Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Lip Care

ধূমপান করেন না, তবু ঠোঁট কালো হয়ে যাচ্ছে? লিপস্টিক দিয়ে না ঢেকে দাগ তুলুন ঘরোয়া টোটকায়

ঠোঁটের কালো দাগছোপ দূর করার জন্য প্রসাধনী ব্যবহার করা দরকার নেই। ঘরোয়া কিছু টোটকাতেই দাগ চলে যাবে।

ঠোঁটের দাগছোপ দূর হবে কোন টোটকায়?

ঠোঁটের দাগছোপ দূর হবে কোন টোটকায়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ২০:৪৫
Share: Save:

ধূমপান করেন না। অথচ ঠোঁটের গোলাপি আভা ক্রমশ অমানিশায় বদলে যাচ্ছে। আয়নার সামনে দাঁডা়লে বুকের ভিতরটা কেমন যেন ছ্যাঁত করে ওঠে। লিপস্টিকের প্রলেপ লাগাতে তবে দাগছোপ ঢেকে যায়। কিন্তু ঠোঁটের দাগছোপ সব সময় লিপস্টিকের আড়ালে রাখতে হবেই বা কেন! কখনও তো লিপস্টিক পরতে ইচ্ছা না-ও করতে পারে, তখন? সেই পরিস্থিতির কথা মাথায় রেখেই দাগছোপ দূর করা জরুরি। তবে তার জন্য প্রসাধনী ব্যবহার করা দরকার নেই। ঘরোয়া কিছু টোটকাতেই দাগছোপ চলে যাবে।

লেবু এবং চিনির স্ক্রাব

ঠোঁটের কালচে ছোপ দূর করতে এই দুই উপকরণ বেশ কার্যকরী। লেবু এবং চিনি দুই-ই স্ক্রাবার হিসাবে বেশ ভাল। দু’চামচ চিনির সঙ্গে এক চামচ লেবুর রস মিশিয়ে ব্লেন্ড করে নিন। এই মিশ্রণটি ৫-১০ মিনিট ঠোঁটে রেখে হালকা গরম জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ২ দিন ব্যবহার করলে দাগ চলে যাবে।

নারকেল তেল এবং মধু

রূপচর্চায় মধুর ব্যবহার সত্যিই বিস্মিত হওয়ার মতো। তবে নারকেল তেলও কম যায় না। নারকেল তেল এবং মধু ঠোঁটের কালচে দাগছোপ দূর করতে পারে। এক চা চামচ মধুর সঙ্গে এক চামচ নারকেল তেল মিশিয়ে ঠোঁটে মেখে নিন। এই মিশ্রণটি ঠোঁটে ৫-১০ মিনিট রেখে ধুয়ে নিলেই মুশকিল আসান হবে।

কফি এবং অলিভ অয়েল

ঠোঁটের দাগছোপ দূর করতে এই দুই উপকরণ একেবারে ধন্বন্তরী। শুধু দাগছোপ নয়, ঠোঁট নরম রাখতেও এই টোটকা বেশ কার্যকরী। কফি এবং অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে ত্বকে মালিশ করুন। সপ্তাহে দু’দিন ব্যবহার করলেই পাবেন সুফল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

lips Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE