Advertisement
০৫ অক্টোবর ২০২৪
Durga Puja Fashion Tips

পুজোর ক’দিন ভারী দুল পরবেন? সাজের সঙ্গে আপস ছাড়াই কানের ব্যথা থেকে রেহাই মিলবে ৫ উপায়ে

পুজোর পাঁচ দিনের সাজের সঙ্গে মানানসই ভারী দুল তো কিনে ফেলেছেন, তবে সারা দিন সেই গয়না পরে থাকলে কানের যে কী বেহাল অবস্থা হবে, সেটা ভেবে দেখেছেন কি? ব্যথা হলেও সাজের সঙ্গে আপোস করতে নারাজ অনেকেই। কয়েকটি টোটকা মেনে চললে কিন্তু পুজোর ক’দিন ভারী ঝুমকো পরেও কানে ব্যথা হবে না, রইল তার হদিস।

কানে ভারী দুল পরেও আত্মবিশ্বাসী অভিনেত্রী মিমি চক্রবর্তী।

কানে ভারী দুল পরেও আত্মবিশ্বাসী অভিনেত্রী মিমি চক্রবর্তী। ছবি: ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১৩:১৪
Share: Save:

উৎসবের মরসুম মানেই তো সাজগোজের হিড়িক। নতুন শাড়ি, প্রচুর সাজগোজ আর গয়নাগাটি। যাঁরা খুব বেশি গয়না পরতে ভালবাসেন না, তাঁরা শাড়ির সঙ্গে একটা ভারী দুল কিংবা ঝুমকো পরে নেন, তাতেই সাজে আসে চমক। পুজোর পাঁচ দিনের সাজের সঙ্গে মানানসই ভারী দুল তো কিনে ফেলেছেন, তবে সারা দিন সেই হয়না পরে থাকলে কানের যে কী বেহাল অবস্থা হবে, সেটা ভেবে দেখেছেন কি? ব্যথা হলেও সাজের সঙ্গে আপস করতে নারাজ অনেকেই। কয়েকটি টোটকা মেনে চললে কিন্তু পুজোর ক’দিন ভারী ঝুমকো পরেও কানে ব্যথা হবে না, রইল তার হদিস।

১) বড় কোনও দুল পরার আগে কানের লতিতে সব সময় ময়েশ্চারাইজ়ার লাগিয়ে নিন। কানের পাতায় হাত দেবেন না। শুকিয়ে এলে সাবধানে দুলটি পরে নিন। এতে কানে ব্যথাও হবে না। আবার কানে চাপও পড়বে না। এ ছাড়া, ওষুধের দোকানে অবশ করার জন্য ক্রিম পাওয়া যায়। পুজোর ক’দিন ঝক্কি এড়াতে ভারী দুল পরার আগে সেই ক্রিমও কানের লতিতে লাগিয়ে নিতে পারেন।

২) কানের দুলের ভার কমাতে ব্যবহার করতে পারেন সার্জিকাল টেপ। ২.৫ সেমি দৈর্ঘ্যের একটি সার্জিকাল টেপটির আঠার দিকের অংশ কানের লতিতে আটকে নিন। এ বার দুলটি পরুন। দুলের পিনটি সার্জিকাল টেপ ভেদ করে বাইরে বেরিয়ে আসবে, তার পরে প্যাচটি আটকে নিতে হবে। এই টোটকা মানলে কানে তেমন ব্যথা অনুভূত হবে না। অনলাইনে ‘ইয়ার লোব’ অর্থাৎ আঠা লাগানো ছোট গোলাকার টেপ কিনতে পাওয়া যায়, ব্যবহার করতে পারেন সেগুলিও।

ভারী দুল পরলে অভিনেত্রী অদিতি রাও হায়দারি ব্যবহার করেন ‘ইয়ারিং সাপোর্ট ইয়ার চেন’।

ভারী দুল পরলে অভিনেত্রী অদিতি রাও হায়দারি ব্যবহার করেন ‘ইয়ারিং সাপোর্ট ইয়ার চেন’। ছবি: সংগৃহীত।

৩) ভারী কানের দুলের সঙ্গে সাধারণত ছোট স্টিলের রঙের একটি প্যাচ থাকে। যা কানের লতিতে বেশি চাপ সৃষ্টি করে। ফলে কানে ব্যথা হয়। এই ধরনের প্যাচের বদলে ভারী এবং বড় কানের দুলের সঙ্গে রবারের তৈরি প্যাচ ব্যবহার করুন। এটি কানের লতির উপর আলাদা চাপ সৃষ্টি করে না, আবার দুলটি শক্ত ভাবে ধরেও রাখে। ফলে খুলে পড়ে যাওয়ার আশঙ্কা থাকে না।

৪) ভারী কানের দুলের সঙ্গে বেশির ভাগ সময়ই টানা চেনের মতো একটি অংশ থাকে। দুল পরার সময় ওই চেনটি পরে নিলেই দুলের ভার অনেকটা কমে যায়। অনেক সাজের সঙ্গে আবার চেন দিয়ে টানা দুল মানায় না, সে ক্ষেত্রে এখন অনলাইনে বেরঙিন চেনের মতো দেখতে প্লাস্টিকের তৈরি ‘ইয়ারিং সাপোর্ট ইয়ার চেন’ কিনতে পাওয়া যায়। অনলাইন থেকে সে রকম ইয়ার চেনও কিনতে পারেন। সম্প্রতি অভিনেত্রী অদিতি রাও হায়দারিকেও এই রকম ইয়ার চেন পরতে দেখা গিয়েছে।

৫) পুজোর সময় দীর্ঘ সময়ের জন্য কোথাও বেরোনোর পরিকল্পনা থাকলে ভারী দুলের বদলে আরামদায়ক ছোট কানের দুল পরাই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE