Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Skin Care Tips

সাবান না বডি ওয়াশ, স্নানের জন্য কোনটা ভাল? ত্বক ভাল রাখতে বেছে নেবেন কোনটা?

স্নানের সময় সাবান না বডি ওয়াশ, কোনটা মাখলে ত্বক ভাল থাকবে?

স্নানের সময় সাবান না বডি ওয়াশ, কোনটা মাখলে ত্বক ভাল থাকবে?

স্নানের সময় সাবান না বডি ওয়াশ, কোনটা মাখলে ত্বক ভাল থাকবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ১৫:৩৬
Share: Save:

সাদা, লাল, কমলা কত রকমের সাবান। এখন সাবানের সমান্তরালে রকমারি বডি ওয়াশও জনপ্রিয়। কিন্তু, বডি ওয়াশ কি সাবানের বিকল্প?

সাবান না বডি ওয়াশ!

স্নান ও ত্বকের জন্য কোনটি ভাল? এ নিয়ে প্রশ্ন উঠলে, সাবান নিয়ে বহু স্মৃতি অনেকের মনেই ভিড় করবে। সাবানই ছিল এক সময়ে পরিচ্ছন্ন থাকার প্রধান উপকরণ। সময়ের সঙ্গে সঙ্গে সাবানেও বদল এসেছে। ত্বকের উপযোগী নানা রকম জিনিস তাতে যোগ করা হচ্ছে। এখন আবার ত্বকের পরিচর্যায় কুটিরশিল্পজাত সাবান ব্যবহারেরও চল হয়েছে।

সাবানের পাশে ঝাঁ চকচকে স্নানঘরের ঝকঝকে তাকে শোভা পায় রকমারি বডি ওয়াশ। কোনওটা এক্সফোলিয়েশনের জন্য। কোনওটিতে নিছক ফেনা হয়। এতেই নাকি মেশানো থাকে ত্বকের উপযোগী নানা রকম জিনিস। শুষ্ক বা তৈলাক্ত, ত্বকের ধরন অনুযায়ী আলাদা বডি ওয়াশও মেলে। আবার যদি ত্বকে ব্রণের সমস্যা থাকে, তার জন্য আলাদা বডি ওয়াশ। ত্বকের ধরন অনুযায়ী এতটা বৈচিত্র অবশ্য সাবানে সে ভাবে ছিল না। তবে ইদানীং সাবানেও বদল আসছে। সংদেবনশীল ও শুষ্ক ত্বকের জন্য এক রকম সাবান, আবার ব্রণের সমস্যায় নিমের গুণসম্পন্ন সাবান পাওয়া যায়।

সুবিধা-অসুবিধা

স্নানের সময় ত্বক পরিচ্ছন্ন রাখতে নিজস্ব ভাললাগা অনুযায়ী যে কোনও সাবান বেছে নেওয়া যায়। তবে সাবানের কিছু অসুবিধা আছে। যেমন হাত থেকে পিছলে স্নানঘরের মেঝেতে পড়ে তাতে নোংরা লেগে যায়। তার পরে যতই ধোয়া হোক, চট করে সাবানে আটকে যাওয়া ময়লা দূর হতে চায় না। আবার একই সাবান পরিবারের সকলে ব্যবহার করলে সংক্রমণের সম্ভাবনা থাকে। কারও কোনও চর্মরোগ থাকলে, সেই সাবান অন্য কেউ ব্যবহার করলে সংক্রমণ হতে পারে। তার উপর সাবান ভিজে থাকলে সংরক্ষণেও অসুবিধা হয়। গলে নষ্ট হয়ে যায়।

বডি ওয়াশে সেই দিক থেকে সুবিধা অনেক। যতটা প্রয়োজন ঢেলে মেখে নিলেই হল। স্নানের জলে মিশিয়ে দিলে দিব্যি ফেনা হয়ে যায়। বাথটাবে স্নানেও বডি ওয়াশ ব্যবহার করা যায়। ত্বকের ধরন অনুযায়ী বডি ওয়াশ বেছে নেওয়া যায়। তবে এর সমস্যা হল, সালফেট, প্যারাবেনস থাকলে তা ত্বকের পক্ষে ক্ষতিকর হতে পারে।

পরিবেশে প্রভাব

বডি ওয়াশ প্লাস্টিকের বোতলে ভরে বিক্রি করা হয়। ফলে প্লাস্টিক বর্জ্য সংক্রান্ত পরিবেশগত সমস্যা থেকেই যায়। সে দিক থেকে সাবান পরিবেশবান্ধব। সাবান কাগজের খোলে বিক্রি হয়। তবে, ইদানীং অনেক সাবানেই প্লাস্টিকের প্যাকেট থাকে।

সুতরাং সাবান না বডি ওয়াশ, কোনটা ব্যবহার করবেন, তা নিজেকেই বেছে নিতে হবে। ত্বকের ধরন অনুযায়ী সঠিক সাবান বেছে নিলে, নিশ্চিন্তে সাবান ব্যবহার করতে পারেন। আবার সাবানের ঘষাঘষি পছন্দ না হলে বডি ওয়াশে ভরসা করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Body Wash Soap Bar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE