Advertisement
২৭ অক্টোবর ২০২৪
Prashant Kishore

‘চাইলে সিবিআই তদন্ত করান’! ভোটারদের ঘুষ প্রসঙ্গে জিতনরামের মন্তব্যে পাল্টা তোপ প্রশান্ত কিশোরের

জিতনরামের অভিযোগ, জন সুরজ দলের কর্মীরা ভোটারদের সমর্থন পেতে টাকার লোভ দেখাচ্ছেন। তাদের প্রার্থীকে জেতাতে পারলে প্রত্যেক ভোটারকে এক লক্ষ টাকা পুরস্কার দেওয়ার অঙ্গীকারও করা হচ্ছে।

(বাঁ দিকে) জিতনরাম মাঝিঁ। প্রশান্ত কিশোর (ডান দিকে)।

(বাঁ দিকে) জিতনরাম মাঝিঁ। প্রশান্ত কিশোর (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ১৩:২৮
Share: Save:

তিনি যদি মনে করেন, তা হলে তাঁর দলের বিরুদ্ধে সিবিআই তদন্ত করাতে পারেন। কেন্দ্রীয় মন্ত্রী তথা বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতনরাম মাঝিঁকে পাল্টা আক্রমণ করলেন ভোটকুশলী তথা ‘জন সুরজ’ দলের প্রতিষ্ঠাতা প্রশান্ত কিশোর। গত শুক্রবার ইমামগঞ্জে একটি জনসভায় গিয়েছিলেন জিতনরাম। সেখানে উপনির্বাচন রয়েছে। ইমামগঞ্জের ওই সভায় গিয়ে প্রশান্ত কিশোর এবং তাঁর নবনির্মিত দলের বিরুদ্ধে অভিযোগ তোলেন কেন্দ্রীয় মন্ত্রী।

জিতনরামের অভিযোগ, জন সুরজ দলের কর্মীরা ভোটারদের সমর্থন পেতে টাকার লোভ দেখাচ্ছেন। তাদের প্রার্থীকে জেতাতে পারলে প্রত্যেক ভোটারকে এক লক্ষ টাকা পুরস্কার দেওয়ার অঙ্গীকারও করা হচ্ছে। জিতনরামের এই অভিযোগ ঘিরেই এখন বিহারের রাজনীতি সরগরম হয়ে উঠেছে। জিতনরামের বিরুদ্ধে পাল্টা তোপ দেগেছেন প্রশান্তও।

তিনি এবং তাঁর দলের বিরুদ্ধে ওঠা অভিযোগ কি সত্যি? এ প্রসঙ্গে প্রশান্তকে সাংবাদিকেরা প্রশ্ন করলে তিনি বলেন, ‘‘মাঝিঁ যা বলছেন, তার কোনও ভিত্তি নেই। তিনি কি বুঝতে পারছেন, কী বলছেন?’’ এর পরই প্রশান্ত জানান, এক একটি বিধানসভা আসনে প্রায় দু’লক্ষ ভোটার রয়েছেন। যদি প্রতি ভোটারকে এক লক্ষ টাকা করে পুরস্কারের প্রতিশ্রুতি দেওয়া হয়, তা হলে সেই টাকার পরিমাণ কত হতে পারে, সেটির ধারণা আছে মাঝিঁর?

এর পরই প্রশান্তের তোপ, ‘‘মাঝিঁ যদি মনে করেন আমরা টাকার স্তূপের উপর বসে আছি, তা হলে এক জন কেন্দ্রীয় মন্ত্রী হিসাবে আমাদের বিরুদ্ধে সিবিআই তদন্ত করানো উচিত তাঁর। নির্বাচন কমিশনের কাছেও এ বিষয়ে অভিযোগ জানানো উচিত।’’ জিতনরাম ‘মানসিক ভারসাম্য’ হারিয়েছেন বলেও কটাক্ষ করেন প্রশান্ত।

জন সুরজ দল বিহারের চারটি বিধানসভা আসনের উপনির্বাচনে লড়ছে। তার মধ্যে রয়েছে ইমামগঞ্জ, তারারি, বেলাগঞ্জ এবং রামগড় কেন্দ্র রয়েছে।

অন্য বিষয়গুলি:

Prashant Kishor jitan ram manjhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE