবং ঘাড়ের সঠিক যত্ন নেওয়া একান্তই দরকার।

Here are some tips for taking care of your neck and shoulders

গলা-ঘাড়ের কালো দাগছোপ তুলবেন কী ভাবে? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:১২
Share: Save:

পুজোয় নিশ্চয়ই পোশাকের সঙ্গে মানানসই গয়না কিনেছেন? সে ক্ষেত্রে স্বভাবতই নজর গলা এবং ঘাড়ের দিকে যেতে বাধ্য। কিন্তু গলা-ঘাড়ে যদি কালো দাগছোপ থাকে অথবা গলার ত্বকে বলিরেখা পড়ে যায়, তা হলে দেখতে মোটেও ভাল লাগবে না। সুতরাং গলা এবং ঘাড়ের সঠিক যত্ন নেওয়া একান্তই দরকার।

সবচেয়ে আগে রোজের জীবনে কিছু নিয়ম মানতে হবে। প্রতি দিন অন্তত ২০ মিনিট হলেও গায়ে সূর্যের আলো লাগান। দুপুরের চড়া রোদে নয়, সকালের রোদই ত্বকের জন্য ভাল। এতে ভিটামিন ডি তৈরি হবে ত্বকে। ভিটামিন ডি থেকেই পুষ্টি পাবে ত্বক, অকালে বলিরেখা পড়বে না।

নারকেল তেল দিয়ে খুব ভাল ভাবে গলা ও ঘাড়ে মালিশ করতে হবে। ১০-১৫ মিনিট মালিশ করলেই যথেষ্ট। তা ছাড়া আমন্ড তেল, অলিভ তেল, ক্যামোমাইল ও রোজ় তেলেও মালিশ করা যেতে পারে।

কাঠবাদাম ও দুধ একসঙ্গে মিশিয়ে তা স্ক্রাবের মতো গলা ও ঘাড়ে ব্যবহার করতে পারেন। উপায় আরও আছে। দু’চামচ বেকিং সোডা জলে মিশিয়ে একটি পেস্ট বানিয়ে ফেলুন। কালচে ছোপের উপর লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ভিজে আঙুল দিয়ে স্ক্রাব করে নেবেন। বেকিং সোডা লাগানোর পর অবশ্যই ময়েশ্চারাইজ়ার লাগাতে হবে।

ডিমের সাদা অংশের সঙ্গে মধু মিশিয়ে ১০-১২ মিনিট গলায় লাগিয়ে রেখে উষ্ণ জলে ধুয়ে ফেলতে হবে। এতেও উপকার পেতে পারেন। অ্যাপ্‌ল সাইডার ভিনিগারের মধ্যে ত্বকের পিএইচ’এর ভারসাম্য বজায় রাখে। একটু জলের সঙ্গে অ্যাপ্‌ল সাইডার ভিনিগার মিশিয়ে গলায় লাগিয়ে রাখুন। ১০ মিনিট পরে ধুয়ে ফেলতে হবে। এতেও গলা-ঘাড়ের কালো দাগছোপ উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Tips Beauty Tips for Durga Puja Skin care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE