Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Egg Face Pack

ডিমের রূপটানে ত্বক হবে টানটান, জেল্লা ফিরবে অল্প দিনেই, মুখে মাখবেন কী ভাবে?

ডিম দিয়ে ত্বকের যত্ন কী ভাবে নেওয়া যায়, তা অনেকেই জানেন না। চলুন জেনে নেওয়া যাক, কী ভাবে ত্বকের যত্নে ডিমকে কাজে লাগানো যেতে পারে।

Egg Packs for Face to Get Glowing Skin

ডিম ত্বক টানটান রাখে, বলিরেখা পড়তে দেয় না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৪ ১৮:১৬
Share: Save:

চুল ভাল রাখতে ডিম ব্যবহার করেন অনেকেই। কখনও ত্বকের যত্নে ডিম ব্যবহার করেছেন? ডিমের সাদা অংশটা যদি ত্বকের চর্চায় ব্যবহার করা যায়, তা হলে ত্বক হবে টানটান, উজ্জ্বল। মুখের চামড়া যদি কুঁচকে যায়, ব্রণ-ফুসকুড়ির সমস্যা থাকে, তা হলে ডিমের সাদা অংশটা দারুণ কার্যকর হতে পারে। ডিম দিয়ে ত্বকের যত্ন কী ভাবে নেওয়া যায়, তা অনেকেই জানেন না। চলুন জেনে নেওয়া যাক ডিম ত্বকের জন্য কতটা উপকারী এবং কী ভাবে ত্বকের যত্নে ডিমকে কাজে লাগানো যেতে পারে।

ডিমে রয়েছে লুটিন নামে এক ধরনের উপাদান, যা ত্বককে আর্দ্র রাখে। ফলে ত্বক হয়ে ওঠে মসৃণ। ডিমের সাদা অংশে থাকে প্রাকৃতিক প্রোটিন ও অ্যালবুমিন। যা ত্বক টানটান করে। এখনকার ব্যস্ত সময়ে ত্বকের যত্ন নেওয়ার সময়েই নেই আমাদের হাতে। তাই চটজলদি ত্বক উজ্জ্বল দেখাতে আমরা সাঁলোতে গিয়ে ফেশিয়াল করিয়ে নিই। কিন্তু এতে ত্বকের যথাযত পুষ্টি হয় না। বরং দীর্ঘ সময় ধরে অতিরিক্ত রাসায়নিক দেওয়া প্রসাধনী ও ক্রিম মুখে মাখতে মাখতে ত্বকে কালচে দাগছোপ পড়ে যায়। ত্বকও অকালে বুড়িয়ে যায়। বলিরেখা পড়ে যায়। এ সবই দূর করতে পারে ডিম।

ডিম দিয়ে কী ভাবে বানাবেন ফেস প্যাক?

উপকরণ:

১) ডিমের সাদা অংশ একটি

২) এক চা চামচ লেবুর রস

৩) এক চা চামচ মধু, বদলে ময়েশ্চারাইজ়ারও ব্যবহার করতে পারেন।

পদ্ধতি:

ডিম ফাটিয়ে নিয়ে সাদা অংশটা আলাদা করে নিন।

এ বার তাতে ১ টেবিল চামচ লেবুর রস মেশান।

আপনার ত্বক যদি তৈলাক্ত হয়, তা হলে ডিমের সাদা অংশের সঙ্গে এক চা চামচ লেবুর রস মেশাবেন, যদি ত্বক খুব শুষ্ক হয়, তা হলে লেবুর রসের বদলে এক চা চামচ মধু বা ময়েশ্চারাইজ়ার মেশাবেন।

সব উপকরণ ভাল করে মিশিয়ে নিন।

ত্বকে লাগাবেন কী ভাবে?

প্রথমে ভাল করে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। যদি মেকআপ লাগানো থাকে, তা হলে আগে মেকআপ তুলতে হবে।

এ বার ওই মিশ্রণটা ধীরে ধীরে ত্বকে লাগাতে থাকুন। হাত দিয়ে বা ব্রাশ দিয়ে লাগাতে পারেন। চোখ, ঠোঁট এই জায়গাগুলি বাদ দেবেন। চোখের নীচের অংশে হালকা করে লাগাতে হবে মিশ্রণ। দেখবেন যেন চোখে ঢুকে না যায়।

১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন।

মিশ্রণ শুকিয়ে গিয়ে ত্বক টানতে শুরু করলে উষ্ণ গরম জলে ভাল করে মুখ ধুয়ে নিন। তোয়ালে দিয়ে আলত করে মুখ মুছে ময়েশ্চারাইজ়ার লাগিয়ে নিন।

সপ্তাহে দু’-তিন বার লাগালে শুকনো ও নিষ্প্রাণ ত্বক থেকে মুক্তি পাবেন। ত্বকের জেল্লা ফিরবে। ক্লান্তির ছাপ দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Beauty Tips Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE