Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Heavy Fever In Gujarat

লাগাতার বৃষ্টির পর গুজরাতের কচ্ছে ‘অজানা জ্বর’-এর থাবা, মৃত চার শিশু-সহ ১২

কচ্ছের জেলাশাসক অমিত অরোরা জানিয়েছেন, ওই তালুকে ২২টি পর্যবেক্ষক দল মোতায়েন করা হয়েছে। জ্বরে আক্রান্তদের রক্ত, লালারসের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হচ্ছে।

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫২
Share: Save:

ক্রমাগত ভারী বৃষ্টিতে বিপর্যস্ত গুজরাত। তার মধ্যে নতুন বিপত্তি দেখা দিল কচ্ছ জেলার লাখপত তালুকে। সেখানে জ্বরে মৃত্যু হয়েছে ১২ জনের। তাঁদের মধ্যে রয়েছে চার শিশু। ওই শিশুদের সকলের বয়স ১২ বছরের কম। প্রশাসনের তরফে জানানো হয়েছে, মৃত্যুর প্রাথমিক কারণ সম্ভবত নিউমোনিয়া। জ্বরের সঙ্গে শ্বাসকষ্টও হচ্ছে রোগীদের। স্থানীয় কয়েকটি পঞ্চায়েতের সদস্যদের দাবি, চিকিৎসকেরা জ্বরের কারণ নির্ণয় করতে পারেননি।

পাকিস্তান সীমান্তের কাছেই রয়েছে এই লাখপত তালুক। কচ্ছের জেলাশাসক অমিত অরোরা জানিয়েছেন, ওই তালুকে ২২টি পর্যবেক্ষক দল মোতায়েন করা হয়েছে। জ্বরে আক্রান্তদের রক্ত, লালারসের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হচ্ছে। দেখা হচ্ছে, ম্যালেরিয়া, ডেঙ্গি, সোয়াইন ফ্লু বা ক্রিমিয়ান-কঙ্গো জ্বর হয়েছে কি না! তাঁর কথায়, ‘‘প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে নিউমোনাইটিসে মৃত্যু হয়েছে আক্রান্তদের। ছোঁয়াচে কোনও রোগ বলে মনে হচ্ছে না।’’

কচ্ছ জেলার পঞ্চায়েতের সদস্য মীনাবা জাডেজা গুজরাতের কংগ্রেস প্রধানকে একটি চিঠি দিয়েছেন। সেখানে দাবি করেছেন, ৩ থেকে ৯ সেপ্টেম্বর ১২ জনের মৃত্যু হয়েছে। মৃতদের বয়স পাঁচ থেকে ৫০ বছর। লাখপতের প্রাক্তন সদস্য হুসেন রায়মা জানিয়েছেন, আক্রান্তদের প্রথমে লাখপত তালুকের ভার্মানগর টাউনের এক বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। সেখান থেকে ভুজের সরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। স্থানীয়দের দাবি, আক্রান্তদের জ্বর, সর্দি, কাশি, নিউমোনিয়া, শ্বাসকষ্ট রয়েছে। পঞ্চায়েত সদস্য মহম্মদ জং জাটের দাবি, চিকিৎসকেরা সঠিক ভাবে রোগের কারণ নির্ণয় করতে পারেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gujarat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE