Advertisement
০৫ অক্টোবর ২০২৪
Stag Beetle

একটি গুবরে পোকার দাম ৭৫ লক্ষ টাকা! কেন এত মূল্যবান? রহস্যই বা কী?

এখন মনে প্রশ্ন জাগতেই পারে, কী এমন রয়েছে এই পোকার মধ্যে, যে এর জন্য লোকজন কোটি টাকাও খরচ করতে রাজি হয়ে যান?

স্ট্যাগ বিটল।

স্ট্যাগ বিটল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ১০:০৪
Share: Save:

কখনও শুনেছেন একটি গুবরে পোকার দাম কয়েক লক্ষ টাকা? শুধু তাই নয়, কোটি টাকা দিয়েও এই পোকা কেনার জন্য হিড়িক পড়ে যায়! অবিশ্বাস্য লাগলেও এটাই বাস্তব। রাস্তাঘাটে,আমাদের আশপাশেও তো গুবরে পোকা দেখতে পাওয়া যায়। কিন্তু এই গুবরে পোকা ওই গোত্রের হলেও, সচরাচর দেখতে পাওয়া যায় না।

এই গুবরে পোকার নাম হল ‘স্ট্যাগ বিটল’। এই পোকার সর্বনিম্ন দাম ৭৫ লক্ষ টাকা। কিন্তু সর্বোচ্চ দাম এক কোটি টাকারও বেশি। এখন মনে প্রশ্ন জাগতেই পারে, কী এমন রয়েছে এই পোকার মধ্যে, যে এর জন্য লোকজন কোটি টাকাও খরচ করতে রাজি হয়ে যান? এই পোকার যা দাম, তা দিয়ে একটি বিলাসবহুল ফ্ল্যাট বা একটি বিলাসবহুল গাড়ি অনায়াসে কিনে ফেলা যায়। কিন্তু কেন এত চাহিদা এই গুবরে পোকার? এর নেপথ্যে রহস্যটাই বা কী?

এই পোকার এত দামের নেপথ্যে রয়েছে বিশ্বাস। আর সেই বিশ্বাসের টানেই স্ট্যাগ বিটলের এত দাম। প্রচলিত বিশ্বাস, এই পোকা যদি কারও কাছে থাকে, তা হলে তিনি রাতারাতি ধনকুবের হয়ে উঠবেন। কে না চায় ধনী হতে, ধনকুবের হতে! আর সেই ধনকুবের হওয়ার টানেই কোটি টাকা খরচ করতেও রাজি হয়ে যান অনেকে।

লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজ়িয়ামের তথ্য বলছে, এই পোকার ওজন ২-৬ গ্রামের মতো। এরা বাঁচে ৩-৭ বছর। পুরুষ পোকাটির দৈর্ঘ্য ৩৫-৭০ মিলিমিটার এবং স্ত্রী পোকার দৈর্ঘ্য ৩০-৫০ মিলিমিটার। তবে এই পোকার ঔষধি গুণও রয়েছে যথেষ্ট। ফলে এই কারণেও জন্যও চাহিদা রয়েছে এই গুবরে পোকার। মূলত ক্রান্তীয় অঞ্চলেই এই পোকা দেখতে পাওয়া যায়। জঙ্গলে পড়ে থাকা মরা কাঠের মধ্যে এরা থাকতে পছন্দ করে। গাছের রস, পচা ফল মূলত এদের খাদ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Stag Beetle most expensive
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE