Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

‘পরনির্ভর’ মোদীর প্রথম পূর্ণ দিন, ‘আত্মনির্ভর’ শিয়ালদহে পরিস্থিতি কেমন? দিনভর আর কী কী

ঘটনাচক্রে, শিয়ালদহের এই ‘আত্মনির্ভর’ হওয়ার দিনেই, সফর শুরু হল ‘পরনির্ভর’ নরেন্দ্র মোদীর নতুন সরকারের। তৃতীয় বার প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন মোদী, সঙ্গে আরও ৭১ মন্ত্রী। বিজেপির ৬০ জন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ০৭:১০
Share: Save:

শিয়ালদহ মেন শাখার ১৪টি প্ল্যাটফর্মেই এ বার ১২ কামরার ট্রেন আসাযাওয়া করতে পারবে। যাত্রীদের স্বাচ্ছন্দ্য বৃদ্ধি হচ্ছে নিঃসন্দেহে। শুক্র থেকে রবিবার পর্যন্ত ভোগান্তির জেরে যাত্রীক্ষোভ যখন চরমে, শিয়ালদহে বিক্ষোভ পর্যন্ত হচ্ছে, এমন সময়েই, রবিবার দুপুরে রেল (আপাতত মন্ত্রীহীন) ঘোষণা করল, ‘সব কাজ ভাল ভাবে শেষ’। ঘটনাচক্রে, শিয়ালদহের এই ‘আত্মনির্ভর’ হওয়ার দিনেই, সফর শুরু হল ‘পরনির্ভর’ নরেন্দ্র মোদীর নতুন সরকারের। তৃতীয় বার প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন মোদী, সঙ্গে আরও ৭১ মন্ত্রী। বিজেপির ৬০ জন। এনডিএর অন্যান্য শরিকদল থেকে ১১ জন। ২০১৪ এবং ২০১৯ সালেও এনডিএ মন্ত্রিসভা গঠিত হয়েছিল মোদীরই নেতৃত্বে। সেই দু’বার ছোট শরিকদের থেকে মন্ত্রী করা হয়েছিল যথাক্রমে চার এবং তিনজন করে। এ বার পরিস্থিতি ভিন্ন। বিজেপি একা সংখ্যাগরিষ্ঠতা পায়নি লোকসভায়। মন্ত্রিসভাতেও থামল একচ্ছত্র বিজেপি রাজ। এ বার প্রশ্ন, কে কোন দফতর পাবেন!

তৃতীয় মোদী সরকারের প্রথম পূর্ণ দিন

রবিবার রাষ্ট্রপতি ভবনের প্রাঙ্গণে তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিলেন নরেন্দ্র মোদী। তাঁর সঙ্গেই শপথ নিলেন ৩০ জন পূর্ণমন্ত্রী এবং ৪১ জন প্রতিমন্ত্রী (পাঁচ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত)। এনডিএ-র প্রায় সব শরিকদলেরই ঠাঁই হয়েছে মন্ত্রিসভায়। তবে পূর্ণমন্ত্রিত্বের দাবিতে অনড় থাকা এনসিপি (অজিত পওয়ার)-র কেউ মন্ত্রী হননি। শপথগ্রহণের পর সোমবার তৃতীয় এনডিএ সরকারের মন্ত্রীদের দায়িত্ব বণ্টন করা হতে পারে। বিজেপি কোন মন্ত্রকগুলি নিজেদের হাতে রাখে আর কোন মন্ত্রকগুলি শরিক দলগুলির হাতে ছাড়ে, সে দিকে নজর থাকবে। মন্ত্রকের দায়িত্ব বণ্টন নিয়ে শরিকি গোলযোগ তৈরি হয় কি না, সে দিকেও থাকবে সজাগ নজর।

শিয়ালদহ মেল লাইন কি পুরো স্বাভাবিক হল?

শিয়ালদহ স্টেশনের এক থেকে পাঁচ নম্বর প্ল্যাটফর্মে সম্প্রসারণের কাজের জেরে গত শুক্রবার সকাল থেকে রবিবার বেলা পর্যন্ত দুর্ভোগ পোহাতে হয়েছে যাত্রীদের। রবিবার বেলার দিকে রেল জানায়, প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজ শেষ হয়েছে। নির্ধারিত সময়ের আগে। সোমবার থেকে ট্রেন পরিষেবা স্বাভাবিক হওয়ার কথা। তা আদৌ হল না কি যাত্রীদের একই সমস্যা পড়তে হচ্ছে, সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

টি২০ বিশ্বকাপ

টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ একটিই ম্যাচ। মুখোমুখি দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা দু’টি ম্যাচ খেলে দু’টিতেই জিতেছে। তবে শেষ ম্যাচে নেদারল্যান্ডসের বিরুদ্ধে সমস্যায় পড়েছিল তারা। বাংলাদেশ একটিই ম্যাচ খেলেছে। টানটান উত্তেজনার ম্যাচে তারা ২ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কাকে। আজ খেলা শুরু রাত ৮টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস এবং হটস্টারে।

রাজ্যে কোন জেলায় গরম কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গে ১০ জুন, সোমবার বর্ষা প্রবেশের কথা থাকলেও তা আসছে না। কবে আসবে বর্ষা, তা স্পষ্ট হতে আরও কয়েক দিন সময় লাগবে। আগামী দু’দিন তাপমাত্রাও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধির পূর্বাভাস রয়েছে। তিন জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরির সম্ভাবনা। সপ্তাহের মাঝে হালকা বৃষ্টির সম্ভাবনা দক্ষিণের সব জেলায়। উত্তরে আট জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির পূ্র্বাভাস রয়েছে আগামী সপ্তাহ জুড়ে। ভারী বৃষ্টির সতর্কতাও রয়েছে চার জেলায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE