Advertisement
০৬ জুলাই ২০২৪
News Of The Day

তৃতীয় মোদী সরকার গড়ার প্রস্তুতি, সুনীল ছেত্রীর বিদায়ী ম্যাচ, রাজ্য জয়েন্টের ফল, আর কী কী

জাদু সংখ্যা একক বাবে না ছুঁতে পারায় সরকার গঠনের জন্য এনডিএ-র অন্য শরিক দলগুলির উপর আস্থা রাখতে হচ্ছে বিজেপিকে। বুধবার থেকেই সেই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে এনডিএ শিবিরে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ০৬:২৯
Share: Save:

কোন অঙ্কে কেন্দ্রে সরকার গঠন হবে, তা নিয়েই এখন সবচেয়ে বেশি আলোচনা চলছে জাতীয় রাজনীতিতে। জাদু সংখ্যা একক বাবে না ছুঁতে পারায় সরকার গঠনের জন্য এনডিএ-র অন্য শরিক দলগুলির উপর আস্থা রাখতে হচ্ছে বিজেপিকে। বুধবার থেকেই সেই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে এনডিএ শিবিরে। বুধবারই রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে ইস্তফাপত্র জমা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সরকার গঠনের প্রস্তুতি মোদীর

বুধবার সন্ধ্যায় দিল্লিতে এনডিএ-র শরিক দলের নেতানেত্রীদের সঙ্গে বৈঠকে বসেছিলেন মোদী, অমিত শাহ, জেপি নড্ডা-সহ বিজেপি নেতৃত্ব। ওই বৈঠকে ছিলেন টিডিপি নেতা চন্দ্রবাবু নায়ডু এবং জেডিইউ নেতা নীতীশ কুমার। এনডিএ সূত্রের দাবি, বৈঠকে স্থির হয়েছে, বুধবার রাষ্ট্রপতির কাছে সরকার গঠনের দাবি জানানোর পর শুক্রবার মোদীকে এন়ডিএ-র সংসদীয় দলনেতা হিসাবে আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হবে। সব কিছু ঠিক থাকলে আগামী শনিবারই প্রধানমন্ত্রী পদে শপথ নিতে পারেন মোদী।

কেন্দ্রীয় মন্ত্রিত্ব নিয়ে দর কষাকষি?

লোকসভা ভোটে বিজেপি একক ভাবে সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠনে এনডিএ শরিকদের উপরেই নির্ভর করতে হবে মোদী, শাহদের। শরিক দলের মধ্যে নীতীশ এবং চন্দ্রবাবুই বিশেষ ‘ফ্যাক্টর’। কারণ তাঁদের দলের ঝুলিতে রয়েছে ২৮টি আসন। এমন অবস্থায় তাঁরা যদি মত বদল করেন তবে বিপদে পড়বেন মোদী-শাহরা। টিডিপি এবং জেডিইউ যদি সমর্থন তুলে নেয়, তবে সরকার গড়ার জন্য প্রয়োজনীয় জাদুসংখ্যা ছুঁতে পারবে না এনডিএ। তাই তাদের ছাড়তে নারাজ বিজেপি। এই অবস্থায় নতুন সরকারে চন্দ্রবাবু এবং নীতীশ দর কষাকষি শুরু করতে পারেন। মন্ত্রিত্ব নিয়েও হিসাবনিকেশ চলতে পারে। কে কোন মন্ত্রক পাবেন, তা নিয়ে চলবে আলোচনা। তবে বিজেপি চাইবে, যে কোনও ‘মূল্যে’ই নীতীশ-চন্দ্রবাবুদের ধরে রাখতে। এনডিএ-র একটি সূত্রে খবর, সরকার গঠনে নীতীশ এবং চন্দ্রবাবু দু’জনেই লিখিত ভাবে সমর্থন দিয়েছেন বিজেপিকে।

‘ইন্ডিয়া’র পরবর্তী পদক্ষেপ

লোকসভা ভোটে ভাল ফল করলেও বিরোধী জোট ‘ইন্ডিয়া’র কাছে সরকার গঠনের জন্য উপযুক্ত সংখ্যা নেই। তাই আপাতত ঐক্যবদ্ধ বিরোধী হিসাবেই লড়াই জারি রাখার সিদ্ধান্ত নিয়েছে বিরোধী জোট। জোটের বৈঠকের পর বুধবার এমন ইঙ্গিতই দিয়েছেন কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খড়্গে। তাদের পরবর্তী পদক্ষেপের দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সুনীল ছেত্রীর বিদায়ী ম্যাচ

দেশের জার্সিতে আজই শেষ বারের মতো খেলতে নামছেন সুনীল ছেত্রী। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে আজ যুবভারতীতে ভারতের সামনে কুয়েত। সুনীল বুঝিয়ে দিয়েছেন, কতটা ভারাক্রান্ত হয়ে নামবেন তিনি। ম্যাচের এক দিন আগে ভারত অধিনায়ক বলেন, “আমি সবাইকে অনুরোধ করছি, শেষ ম্যাচের কথাটা বার বার মনে না করাতে। এটা ভারতের সঙ্গে কুয়েতের লড়াই। নিজের ভেতরে আমি একটা ছোট যুদ্ধ লড়ছি। দয়া করে ‘কেমন লাগছে’ জিজ্ঞাসা করে বিব্রত করবেন না।” সুনীলের জন্য এই ম্যাচ নিয়ে প্রচুর উৎসাহ রয়েছে। খেলা শুরু সন্ধ্যা ৭টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেল ও জিয়ো সিনেমা অ্যাপে।

চারটি ম্যাচ বিশ্বকাপে

বিশ্বকাপে আজ চারটি ম্যাচ। দু’টি ম্যাচ ভোরে, দু’টি রাত্রে। প্রথম ম্যাচে মুখোমুখি পাপুয়া নিউ গিনি ও উগান্ডা। খেলা শুরু ভোর ৫টা থেকে। এর পর নিজেদের প্রথম ম্যাচে নামছে অস্ট্রেলিয়া। তাদের সামনে ওমান। এই ম্যাচ শুরু ভোর ৬টা থেকে। আজ নামছে পাকিস্তানও। তাদের খেলতে হবে অন্যতম আয়োজক দেশ আমেরিকার বিরুদ্ধে। এই খেলা রাত ৯টা থেকে। রাত সাড়ে ১২টা থেকে রয়েছে নামিবিয়া-স্কটল্যান্ড ম্যাচ। চারটি খেলাই দেখা যাবে স্টার স্পোর্টসে। মোবাইলে খেলা দেখা যাবে হটস্টার অ্যাপে।

রাজ্য জয়েন্টের ফলপ্রকাশ

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফল প্রকাশিত হবে আজ। জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের তরফে জানানো হয়েছে, আজ দুপুর আড়াইটে নাগাদ ফলপ্রকাশ হবে। সাংবাদিক বৈঠকে প্রকাশিত হবে র‌্যাঙ্ক কার্ডও। পরীক্ষার্থীরা বিকেল ৪টে থেকে www.wbjeeb.nic.in এবং www.wbjee.in ওয়েবসাইট থেকে ফলাফল জানতে পারবেন।

গরম আরও বাড়বে রাজ্যে?

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় আজ বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে তাতে গরম কমবে না। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েক দিনে দক্ষিণবঙ্গের তাপমাত্রা আরও বাড়তে পারে। উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করেছে। সেখানে আপাতত বৃষ্টির পূ্র্বাভাস রয়েছে। তবে উত্তরের জেলাগুলিতেও তাপমাত্রা বাড়তে পারে দুই থেকে চার ডিগ্রি। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE