Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Hair Care Tips

চুল ঝরা আটকাতে শ্যাম্পু নয়, বরং ভরসা রাখুন ৩ ড্রাই ফ্রুটের উপর

চুল ভাল রাখতে ভরসা রাখতে পারেন ড্রাই ফ্রুটসের উপর। চুলের খেয়াল রাখতে কোন ড্রাই ফ্রুটগুলি বেশি করে খাবেন?

Best Nuts for Hair Nutrition

চুল ভাল রাখার নয়া উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ১৯:৫৫
Share: Save:

চুল ঝরার সমস্যা নিয়ে নাজেহাল কমবেশি অনেকেই। কিন্তু কী ভাবে যত্নআত্তি করলে চুল ভাল থাকবে, সেটা বোঝা বেশ মুশকিলের। চুল পড়ে যাওয়া ছাড়াও চুল রুক্ষ হয়ে যাওয়া, খুশকির মতো সমস্যা নিয়েও আতান্তরে পড়তে হয়। চুল ভাল রাখতে অনেকেই নানা রকম প্রসাধনী ব্যবহার করেন। আবার কেউ নানা ঘরোয়া টোটকাও ব্যবহার করেন। তবে দিনশেষে লাভ কিছুতেই হয় না। তা হলে উপায়? চুল ভাল রাখতে ভরসা রাখতে পারেন ড্রাই ফ্রুটসের উপর। চুলের খেয়াল রাখতে কোন ড্রাই ফ্রুটগুলি বেশি করে খাবেন?

কাঠবাদাম

ভিটামিন ই চুলের যত্ন নেয়। আর কাঠবাদাম হল এই ভিটামিনের সমৃদ্ধ উৎস। চুলের যে কোনও সমস্যার সমাধান লুকিয়ে আছে এই ভিটামিনে। চুলের বৃদ্ধিতে ভিটামিন ই দারুণ সাহায্য করে। খালি পেটে কাঠবাদাম খাওয়ার অভ্যাসে শুধু শরীর নয়, ভাল থাকবে চুলও।

খেজুর

চুলের যত্নে অপরিহার্য ভূমিকা পালন করে খেজুর। শুকনো খেজুরে আয়রন এবং ভিটামিন সি রয়েছে ভরপুর পরিমাণে। চুলের জেল্লা ধরে রাখতে খেজুরের মতো উপকারী খাবার খুব কমই আছে। চুল ভাল রাখতে তাই খেজুর খান নিয়ম করে।

Best Nuts for Hair Nutrition

চুল ভাল রাখতে চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন আখরোটের উপর। ছবি: সংগৃহীত।

আখরোট

চুল ভাল রাখতে চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন আখরোটের উপর। আখরোটে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। এই উপাদান চুলের বৃদ্ধিতে সাহায্য করে। চুলে পুষ্টি জোগায়। চুলের ঘনত্বও বাড়ে আখরোট খাওয়ার অভ্যাসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Nuts Hair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE