Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
Hair Perfume

বর্ষায় ভিজে চুলের ভ্যাপসা গন্ধ দূর করতে সুগন্ধি ব্যবহার করা ভাল? তাতে চুলের ক্ষতি হয়?

চুলের দুর্গন্ধ দূর করতে অনেকেই হেয়ার পারফিউম ব্যবহার করেন। কিন্তু প্রশ্ন হল এই ধরনের প্রসাধনী ঘন ঘন ব্যবহার করা চুলের জন্য ভাল?

All you need to know the pros and cons of using hair perfumes

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ১৫:১৪
Share: Save:

শ্যাম্পু করা ভিজে চুল কিছুতেই শুকোতে চাইছে না। ভেজা চুলে রাস্তায় বেরোলে ধুলো-ময়লা জমার ভয় থাকে। তাই বেশির ভাগ সময়ে বেঁধে রাখতে হয়। আর এই অভ্যাসেই চুলের স্বাস্থ্য খারাপ হচ্ছে, ভ্যাপসা গন্ধ বেরোচ্ছে। শ্যাম্পু করলেও সেই গন্ধ ঢাকা দেওয়া যাচ্ছে না। ইদানীং আবার অনেকেই এই সমস্যা দূর করতে হেয়ার পারফিউম ব্যবহার করেন। সদ্য স্নান করার পর যে তরতাজা, ফুরফুরে ভাব হয়, তেমনটা না হলেও সুগন্ধি ব্যবহারে চুলের দুর্গন্ধ ঢাকা পড়ে যায়। কিন্তু প্রশ্ন হল এই ধরনের প্রসাধনী ঘন ঘন ব্যবহার করলে কি চুলের ক্ষতি হয়?

এই নিয়ে নানা মুনির নানা মত। এক দল মনে করেন, চুলের সুগন্ধি যদি সম্পূর্ণ প্রাকৃতিক বা ভেষজ উপাদানে তৈরি হয়, তা হলে সমস্যা হওয়ার কথা নয়। রাসায়নিক দেওয়া ‘ড্রাই শ্যাম্পু’ বা চুলের অন্যান্য প্রসাধনীর চাইতে হেয়ার পারফিউম অনেক ভাল। আর এই প্রসাধনীটি যে হেতু ‘ওয়াটার বেসড’ তাই চুল তেলতেলে হওয়ার সমস্যাও নেই। ত্বকের চিকিৎসকেরা বলছেন, ভাল মানের হেয়ার পারফিউমে হালকা, মিষ্টি সুগন্ধের সঙ্গে অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন এবং প্রয়োজনীয় বেশ কিছু খনিজও রয়েছে। তাই চুল বা মাথার ত্বকের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে না।

সাধারণত সুগন্ধিতে অ্যালকোহলের মাত্রা বেশি থাকে। তবে এ ক্ষেত্রে ব্যতিক্রম। হেয়ার পারফিউমে অ্যাকোহলের মাত্রা খুবই কম। যে কারণে চুল রুক্ষ বা মাথার ত্বক শুষ্ক হয়ে যাওয়ার ভয় নেই। এ ছাড়া যে কোনও ধরনের মাথার ত্বকেই এই সুগন্ধি ব্যবহার করা যায়। তৈলাক্ত ত্বকের জন্য বরং এই ধরনের প্রসাধনী ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Perfume Dry Scalp Smelly Hair Oily Scalp
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE