Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Gold-Silver Unearthed

জলের জন্য মাটি খুঁড়তেই বেরিয়ে এল সোনা, রুপো আর প্রাচীন মুদ্রা! হুলস্থুল কেরলে

শুক্রবার ঘটনাটি ঘটেছে কেরলের কান্নুর জেলায়। স্থানীয় সূত্রে খবর, চাষের জন্য বৃষ্টির জল ধরে রাখতে গর্ত খুঁড়ছিলেন এক দল মহিলা শ্রমিক।

এই জিনিসগুলিই উদ্ধার হয়েছে। ছবি: সংগৃহীত।

এই জিনিসগুলিই উদ্ধার হয়েছে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৪ ১১:২৭
Share: Save:

জলের জন্য মাটি খোঁড়াখুঁড়ি চলছিল। প্রায় চার ফুট মাটি খুঁড়তেই চমকে উঠেছিলেন শ্রমিকরা। মাটি কাটার সময় ভারী ধাতুর আওয়াজ পান তাঁরা। কৌতূহলবশত মাটি সরাতেই চকচকে ধাতু শ্রমিকদের চোখে পড়ে। সঙ্গে সঙ্গে তাঁরা আরও মাটি তুলতে শুরু করেন। তখনই দেখা যায়, যে ধাতুর আওয়াজ হচ্ছিল সেগুলি আসলে সোনা এবং রুপো। কিছু প্রাচীন মুদ্রাও ছিল সঙ্গে।

শুক্রবার ঘটনাটি ঘটেছে কেরলের কান্নুর জেলায়। স্থানীয় সূত্রে খবর, চাষের জন্য বৃষ্টির জল ধরে রাখতে গর্ত খুঁড়ছিলেন এক দল মহিলা শ্রমিক। সেই সময় তাঁরা একটি অদ্ভুত রকমের পাত্র মাটির নীচে দেখতে পান। ল্যান্ডমাইন ভেবে তাঁরা প্রথমে ভয় পেয়ে গিয়েছিলেন। খবর চাউর হতেই এলাকায় আতঙ্কও ছড়ায়। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ আসে। বম্ব স্কোয়াডও পৌঁছয়।

কিন্তু যে পাত্রটিকে ল্যান্ডমাইন ভেবে ভ্রম হয়েছিল শ্রমিকদের বম্ব স্কোয়াডের কর্মীরা সেই পাত্রের ভিতর থেকেই সোনা, রুপো এবং প্রাচীন মুদ্রা উদ্ধার করলেন। পুলিশ সূত্রে খবর, উদ্ধার হওয়া জিনিসগুলির মধ্যে রয়েছে ১৩টি সোনার লকেট, ১৭টি মুক্তোর মালা, চারটি বড় সোনার নেকলেস, সোনার আংটি, কানের দুল এবং প্রচুর রুপোর কয়েন।

এই সমস্ত জিনিস নিজেদের হেফাজতে নিয়েছে পুলিশ। খবর যায় ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণের কাছে। উদ্ধার হওয়া ধাতুগুলি তারা নিয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

gold Silver Kerala
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE