Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Quadrilateral Security Dialogue 2024

দিল্লি কোয়াড বৈঠকে চায় নিজের কথা বলতে

প্রায় এক বছর থমকে রয়েছে এই চতুর্দেশীয় গোষ্ঠীর বিদেশমন্ত্রী পর্যায়ের আলোচনা। কোয়াড শীর্ষ পর্যায়ের বৈঠক এই বছরের গোড়ায় হওয়ার কথা থাকলেও আমেরিকার দিক থেকে উদ্যোগ দেখা যায়নি।

Representative Image

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ০৭:৪৬
Share: Save:

জুলাইয়ের শেষে টোকিয়োতে বসতে চলেছে কোয়াড-ভুক্ত রাষ্ট্রগুলির বিদেশমন্ত্রীদের বৈঠক। সেখানে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল সংক্রান্ত নিজস্ব কৌশলকে সামনে নিয়ে আসার জন্য প্রস্তুতি শুরু করেছে বিদেশ মন্ত্রক। পূর্ব চিন সাগর এবং দক্ষিণ চিন সাগরে চিনের ক্রমবর্ধমান নৌসক্রিয়তার মোকাবিলা করা, উত্তর কোরিয়ার কাছ থেকে পরমাণু ক্ষেপণাস্ত্র হামলার উদ্বেগের মতো বিষয়গুলি নিয়ে নিজেদের অবস্থান সামনে রাখতে চায় নয়াদিল্লি। কূটনৈতিক সূত্রে এ খবর জানা গিয়েছে। চিনের সঙ্গে ফিলিপিন্সের সামরিক উত্তেজনার বিষয়টিও আলোচনার কেন্দ্রস্থলে আসতে চলেছে।

প্রায় এক বছর থমকে রয়েছে এই চতুর্দেশীয় গোষ্ঠীর বিদেশমন্ত্রী পর্যায়ের আলোচনা। কোয়াড শীর্ষ পর্যায়ের বৈঠক এই বছরের গোড়ায় হওয়ার কথা থাকলেও আমেরিকার দিক থেকে উদ্যোগ দেখা যায়নি। স্বাভাবিক ভাবেই টোকিয়োর মঞ্চকে কাজে লাগাতে উৎসাহী সাউথ ব্লক। ওই বৈঠকের আগে বিদেশমন্ত্রীএস জয়শঙ্কর ভারত-আসিয়ান এবং পূর্ব এশিয়া সম্মেলনে যোগ দিতে লাওস যাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Quad Meet India USA Japan Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE