Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

জয়ী, পরাজিত প্রার্থীদের সঙ্গে বৈঠক মমতার! শিয়ালদহ মেন শাখায় কি যাত্রীভোগান্তি চলবে? আর কী কী

রবিবার প্রধানমন্ত্রী হিসাবে শপথগ্রহণ করবেন নরেন্দ্র মোদী। ইতিমধ্যেই তিনি রাষ্ট্রপতি ভবনে গিয়ে তৃতীয় বার সরকার গঠনের আনুষ্ঠানিক আবেদন জানিয়ে এসেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৪ ০৭:১০
Share: Save:

মোদীর শপথগ্রহণের প্রস্তুতি

রবিবার প্রধানমন্ত্রী হিসাবে শপথগ্রহণ করবেন নরেন্দ্র মোদী। ইতিমধ্যেই তিনি রাষ্ট্রপতি ভবনে গিয়ে তৃতীয় বার সরকার গঠনের আনুষ্ঠানিক আবেদন জানিয়ে এসেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে। শুক্রবার রাতে রাষ্ট্রপতি ভবনের তরফেও জানিয়ে দেওয়া হয়েছে, আগামী রবিবার সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে রাষ্ট্রপতি ভবনে শপথ পাঠ করানো হবে প্রধানমন্ত্রী এবং অন্য কেন্দ্রীয় মন্ত্রীদের। হাতে সময় বলতে আজকের দিনটাই। তাই প্রধানমন্ত্রী এবং অন্য মন্ত্রীদের শপথ অনুষ্ঠান নিয়ে দিনভর তোড়জোড় এবং প্রস্তুতি জারি থাকবে। কারা মন্ত্রী হবেন সে ব্যাপারেও সিদ্ধান্ত নেওয়া হতে পারে আজ। এই সমস্ত বিষয়েই আজ নজর থাকবে।

কালীঘাটে তৃণমূলের মহাবৈঠক

আজ বিকেল ৪টে নাগাদ তৃণমূলের মহাবৈঠক রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কালীঘাটের বাড়িতে। বৈঠকে নবনির্বাচিত প্রার্থীদের যেমন ডাকা হয়েছে, তেমনই পরাজিত প্রার্থী, রাজ্যসভার সাংসদ, জেলা সভাপতি, ভোটের দায়িত্বপ্রাপ্ত নেতাদেরও যোগ দিতে বার্তা পাঠানো হয়েছে তৃণমূলের তরফে। মমতা ছাড়াও আজকের বৈঠকে থাকবেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়, সুব্রত বক্সীর মতো নেতারা।

বৈঠকে কংগ্রেস ওয়ার্কিং কমিটি

আজ দিল্লিতে অনুষ্ঠিত হবে কংগ্রেস ওয়ার্কিং কমিটি (সিডব্লিউসি)-র বৈঠক। ভোটের পর এটাই কংগ্রেসের সর্বোচ্চ নীতিনির্ধারণ কমিটির প্রথম বৈঠক। এই সংক্রান্ত খবরে আজ নজর থাকবে।

শিয়ালদহের ট্রেন চলাচল পরিস্থিতি

শিয়ালদহে পাঁচটি প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজ শুরু হয়েছে। সেই কারণে ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্ম বন্ধ রাখা হয়েছে বৃহস্পতিবার গভীর রাত থেকে। কাজ চলবে অন্তত রবিবার দুপুর পর্যন্ত। এই সংক্রান্ত কাজের জন্য ট্রেন পরিষেবাতেও বেশ কিছুটা বদল আনতে হয়েছে রেল কর্তৃপক্ষকে। শুক্রবার সন্ধ্যায় রেল কর্তৃপক্ষ বিবৃতি দিয়ে জানিয়েছেন, শিয়ালদহ স্টেশনে পাঁচটি প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজ পুরোদমে চলছে। রবিবারের মধ্যে সেই কাজ শেষ হবে বলেও দাবি করেছে রেল। ওই পাঁচটি প্ল্যাটফর্ম থেকে যাতে ১২ কামরার ট্রেন ছাড়তে পারে, সেই উদ্দেশ্যেই এই কাজ করা হচ্ছে বলে আগেই জানিয়েছিল রেল। তবে এই কাজের কারণে পরিষেবা ব্যাহত হওয়ায় ক্ষুব্ধ যাত্রীরা। আজ শিয়ালদহের ট্রেন চলাচল পরিস্থিতির দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কলকাতা পুরসভায় ‘টক টু মেয়র’

আড়াই মাস বন্ধ থাকার পর আজ থেকে আবারও কলকাতা পুরসভায় শুরু হচ্ছে ‘টক টু মেয়র’ কর্মসূচি। বেলা ১টা থেকে ২টো পর্যন্ত এই কর্মসূচিতে অংশ নেবেন পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। কলকাতাবাসীর সুবিধা অসুবিধা ও সমস্যার কথা জানবেন তিনি।

রাজ্যে গরম কি আরও বাড়বে?

দক্ষিণবঙ্গে বর্ষায় বিলম্ব। তার মাঝেই আবার তাপপ্রবাহের সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের তিন জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। এ ছাড়া বাকি দক্ষিণবঙ্গেও অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। বিক্ষিপ্ত ভাবে কয়েক জায়গায় বৃষ্টি হলেও তাতে অস্বস্তি কমবে না বলেই মনে করা হচ্ছে।

ফরাসি ওপেনে মহিলাদের ফাইনাল

আজ ফরাসি ওপেনে মহিলাদের সিঙ্গলসের ফাইনাল। মুখোমুখি শীর্ষ বাছাই ইগা শিয়নটেক ও দ্বাদশ বাছাই জেসমিন পাওলিনি। এ বার জিতলে ফরাসি ওপেন জয়ের হ্যাটট্রিক হবে শিয়নটেকের। অন্য দিকে, এর আগে গ্র্যান্ড স্ল্যামে পাওলিনির সেরা পারফরম্যান্স এই বছরের অস্ট্রেলিয়ান ওপেনে। চতুর্থ রাউন্ডে উঠেছিলেন তিনি। তাঁর কাছে ফরাসি ওপেনের ফাইনালে ওঠা স্বপ্নের মতো। মহিলাদের ফাইনাল শুরু সন্ধ্যা সাড়ে ৬টা থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে। মোবাইলে সোনি লিভ অ্যাপে হবে সরাসরি সম্প্রচার।

টি২০ বিশ্বকাপের চারটি ম্যাচ

আজ টি-টোয়েন্টি বিশ্বকাপে চারটি ম্যাচ। দু’টি ম্যাচ ভোরে, দু’টি রাত্রে। প্রথম ম্যাচে খেলবে নিউ জ়িল্যান্ড ও আফগানিস্তান। ভারতীয় সময়ে এই ম্যাচ ভোর ৫টা থেকে। নিউ জ়িল্যান্ড আজই অভিযান শুরু করছে। আফগানিস্তান প্রথম ম্যাচে উগান্ডাকে হারিয়েছে। এর পর শ্রীলঙ্কা-বাংলাদেশ ম্যাচ ভোর ৬টা থেকে। বাংলাদেশেরও এটিই প্রথম ম্যাচ। শ্রীলঙ্কা প্রথম ম্যাচে হেরেছে দক্ষিণ আফ্রিকার কাছে। রাত্রের প্রথম ম্যাচে খেলবে দক্ষিণ আফ্রিকা। তাদের সামনে নেদারল্যান্ডস। দু’টি দলই নিজেদের প্রথম ম্যাচে জিতেছে। এই খেলা শুরু রাত ৮টা থেকে। এর পর বড় ম্যাচ। মুখোমুখি অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। খেলা রাত সাড়ে ১০টা থেকে। চারটি ম্যাচই দেখা যাবে স্টার স্পোর্টস এবং জিয়ো সিনেমা অ্যাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE