Advertisement
০৫ জুলাই ২০২৪
News of the Day

‘সৎসঙ্গে’ সর্বনাশ কী ভাবে? মমতার বিরুদ্ধে বোসের মামলায় কী বলবে হাই কোর্ট? দিনভর আর কী নজরে

মুখ্যমন্ত্রী মমতার বিরুদ্ধে মানহানির মামলা করেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। মঙ্গলবার কলকাতা হাই কোর্টে তিনি ওই মামলাটি দায়ের করেছেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ০৭:০২
Share: Save:

শিরোনামে আবারও উত্তরপ্রদেশের হাথরস। এক ধর্মীয় অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে শতাধিক পুণ্যার্থীর মৃত্যু হয়েছে সেখানে। হাথরসের ঘটনায় শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ পশ্চিমবঙ্গের মু্খ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী-সহ অনেকেই। এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করে ওই ঘটনায় মৃতদের পরিবারকে দু’লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে প্রধানমন্ত্রীর দফতর।

হাথরস: দুর্ঘটনার তদন্ত ও পরিস্থিতি

হাথরসের ঘটনায় প্রশাসনের ভূমিকা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। আলোচনা তৈরি হয়েছে এই বিপর্যয়ের কারণ নিয়ে। পদপিষ্ট হয়ে মৃত্যুর ঘটনায় আয়োজক সৎসঙ্গ কমিটিকে দায়ী করছেন অনেকে। অনেকে প্রশাসনের দিকে আঙুল তুলেছেন। আবার অনেকের দাবি, আগত ‘ভক্ত’দের হু়ড়োহুড়ির কারণেই এই ঘটনা। হাথরসের ঘটনায় ইতিমধ্যেই একটি তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। সেই কমিটির নেতৃত্বে থাকবেন আগরার অতিরিক্ত ডিজিপি। আজ হাথরসের দুর্ঘটনার তদন্ত ও পরিস্থিতির দিকে নজর থাকবে।

সংসদে অধিবেশন

আজই শেষ হচ্ছে সংসদের অধিবেশন। গতকালও সংসদের দুই সভায় বিভিন্ন বিষয়ে সরকার পক্ষকে কোণঠাসা করার চেষ্টা করেন বিরোধীদলগুলির সাংসদেরা। গতকাল লোকসভায় প্রধানমন্ত্রী তাঁর বক্তৃতায় কংগ্রেসের তীব্র সমালোচনা করেন। ‘বালকবুদ্ধি’ বলে কটাক্ষ করেন রাহুলকে। তবে তাঁর কথায় উঠে আসে পরীক্ষা দুর্নীতি, হাথরসের প্রসঙ্গও। আজ অধিবেশনের শেষ দিনে সংসদের দিকে নজর থাকবে।

মুখ্যমন্ত্রী মমতার বিরুদ্ধে রাজ্যপালের মামলার শুনানি

মুখ্যমন্ত্রী মমতার বিরুদ্ধে মানহানির মামলা করেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। মঙ্গলবার কলকাতা হাই কোর্টে তিনি ওই মামলাটি দায়ের করেছেন। আজ বিচারপতি কৃষ্ণা রাওয়ের বেঞ্চে এই মামলাটি শুনানি রয়েছে। রাজ্যপালের বক্তব্য, সম্প্রতি মুখ্যমন্ত্রী তাঁর সম্পর্কে কিছু আপত্তিকর মন্তব্য করেছেন। যার ফলে মানহানি হয়েছে। আজ আদালত কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

চোপড়াকাণ্ডের তদন্ত কোন পথে?

চোপড়ার গণপিটুনিকাণ্ডের ঘটনায় ‘ক্ষত’ মেরামতে নেমেছেন তৃণমূল নেতৃত্ব। উত্তর দিনাজপুর জেলা তৃণমূল নেতৃত্বের তরফে চোপড়ার বিধায়ক হামিদুল রহমানকে শোকজ় করা হয়েছে। তৃণমূল সূত্রে খবর, দলের এক শীর্ষনেতার নির্দেশেই চোপড়ার বিধায়ককে শোকজ়ের চিঠি পাঠানো হয়েছে। এমনকি, কী মর্মে চিঠি পাঠাতে হবে তা-ও বলে দেওয়া হয়েছে। অন্য দিকে, গণপিটুনিকাণ্ডে নির্যাতিতদের সঙ্গে দেখা করতে মঙ্গলবার চোপড়া যাওয়ার কথা ছিল রাজ্যপালের। তবে তিনি শিলিগুড়ি থেকে ফিরে যান। দিল্লি ফেরার বিমান ধরার আগে রাজ্যপাল জানান, নির্যাতিতেরা তাঁর সঙ্গে দেখা করতে চান না। তাই ফিরে যাচ্ছেন তিনি। চোপড়ার গণপিটুনি কাণ্ডে গ্রেফতার হয়েছেন স্থানীয় তৃণমূল নেতা তাজিমুল ইসলাম ওরফে জেসিবি। তবে এখনও ‘সন্ত্রাস’ অব্যাহত চোপড়া থানা এলাকার লক্ষ্মীপুরে। অভিযোগ, জেসিবি পুলিশি হেফাজতে থাকলেও এলাকার মানুষকে ক্রমাগত ধমকাচ্ছেন তাঁর ভাই এবং শাগরেদরা। এমনটাই দাবি তুলেছেন স্থানীয় বিরোধী নেতারা। আজ নজর থাকবে চোপড়াকাণ্ডের তদন্তের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাজভবনের সামনে শুভেন্দুর ধর্না নিয়ে মামলার শুনানি

ভোট পরবর্তী হিংসার ঘটনায় আক্রান্তদের নিয়ে রাজভবনের সামনে ধর্নায় বসতে চেয়ে হাই কোর্টের দ্বারস্থ হন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। যদিও ওই কর্মসূচির দিন ক্ষণ এখনও চূড়ান্ত হয়নি। প্রথমে সেখানে অনুমতি না-দিলেও পরে রাজ্য জানায়, রাজভবনের সামনে কর্মসূচি করতে পারবেন বিরোধী দলনেতা। গত রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মন কি বাত’ অনুষ্ঠান থাকায় কর্মসূচি করতে চায়নি বিজেপি। রাজ্যের কাছে বিকল্প দিন জানতে চায় আদালত। এই অবস্থায় নতুন দিন নিয়ে রাজ্য আবার সময় চায়। এ নিয়ে আজ বিচারপতি অমৃতা সিংহের বেঞ্চে আবার মামলার শুনানি রয়েছে।

কয়লাকাণ্ডের চার্জ গঠন

আদালতের বেঁধে দেওয়া সময়সীমার মধ্যে আসানসোলে বিশেষ সিবিআই আদালতে কয়লাকাণ্ডের অতিরিক্ত চার্জশিট জমা দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আজ এই মামলার শুনানির সম্ভাবনা।আগের শুনানিতে বিচারক রাজেশ চক্রবর্তীর ভর্ৎসনার মুখে পড়েছিল সিবিআই। কয়লা মামলায় তদন্তের গতিপ্রকৃতি নিয়ে প্রশ্ন তোলে আদালত। এমনকি, সিবিআইয়ের আইনজীবীর কাছে জানতে চাওয়া হয়, গত ১০ বছরে এমন একটি মামলা রয়েছে, যার তদন্ত শেষ করে ফেলেছে ওই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা? আজ রয়েছে চার্জ গঠন।

দেশে ফেরার কথা রোহিতদের

বিশ্বকাপ জেতার পরেও ঝড়ে বার্বাডো়জ়ে আটকে রয়েছে ভারতীয় ক্রিকেট দল। বিশেষ ব্যবস্থায় আজ দেশে ফেরার কথা রোহিত শর্মা, বিরাট কোহলিদের। সব কিছু ঠিকঠাক থাকলে এবং নতুন করে কোনও সমস্যা তৈরি না-হলে ভারতীয় সময় আজ রাতে দিল্লিতে নামার কথা রোহিতদের। ভারতীয় দলের সব খবর নজরে থাকবে আজ।

ব্রিটেনে ভোটের প্রস্তুতি

বৃহস্পতিবার ব্রিটেনে সাধারণ নির্বাচন। প্রস্তুতি তুঙ্গে। নির্ধারিত সময়ের আগেই এ বার নির্বাচন হচ্ছে ব্রিটেনে। ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী ঋষি সুনকের দল কনজ়ারভেটিভ পার্টির জনপ্রিয়তা নিম্নগামী। তবে সে দেশের মুদ্রাস্ফীতির হার এখন কিছুটা সন্তোষজনক। অনেকে মনে করছেন সে কারণেই সুনক নির্বাচন মাস ছয়েক এগিয়ে এনেছেন। লেবার পার্টির সঙ্গে দ্বৈরথে কনজ়ারভেটিভরা ক্ষমতা ধরে রাখতে পারে কি না তা ঠিক করবেন সে দেশের নাগরিকরা। নজর থাকবে ব্রিটেনের নির্বাচনের আগের ঘটনাপ্রবাহের দিকে।

কোপায় ব্রাজ়িল

কোপা আমেরিকায় আজ গ্রুপের শেষ ম্যাচ খেলতে নামছে ব্রাজ়িল। কলম্বিয়াকে হারাতে পারলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে যাবে তারা। দুই ম্যাচে ৪ পয়েন্ট ব্রাজিলের। সমসংখ্যক ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে কলম্বিয়া পরের রাউন্ডে চলে গিয়েছে। এই গ্রুপের অন্য ম্যাচে মুখোমুখি কোস্টা রিকা ও প্যারাগুয়ে। দু’টি ম্যাচে হেরে প্যারাগুয়ে প্রতিযোগিতা থেকে বিদায় নিলেও সুযোগ রয়েছে কোস্টা রিকার। তাদের দুই ম্যাচে ১ পয়েন্ট। ব্রাজিলের ফলাফলের উপর নির্ভর করছে কোস্টা রিকার ভাগ্য। তবে সবার আগে তাদের জিততে হবে। দু’টি ম্যাচই ভারতীয় সময় ভোর সাড়ে ৬টা থেকে।

রাজ্যে বৃষ্টি কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে শনিবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টি (৭ থেকে ২০ সেন্টিমিটার)-র সম্ভাবনা রয়েছে। সেখানে জারি করা হয়েছে কমলা সতর্কতা। মালদহ, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে বুধবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বুধবার ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের কিছু জেলায়। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূমে ভারী বৃষ্টি (সাত থেকে ১১ সেন্টিমিটার)-র জন্য হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। দক্ষিণের বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

উইম্বলডনের তৃতীয় দিন

বছরের তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম প্রতিযোগিতা উইম্বলডন আজ তৃতীয় দিনে পড়ছে। আজ থেকে পুরুষ ও মহিলাদের দ্বিতীয় রাউন্ডের ম্যাচ শুরু হয়ে যাবে। খেলা শুরু বিকেল সাড়ে ৩টে থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেল ও হটস্টার অ্যাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE