Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Hair Oiling Benefits

মাথার ত্বকের জন্য উপকারী নারকেল তেল! কিন্তু তা মাখতে হবে চুলের ধরন অনুযায়ী

মাথার ত্বকে কোনও রকম সংক্রমণ হয়ে থাকলে চুলের মান খারাপ হতে শুরু করে। চুল ঝরে পড়ার পরিমাণও বেড়ে যায়। এই সব ধরনের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পারে নারকেল তেল।

Coconut oil can improve scalp health and boost hair growth

নারকেল তেল মাখবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ১৭:৩৫
Share: Save:

বাজারে নামীদামি কত ধরনের তেল! চুল এবং মাথার ত্বকের পুষ্টির জন্য তেল মাখার অভ্যাস ভাল। তবে ত্বকের চিকিৎসকেরা বলছেন, যত নামী, সুগন্ধি তেল বাজারে থাকুক না কেন, নারকেল তেলের বিকল্প কিছু হতে পারে না। নারকেল তেলের মধ্যে রয়েছে ফ্যাটি অ্যাসিড এবং নানা রকমের ভিটামিন। যা চুলের জন্য ভাল।

মাথার ত্বকে কোনও রকম সংক্রমণ হয়ে থাকলে চুলের মান খারাপ হতে শুরু করে। চুল ঝরে পড়ার পরিমাণও বেড়ে যায়। বাড়তে থাকে খুশকিও। এই সব ধরনের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পারে নারকেল তেল। তবে ভাল বলেই তো এক গাদা তেল মাথায় মেখে রাখা যায় না। চুলের ধরন বুঝে মাখতে হয় নারকেল তেল।

নারকেল তেল মাখার আগে কী কী মাথায় রাখতে হবে?

১) নারকেল তেল মাখা ভাল বলে খুব পাতলা চুলে অনেকটা পরিমাণ মাখার প্রয়োজন নেই। তাতে বরং হিতে বিপরীত হতে পারে। তেল মেখে বেশি ক্ষণ মাথায় রাখারও প্রয়োজন নেই। শ্যাম্পু করার আগে আধ ঘণ্টা মেখে রাখাই যথেষ্ট।

২) কোঁকড়ানো, রুক্ষ চুলে সহজেই জট পড়ে যায়। শ্যাম্পু করার পর বেশি পরিমাণে কন্ডিশনার মাখলেও চুল রেশমের মতো হতে চায় না। কোঁকড়ানো চুলের ‘কার্ল’ ধরে রাখতে ইদানীং বাজারে নানা রকম প্রসাধনী এসেছে। সে সব যদি মাখতে না চান, তবে ঘরোয়া নিদান হিসাবে নারকেল তেল ভাল।

৩) ঘন ঘন চুলে রং করালেও চুল রুক্ষ হয়ে পড়তে পারে। নারকেল তেলের পুষ্টিগুণ সেই সমস্যাও দূর হতে পারে। রং দীর্ঘস্থায়ী করতে, আর্দ্রতা ধরে রাখতে এবং চুলের ফাইবার মজমুত করতেও সাহায্য করে এই তেল।

Coconut oil can improve scalp health and boost hair growth

চুলের ফাইবার মজবুত করতেও সাহায্য করে নারকেল তেল। ছবি: সংগৃহীত।

কী ভাবে ব্যবহার করবেন নারকেল তেল?

১) শ্যাম্পু করার আগে মাথায় নারকেল তেল মেখে রাখতে পারেন। উষ্ণ তেল মাথার ত্বকে মালিশ করলে ক্লান্তি দূর হবে।

২) চুলের আর্দ্রতা বজায় রাখতে তেল মাখার পর গরম জলে তোয়ালে ভিজিয়ে ভাপ নিতে পারেন। তাতে চুলের গোড়ায় সহজেই তেল পৌঁছতে পারে।

৩) চুলের ডগা ফাটার সমস্যা রয়েছে? রাতে ঘুমোতে যাওয়ার আগে চুলের একেবারে শেষ প্রান্তে নারকেল তেল মেখে রাখা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Oiling Coconut Oil Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE