Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
By-Election in India

লোকসভার পর প্রথম ভোট, বাংলার চার বিধানসভা ছাড়াও ছয় রাজ্যের সাত কেন্দ্রে চলছে উপনির্বাচন

কোথাও দলবদলু প্রার্থীদের বিধায়ক পদ থেকে ইস্তফা, আবার কোনও কেন্দ্রে বিধায়কদের মৃত্যু— মূলত এই দুই কারণেই দেশের সাত রাজ্যের ১৩টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন অবশ্যম্ভভাবী হয়ে পড়ে।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ১০:৪৫
Share: Save:

লোকসভা ভোটের পর ফের ভোট দেশে। সাত রাজ্যের ১৩টি বিধানসভা কেন্দ্রে চলছে উপনির্বাচন। এই ১৩টি কেন্দ্রের মধ্যে রয়েছে রাজ্যের চার বিধানসভা কেন্দ্র নদিয়ার রানাঘাট দক্ষিণ, উত্তর ২৪ পরগনার বাগদা, কলকাতার মানিকতলা এবং উত্তর দিনাজপুরের রায়গঞ্জ। অন্য ৯টি বিধানসভা কেন্দ্রের মধ্যে রয়েছে হিমাচল প্রদেশের দেহরা, হামিরপুর এবং নালাগড়। বিহারের রুপৌলী, মধ্যপ্রদেশের অমরওয়াড়া, উত্তরাখণ্ডের বদ্রীনাথ এবং মঙ্গলৌর কেন্দ্রেও বুধবার উপনির্বাচন হচ্ছে। ভোটগ্রহণ চলছে তামিলনাড়ুর বিক্রবন্দী এবং পঞ্জাবের জালন্ধর পশ্চিম বিধানসভা কেন্দ্রেও।

কোথাও দলবদলু প্রার্থীদের বিধায়ক পদ থেকে ইস্তফা, আবার কোনও কেন্দ্রে বিধায়কদের মৃত্যু— মূলত এই দুই কারণেই এই ১৩টি বিধানসভা আসনে উপনির্বাচন অবশ্যম্ভভাবী হয়ে পড়ে। হিমাচলের তিন কেন্দ্রের বিধায়কেরা বিজেপিতে যোগ দেওয়ার আগে জনপ্রতিনিধিত্ব সংশোধনী আইন মেনে ইস্তফা দিয়েছিলেন। তাই সেখানে ভোট হচ্ছে। এর মধ্যে দেহরা আসনে কংগ্রেস প্রার্থী করেছে হিমাচলের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিংহ সুখুর স্ত্রী কমলেশকে।

বিহারের রুপৌলীর জেডিইউ বিধায়ক বিমা দেবী আরজেডিতে যোগ দেওয়ায় এবং মধ্যপ্রদেশের অমরওয়াড়ার কংগ্রেস বিধায়ক কমলেশ প্রতাপ শাহ বিজেপিতে যোগ দেওয়ায় সেখানে আবার ভোট হচ্ছে। উত্তরখণ্ডের বদ্রীনাথের কংগ্রেস বিধায়ক রাজেন্দ্র সিংহ ভান্ডারি ইস্তফা দিয়ে ওই আসনে উপনির্বাচনে বিজেপির প্রার্থী হয়েছেন। ওই রাজ্যের মঙ্গলৌরে বিধায়কের মৃত্যুর কারণে উপনির্বাচন হচ্ছে। তামিলনাড়ুর বিক্রবন্দীতে ডিএমকে বিধায়কের মৃত্যু এবং পঞ্জাবের জালন্ধর পশ্চিমে আপ বিধায়ক শীতল অঙ্গুরল রিঙ্কুর বিজেপিতে যোগদানের ফলে উপনির্বাচন হচ্ছে বুধবার। এ বার ভোটে রিঙ্কু লড়ছেন বিজেপির টিকিটে।

রাজ্যের চার কেন্দ্রের তিন কেন্দ্রে ভোট হচ্ছে জয়ী বিধায়কেরা দলবদল করায়। ২০২১ সালের বিধানসভা ভোটে রানাঘাট দক্ষিণ, বাগদা, রায়গঞ্জ কেন্দ্রে জয়ী হয়েছিল বিজেপি। আর মানিকতলায় তৃণমূল। কিন্তু বাগদা কেন্দ্রে জয়ী বিশ্বজিৎ দাস এবং রায়গঞ্জ কেন্দ্রে জয়ী কৃষ্ণ কল্যাণী পরে তৃণমূলে যোগ দেন। পদ্মপ্রার্থী হিসাবে রানাঘাটে জয়ী হওয়া মুকুটমণি অধিকারী লোকসভা ভোটের আগে তৃণমূলে যোগ দেন। এই তিন জনকেই লোকসভায় প্রার্থী করে তৃণমূল। বিশ্বজিৎ বনগাঁ, কৃষ্ণ রায়গঞ্জ এবং মুকুটমণি রানাঘাট কেন্দ্রে জোড়াফুলের প্রার্থী হন। তিন জনেই পরাজিত হন।মানিকতলার পরিস্থিতি অবশ্য খানিক ভিন্ন। মানিকতলার প্রাক্তন বিধায়ক সাধন পান্ডে ২০২২ সালে মারা গেলেও আইনি জটিলতার কারণে ওই কেন্দ্রে এত দিন উপনির্বাচন হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

By Eelction By poll TMC BJP Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE