Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Lakhimpur Kheri

কৃষক সভায় গাড়ি চালিয়ে ‘খুন’! সুপ্রিম কোর্টে জামিন পেলেন প্রাক্তন মন্ত্রীর পুত্র, তবে দ্রুত বিচারের নির্দেশ

গত জানুয়ারি মাসে এই মামলাতেই অন্তর্বর্তী জামিন মঞ্জুর করেছিল শীর্ষ আদালত। সোমবারের শুনানিতে বিচারপতি সূর্য কান্তের বেঞ্চ তদন্তের অগ্রগতি নিয়েও প্রশ্ন তুলেছে।

Supreme Court grants bail to ex-Union minister Ajay Mishra’s son Ashish Mishra

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র টেনি এবং তাঁর ছেলে আশিস। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ১২:৪২
Share: Save:

উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে প্রতিবাদী কৃষকদের গাড়ি দিয়ে পিষে দেওয়ার মামলার মূল অভিযুক্ত আশিস মিশ্রের জামিন মঞ্জুর করল সুপ্রিম কোর্ট। তবে কিছু শর্তও বেঁধে দিয়েছে আদালত। বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি উজ্জ্বল ভূঁইয়ার বেঞ্চ আশিসের চলাফেরা সীমিত করে দিয়েছে। আদালত বলেছে, দিল্লি বা লখনউতে থাকতে পারবেন তিনি। পাশাপাশি, নিম্ন আদালতকে দ্রুত বিচারপ্রক্রিয়া শুরু করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

গত জানুয়ারি মাসে এই মামলাতেই অন্তর্বর্তী জামিন মঞ্জুর করেছিল শীর্ষ আদালত। সোমবারের শুনানিতে বিচারপতি সূর্য কান্তের বেঞ্চ তদন্তের অগ্রগতি নিয়েও প্রশ্ন তুলেছে। আদালত বলেছে, ‘‘আমাদের বলা হয়েছে ১১৭ জন সাক্ষীর মধ্যে এখনও পর্যন্ত মাত্র সাত জনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।’’ একই সঙ্গে বিচারপ্রক্রিয়া ত্বরান্বিত করার পক্ষেও সওয়াল করে সুপ্রিম কোর্ট। বিচারপতি সূর্য কান্তের বেঞ্চ বলেছে, ‘‘আমরা নিম্ন আদালতকে বিচারপ্রক্রিয়ার সময়সূচি ঠিক করার নির্দেশ দিচ্ছি।’’

উল্লেখ্য, ২০২১ সালের ৩ অক্টোবর লখিমপুর খেরিতে আশিসের গাড়ির তলায় চাপা পড়ে কৃষি আইন বিরোধী বিক্ষোভকারী চার কৃষক এবং এক সাংবাদিকের মৃত্যু হয়েছিল বলে অভিযোগ। পরবর্তী হিংসায় আরও চার জনের প্রাণ যায়। যদিও অজয়ের দাবি ছিল, ঘটনার সময় ওই গাড়িতে ছিলেন না আশিস। ওই ঘটনায় আশিস এবং তাঁর সঙ্গী অঙ্কিতের বিরুদ্ধে আন্দোলনকারী কৃষকদের লক্ষ্য করে গুলি চালানোরও অভিযোগ ওঠে। ওই বছরের ৯ অক্টোবর আশিসকে গ্রেফতার করেছিল উত্তরপ্রদেশ পুলিশ। তার কয়েক দিন পরেই উদ্ধার করা হয় তাঁর বন্দুক। ইতিমধ্যেই কৃষকহত্যার অপরাধে আশিসের বিরুদ্ধে চার্জ গঠন করা হয়েছে আদালতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE