Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
COVID-19

Coronavirus in India: ছুটির মরসুমে দেদার ঘোরাফেরা! কোভিডস্ফীতিতে শহুরেদের একাংশের দিকেই আঙুল বিশেষজ্ঞদের

সাম্প্রতিক কালে দেশ জুড়ে কোভিডস্ফীতির কারণ হিসাবে বেশ কয়েকটি বিষয় উল্লেখ করেছে ন্যাশনাল টেকনিক্যাল গ্রুপ অন ইমিউনাইজেশন (এনটিএজিআই)।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জুন ২০২২ ২১:৫৯
Share: Save:

দেশ জুড়ে আচমকাই কোভিডস্ফীতির জন্য শহুরে বাসিন্দাদের একাংশকেই কাঠগড়ায় তুললেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, কোভিডবিধির পরোয়া না করে গ্রীষ্মের ছুটির মরসুমে যথেচ্ছ ঘোরাফেরা করা বা সামাজিক মেলামেশায় মেতে ওঠার জেরে আচমকাই দেশে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়েছে।

শুক্রবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশ জুড়ে নতুন আক্রান্তের সংখ্যা ৭,৫৮৪। এর জেরে এই মুহূর্তে সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে ৩৬,২৬৭ হয়েছে। এ ছাড়া, এক দিনে ২৪ জন কোভিড রোগী মারা গিয়েছেন।

সাম্প্রতিক কালে দেশ জুড়ে কোভিডস্ফীতির কারণ হিসাবে বেশ কয়েকটি বিষয় উল্লেখ করেছেন ন্যাশনাল টেকনিক্যাল গ্রুপ অন ইমিউনাইজেশন (এনটিএজিআই)-এর প্রধান এনকে অরোরা। তাঁর মতে, ‘‘শহরের উপরতলার মানুষজনই এই স্ফীতির জন্য দায়ী। গ্রীষ্মের ছুটিতে তাঁরা ভ্রমণে বেরিয়েছেন, সামাজিক ভাবে মেলামেশা শুরু করেছেন। তবে কোভিডবিধি সম্পর্কে বেপরোয়া মনোভাব বজায় রেখেই এ সব করেছেন।’’ তিনি বলেন, ‘‘ছ’সপ্তাহ আগে নয়ডা বা দক্ষিণ দিল্লির বহু স্কুলে কোভিডের সংক্রমণ ধরা পড়ে। সেই প্রবণতা গোটা দেশেই দেখা যাচ্ছে। এটা হচ্ছে, তার কারণ স্বাস্থ্যবিধি সম্পর্কে অসাবধান হয়ে সামাজিক ভাবে যথেচ্ছ মেলামেশা চলছে।’’

অরোরার পরামর্শ, কোভিড সংক্রমণ রুখতে এখনও স্বাস্থ্যবিধি মেনে চলতেই হবে। তিনি বলেন, ‘‘পরিসংখ্যান ঘেঁটে দেখা গিয়েছে, মাত্র ১০ শতাংশই জানেন যে তাঁদের কোভিডের ঝুঁকি রয়েছে।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

COVID-19 corona Coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE