Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Nirmala Sitharaman

বাজেট পেশের পোশাকেও ‘চমক’ দেন নির্মলা! শাড়ির রং থেকে স্থানমাহাত্ম্য, সব নিয়েই চর্চায় মশগুল দেশ

২০২৩ সালে বাজেট পেশ করার সময় নির্মলা পরেছিলেন লাল রঙের মন্দির পাড়ের ইলকাল সিল্ক। কর্নাটকের ধারওয়াড় অঞ্চলে হাতে বোনা হয় সেই শাড়ি। শাড়ির উপর ছিল রথ, পদ্ম, ময়ূরের নকশা।

image of nirmala

নির্মলা সীতারামন। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ১৮:৩৮
Share: Save:

কোনও বার বাজেট পেশ করার সময় পরেছেন বাংলার কাঁথা কাজের শাড়ি। কখনও বাজেট পেশ করার সময় পরেছেন অন্ধ্রপ্রদেশের শাড়ি, কখনও ওড়িশার। প্রতি বারই বাজেট পেশ করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন যে শাড়ি পরেছেন, তা দেশের কোনও না কোনও প্রান্তের ঐতিহ্য, সংস্কৃতি তুলে ধরেছে। সেই সঙ্গে বাজেটে কী বিশেষ প্রকল্প থাকছে, মাঝেমধ্যে তারও ইঙ্গিত দিয়েছে নির্মলার শাড়ি।

মঙ্গলবার অর্থমন্ত্রী হিসাবে সপ্তম বার বাজেট পেশ করলেন নির্মলা। ২০২৪-২৫ অর্থবর্ষের পূর্ণাঙ্গ বাজেট পেশ করার সময় নির্মলার পরনে ছিল ঘিয়ে সাদা-বেগনি পাড়ের মঙ্গলগিরি শাড়ি, যা অন্ধ্রপ্রদেশে তৈরি হয়। চলতি বাজেটে অন্ধ্রের জন্যই বিশেষ আর্থিক সাহায্য ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। অন্ধ্রে দীর্ঘ দিন ধরে আটকে রয়েছে পোল্লাভরম সেচ প্রকল্পের কাজ। সেই কাজ শেষ করার জন্য অনুদানের কথা ঘোষণা করেছে কেন্দ্র, যা অন্ধ্রের জন্য গুরুত্বপূর্ণ। রাজধানী অমরাবতীর উন্নয়ন এবং নির্মাণের জন্য ১৫ হাজার কোটি টাকাও বরাদ্দ করা হয়েছে। অন্ধ্রপ্রদেশে এখন ক্ষমতায় এনডিএ-র শরিক দল তেলুগু দেশম পার্টি (টিডিপি)।

২০২৪ সালের ফেব্রুয়ারিতে লোকসভা নির্বাচনের আগে অন্তর্বর্তী বাজেট পেশ করেছিলেন নির্মলা। তখন পরেছিলেন নীল রঙের বাংলার কাঁথা কাজের শাড়ি। শাড়িতে ছিল পাতার কাজ। অনেকেই মনে করেন, ভারতে মৎস্যচাষ এবং জলজ সম্পদ উৎপাদনে কেন্দ্র যে গুরুত্ব দিতে চেয়েছিল, তা তুলে ধরেছিল নীল রঙের সেই শাড়ি। ওই অন্তর্বর্তী বাজেটে ২০২৪-২৫ অর্থবর্ষের জন্য মৎস্যচাষ মন্ত্রকের জন্য ২,৫৮৪.৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। আগের অর্থবর্ষের তুলনায় ১৫ শতাংশ বেশি বরাদ্দ করা হয়েছিল। এর আগে কখনও ওই বিভাগে এতটা বরাদ্দ করেনি কেন্দ্র।

২০২৩ সালে বাজেট পেশ করার সময় নির্মলা পরেছিলেন লাল রঙের মন্দির পাড়ের ইলকাল সিল্ক। কর্নাটকের ধারওয়াড় অঞ্চলে হাতে বোনা হয় সেই শাড়ি। শাড়ির উপর ছিল রথ, পদ্ম, ময়ূরের নকশা। প্রসঙ্গত, নির্মলা কর্নাটক থেকেই রাজ্যসভার সাংসদ।

২০২২ সালে নির্মলা পরেছিলেন বাদামি রঙের বোমকাই শাড়ি। ওড়িশার গঞ্জাম জেলায় তৈরি হয় সেই শাড়ি। মনে করা হয়েছিল, ওড়িশার হস্তশিল্পকে কুর্নিশ জানিয়েই ওই শাড়ি পরেছিলেন তিনি। ২০২১ সালে বাজেট পেশ করার সময় নির্মলা পরেছিলেন ঘিয়ে রঙের পোচমপল্লি। পাড়টি ছিল লাল রঙের। হায়দরাবাদের পোচমপল্লি গ্রামে তৈরি হয় সেই শাড়ি। ২০২০ সালে বাজেট পেশ করার সময় নির্মলা পরেছিলেন হলুদ রঙের সিল্কের শাড়ি। মনে করা হয়, ভারতে হলুদ হল সমৃদ্ধির রং। ২০১৯ সালে প্রথম বার বাজেট পেশ করেন নির্মলা। ব্রিফকেসের পরিবর্তে সেই প্রথম বার লাল রঙের সনাতনী ‘বহি খাতা’ নিয়ে এসেছিলেন তিনি। লাল হল সমৃদ্ধির রং। সোনালি দড়িতে বাঁধা সেই ‘বহি-খাতা’র উপর রয়েছে জাতীয় প্রতীক অশোক স্তম্ভ। সে বার তিনি গোলাপি রঙের মঙ্গলগিরি শাড়ি পরেছিলেন। সাত বার বাজেট পেশ করার সময় যে সাতটি শাড়ি নির্মলা পরেছেন, তা আদতে ভারতের বৈচিত্রই তুলে ধরে বলে মনে করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nirmala Sitharaman Union Budget 2024 SARI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE