Advertisement
২৫ অক্টোবর ২০২৪
Hair Care Tips

চুলের কারণেই মুখে ব্রণ হচ্ছে না তো? কী কী খেয়াল রাখবেন?

মাথার ত্বকে খুশকি হলে, অথবা চুলে বেশিমাত্রায় রাসায়নিক দেওয়া প্রসাধনী ব্যবহার করলে তার থেকেও মুখে ব্রণ, র‌্যাশের সমস্যা হতে পারে।

Clogged hair follicles can cause pimples

চুলের যত্ন নিতে কী কী করবেন? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১৯:৪০
Share: Save:

সারা বছরই ব্রণর সমস্যায় ভোগেন? কপালে, গালে ছোট ছোট ফুস্কুড়ি সারতেই চায় না? এর কারণ আপনার চুল নয় তো?

মাথার ত্বকে খুশকি হলে, অথবা চুলে বেশিমাত্রায় রাসায়নিক দেওয়া প্রসাধনী ব্যবহার করলে তার থেকেও মুখে ব্রণ, র‌্যাশের সমস্যা হতে পারে। কী ভাবে খেয়াল রাখবেন? চুলে লেগে থাকা ধুলোময়লা কিন্তু মুখে ব্রণর কারণ হতে পারে। তাই সপ্তাহে অন্তত দুই থেকে তিন দিন চুলে শ্যাম্পু করা খুব জরুরি। কপালে বা পিঠে খুশকিজনিত ব্রণ কিন্তু সাধারণ ব্রণের চেয়ে আলাদা। সাধারণত চুলের ফলিকল বা মাথার ত্বক থেকে এই ধরনের সংক্রমণ শুরু হয়।মাথায় খুশকির সমস্যা বাড়লে তার থেকে ত্বকে ছত্রাকের সংক্রমণও হয় অনেক সময়ে। আর সেই থেকেই ব্রণ, ফুস্কুড়ির সমস্যা বেড়ে যায়।

ব্লো ড্রাই করলে চুল সুন্দর দেখায় ঠিকই, কিন্তু প্রতি দিন করলে তা ব্রণর কারণ হয়েও উঠতে পারে। বেশি ব্লো ড্রাই করলে মাথার ত্বক শুষ্ক হয়ে যেতে পারে, তার থেকে মাথার ত্বকেও ব্রণ হতে পারে।

চুলে বেশি পরিমাণে রাসায়নিক দেওয়া হেয়ার জেল বা ক্রিম লাগালে তার থেকেও মুখে ব্রণর সমস্যা হতে পারে। তাই বাইরে থেকে কেনা রাসায়নিক দেওয়া জেল ব্যবহারের সময়ে সতর্ক থাকুন। তার চেয়ে কলা ও মধুর প্যাক অথবা ডিম ও অলিভ তেলের হেয়ার প্যাক ব্যবহার করতে পারেন। চুলের ঘনত্ব বাড়িয়ে তুলতে দারুণ ভাবে কাজ করে নারকেল তেল। সঙ্গে অ্যান্টি-অক্সিড্যান্ট এবং অ্যান্টি-ফাঙ্গাল বিভিন্ন যৌগে ভরপুর অ্যালো ভেরা, মাথার ত্বকে সংক্রমণ রোধ করতে সাহায্য করে।

অন্য বিষয়গুলি:

Hair care Acne Problem Acne Control
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE