Advertisement
০৭ জুলাই ২০২৪
News Of The Day

কেজরীর জামিন হবে? বালুর জামিন মামলা। অভিষেকদের শপথ। মাঠে নামছে ব্রাজ়িল। দিনভর আর কী কী

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল কি জামিনে মুক্তি পাবেন? এই বিষয়ে আজ রায় ঘোষণা করবে দিল্লি হাই কোর্টের অবসরকালীন বেঞ্চ। সোমবার দিল্লি হাই কোর্ট এ কথা জানিয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ০৭:০১
Share: Save:

আবগারি দুর্নীতি মামলায় অভিযুক্ত দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল কি জামিনে মুক্তি পাবেন? এই বিষয়ে আজ রায় ঘোষণা করবে দিল্লি হাই কোর্টের অবসরকালীন বেঞ্চ। সোমবার দিল্লি হাই কোর্ট এ কথা জানিয়েছে। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর আবেদনে সাড়া দিয়ে শুক্রবার দিল্লি হাই কোর্টের দুই বিচারপতির বেঞ্চ কেজরীওয়ালের জামিনে মুক্তি স্থগিত রেখেছিল। ফলে এখনও তিহাড় জেলে রয়েছেন আবগারি দুর্নীতি মামলায় অভিযুক্ত দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি (আপ)-র প্রধান। যদিও বৃহস্পতিবার দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত কেজরীর স্থায়ী জামিনের আবেদন মঞ্জুর করেছিল।

দিল্লি হাই কোর্টে কেজরীওয়াল-মামলার রায়

আবগারি মামলায় গত ২১ মার্চ কেজরীকে গ্রেফতার করেছিল ইডি। কিন্তু তিনি মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেননি। পরে লোকসভা ভোটের আগে প্রচারের জন্য তাঁকে অন্তর্বর্তী জামিন দেওয়া হয়েছিল। সেই মেয়াদ শেষ হলে আবার তিনি তিহাড় জেলে ফিরে গিয়েছিলেন। বৃহস্পতিবার আম আদমি পার্টি প্রধানের স্থায়ী জামিনের মঞ্জুর হয় রাউস অ্যাভিনিউ আদালতে। আজ নজর থাকবে দিল্লি হাই কোর্টের অবসরকালীন বেঞ্চের রায়ের দিকে।

জ্যোতিপ্রিয়ের জামিন-মামলার শুনানি হাই কোর্টে

রেশন দুর্নীতি মামলায় জামিন চেয়ে কলকাতা হাই কোর্টে আবেদন করেছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। আজ তাঁর আবেদনের শুনানি রয়েছে হাই কোর্টে। বিকেল নাগাদ বিচারপতি শুভ্রা ঘোষের এজলাসে মামলাটির শুনানি। আদালত কী নির্দেশ দেয় সে দিকে আজ নজর থাকবে।

লোকসভায় পশ্চিমবঙ্গের সাংসদদের শপথগ্রহণ

আজ লোকসভায় শপথ নেবেন পশ্চিমবঙ্গের সাংসদেরা। এর আগে দুই কেন্দ্রীয় মন্ত্রী তথা বাংলার দুই সাংসদ শান্তনু ঠাকুর ও সুকান্ত মজুমদার শপথ নিয়েছেন। আজ বাংলার বাকি ৪০ জন শপথ নেবেন। নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

কোপা আমেরিকায় প্রথম নামছে ব্রাজ়িল

কোপা আমেরিকায় আজ প্রথম নামছে ব্রাজ়িল। দানিলো, রাফিনহা, মার্তিনেলির ব্রাজ়িলকে প্রথম ম্যাচে খেলতে হবে কোস্টা রিকার সঙ্গে। এই ম্যাচ ভোর সাড়ে ৬টা থেকে। এর পর রাত সাড়ে ৩টে থেকে রয়েছে পেরু-কানাডা ম্যাচ। কানাডা প্রথম ম্যাচে আর্জেন্টিনার কাছে ০-২ গোলে হেরেছিল। পেরু প্রথম ম্যাচে চিলির সঙ্গে গোলশূন্য ড্র করে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

টি২০ বিশ্বকাপ: সুপার আটের শেষ ম্যাচ

টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ শেষ হচ্ছে সুপার আটের লড়াই। শেষ ম্যাচে মুখোমুখি আফগানিস্তান ও বাংলাদেশ। আগের ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে দিয়েছে আফগানিস্তান। বাংলাদেশ সুপার আটে একটি ম্যাচও জিততে পারেনি। রশিদ খানদের সঙ্গে নাজমুল হোসেন শান্তদের লড়াই ভোর ৬টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেল ও হটস্টার অ্যাপে।

ইউরো কাপ: কোন চার দল শেষ ষোলোয়?

আজ ইউরো কাপে গ্রুপ সি এবং ডি-র ফয়সালা হবে। আরও চারটি দল নিশ্চিত হয়ে যাবে শেষ ১৬-য়। গ্রুপ ডি-র দু’টি ম্যাচ রাত সাড়ে ৯টা থেকে। মুখোমুখি ফ্রান্স-পোল্যান্ড এবং নেদারল্যান্ডস-অস্ট্রিয়া। পরের রাউন্ডে যাওয়ার লড়াইয়ে আছে নেদারল্যান্ডস, ফ্রান্স এবং অস্ট্রিয়া। বিদায় নিয়েছে এখনও পয়েন্ট না-পাওয়া পোল্যান্ড। নেদারল্যান্ডস এবং ফ্রান্সের সংগ্রহ ৪ পয়েন্ট। অস্ট্রিয়ার ৩ পয়েন্ট। শেষ ম্যাচে নেদারল্যান্ডস অস্ট্রিয়ার সঙ্গে এবং ফ্রান্স পোল্যান্ডের সঙ্গে ড্র করতে পারলেই ডাচ ও ফরাসিরা পরের পর্বে চলে যাবে। অন্য ম্যাচগুলির দিকে তাকিয়ে থাকতে হবে অস্ট্রিয়াকে। পোল্যান্ড জিতলেও তাদের পরের রাউন্ডে যাওয়ার সুযোগ নেই। গ্রুপ সি-র দু’টি ম্যাচ রাত সাড়ে ১২টা থেকে। মুখোমুখি ডেলমার্ক-সার্বিয়া ও ইংল্যান্ড-স্লোভেনিয়া। গ্রুপ ‘সি’তে এগিয়ে রয়েছে ইংল্যান্ড। হ্যারি কেনদের পয়েন্ট ৪। দ্বিতীয় স্থানে ডেনমার্কের পয়েন্ট ২। তৃতীয় স্লোভেনিয়ারও ২ পয়েন্ট। ১ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে সার্বিয়া। শেষ ম্যাচে স্লোভেনিয়ার সঙ্গে ড্র করতে পারলেই শেষ ১৬-য় উঠবে ইংল্যান্ড। ইংল্যান্ড জিতলে এবং শেষ ম্যাচে ডেনমার্ককে হারাতে পারলে পরের রাউন্ডে চলে যাবে সার্বিয়াও। আবার ডেনমার্ক এবং স্লোভেনিয়া নিজেদের শেষ ম্যাচে জিতলে নিশ্চিত ভাবে পরের রাউন্ডে উঠবে। পয়েন্ট নষ্ট করলে অন্য ম্যাচের ফলের দিকে তাকিয়ে থাকতে হবে। চারটি ম্যাচ দেখা যাবে সোনি স্পোর্টসের বিভিন্ন চ্যানেলে। মোবাইলে খেলা দেখা যাবে সোনি লিভ অ্যাপে।

নিট-নেট দুর্নীতির প্রতিবাদে শহরে চার বাম ছাত্রসংগঠনের মিছিল

নিট এবং নেট দুর্নীতির প্রতিবাদে আজ কলকাতায় প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছে চারটি বাম ছাত্র সংগঠন। শ্যামবাজার থেকে শুরু হয়ে মিছিল যাবে কলেজ স্ট্রিট পর্যন্ত।

দক্ষিণবঙ্গে অনাবৃষ্টি আর কত দিন?

রাজস্থান থেকে বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত একটি অক্ষরেখা আগামী কয়েক দিনে দক্ষিণবঙ্গে বৃষ্টির জন্য অনুকূল পরিস্থিতি তৈরি করতে পারে। এর জেরে চলতি মাসের শেষের দিকে মৌসুমী বায়ু সক্রিয় হওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি, এ মাসের শেষে বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তও তৈরি হতে পারে। এই সব মিলিয়ে ২৭, ২৮ জুনের পর থেকে দক্ষিণবঙ্গে তুলনামূলক ভাবে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদিও আজ, কাল খুব একটা বৃষ্টির সম্ভাবনা নেই। বিক্ষিপ্ত ভাবে কয়েক জায়গায় হাল্কা বৃষ্টি হতে পারে। বুধবার পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা তুলনামূলক ভাবে বেশি। উত্তরবঙ্গের কিছু জেলায় আগামী দিন দুয়েক ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তার পর বৃষ্টি একটু কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE