Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Skin Care Tips

রোজ সানস্ক্রিন মেখেও ত্বকের বেহাল অবস্থা? কোন ভুলে প্রসাধনীর খরচ হচ্ছে মাটি?

সানস্ক্রিন ব্যবহারের সময় কিছু ভুল করে বসেন কেউ কেউ। তাই দিনের পর দিন দামি সংস্থার প্রসাধনী মেখেও কোনও লাভ হয় না। জেনে নিন, সানস্ক্রিন ব্যবহারের সঠিক নিয়ম।

সানস্ক্রিন ব্যবহার করুন তবে নিয়ম মেনে।

সানস্ক্রিন ব্যবহার করুন তবে নিয়ম মেনে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ১৮:০৬
Share: Save:

বর্ষাকালে বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বেশি থাকে। তাই এমনিতেই চারিদিক কেমন যেন চটচটে ভাব থাকে। তার উপর রোদ তেমন ওঠে না। তাই সানস্ক্রিন মাখার খুব একটা প্রয়োজন বোধ করেন না অনেকে। এ দিকে মেঘের আড়ালে থেকেও যে সূর্যের অতিবেগনি রশ্মি ত্বকের ক্ষতি করতে করে চলছে, সেটা অনেকেই মনে রাখেন না। অনেকে আবার ব্যবহার করেন বটে, তব‌ে লাভের লাভ কিছুই হয় না। আসলে সে ক্ষেত্রে সানস্ক্রিন ব্যবহারের সময় কিছু ভুল করে বসেন কেউ কেউ। জেনে নিন, সানস্ক্রিন ব্যবহারের সঠিক নিয়ম।

১) সানস্ক্রিন মাখার সময়ে একটু বেশি পরিমাণেই ব্যবহার করুন। দু’আঙুলে ক্রিমটি নিয়ে পুরো মুখে ভাল করে লাগান। হাতে একটু সময় রেখে পুরোটা ত্বকের সঙ্গে মিশে যেতে দিন। প্রয়োজনে বাড়ি থেকে বেরোনোর আধ ঘণ্টা আগেই সানস্ক্রিন মেখে নিন। তা হলে তা ত্বকে ভাল ভাবে মিশে যাবে।

২) কেবল মুখে সানস্ক্রিন লাগালেই চলবে না। গলা, কান, হাত ও পা, অর্থাৎ, শরীরের খোলা অংশে কিন্তু সানস্ক্রিন লাগানো ভীষণ জরুরি। তাই এই সব জায়গায় সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। রান্না করার সময়ে আগুনের তাপেও ত্বকের ক্ষতি হয়। ত্বকের যত্ন নিতে তাই বাড়িতেও সানস্ক্রিন ব্যবহার করতে পারেন।

৩) কেবল বাড়ি থেকে বেরোনোর সময়ে সানস্ক্রিন লাগিয়ে নিলেই চলবে না! রাস্তায় বেরোলেই ঘামে সেই সানস্ক্রিন কিছু ক্ষণের মধ্যেই উঠে যায়। সারা দিনে দু’ঘণ্টা অন্তর সানস্ক্রিন ব্যবহার করা জরুরি। ব্যাগে সানস্ক্রিন রাখুন সব সময়। এক বার সানস্ক্রিন লাগিয়ে বাড়ি থেকে বেরোনোর দু’ঘণ্টা পর ওয়েট টিস্যু দিয়ে মুখ পরিষ্কার করে নিয়ে আবার সানস্ক্রিন মাখতে হবে।

৪) অনেকে সানস্ক্রিন ব্যবহার করেন কেবল গরমে রোদে বেরোনোর আগে। সানস্ক্রিন কেবল গরমের প্রসাধনী নয়। বাইরে তাই রোদ থাকুক কিংবা বৃষ্টি, অথবা কনকনে ঠান্ডা— সানস্ক্রিন সব সময়েই মাখতে হবে।

৫) সঠিক কতটা পরিমাণ সানস্ক্রিন ব্যবহার করা উচিত, তা বুঝতে পারেন না অনেকে। তাই রোদ থেকে ত্বককে সুরক্ষা প্রদান করতে পারে না। তাই সানস্ক্রিনের পরিমাণের বিষয় সতর্ক থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Skin Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE