Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Delhi Liquor Policy Case

আপাতত জেলেই থাকতে হবে কেজরীকে, সিবিআইয়ের মামলায় অন্তর্বর্তী জামিনের আবেদন খারিজ সুপ্রিম কোর্টে

No interim bail for Delhi CM Arvind Kejriwal by Supreme Court

দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরীওয়াল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ১২:৪৮
Share: Save:

সুপ্রিম কোর্টে আপাতত স্বস্তি পেলেন না দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির (আপ) প্রধান অরবিন্দ কেজরীওয়াল। বুধবার শীর্ষ আদালত কেজরীওয়ালের অন্তর্বর্তী জামিনের আবেদন শুনল না। এই মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের বক্তব্য জানতে চেয়েছে সুপ্রিম কোর্ট। আগামী ২৩ অগস্ট এই মামলার পরবর্তী শুনানি। সে দিনই সিবিআইকে কেজরীওয়ালের জামিন প্রসঙ্গে বক্তব্য জানাতে হবে।

দিল্লির আবগারি মামলায় ইডির হাতে গ্রেফতার হয়েছিলেন কেজরীওয়াল। এই একই মামলায় জেলে থাকাকালীনই তাঁকে গ্রেফতার করে সিবিআই। সেই মামলাতেই জামিন চেয়ে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন কেজরীওয়াল। গত ৫ অগস্ট কেজরীওয়ালের মামলার শুনানিতে বিচারপতি নীনা বনসল কৃষ্ণের বেঞ্চের পর্যবেক্ষণ, সিবিআইয়ের গ্রেফতারির নেপথ্যে ‘ন্যায্য’ কারণ ছিল। তাই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার পদক্ষেপকে কখনওই বেআইনি বলা যাবে না। একই সঙ্গে কেজরীওয়ালের জামিনের আবেদন মামলার নিষ্পত্তিও করেছে দিল্লি হাই কোর্ট।

হাই কোর্ট জামিনের আবেদন প্রত্যাখ্যান করার পরই গত ১২ অগস্ট সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন দিল্লির মুখ্যমন্ত্রী। বুধবার সুপ্রিম কোর্টের বিচারপতি সূর্য কান্তের বেঞ্চে কেজরীওয়ালের পক্ষের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি জানান, কেজরীওয়ালকে গত ১০ মে আবগারি মামলায় অন্তর্বর্তী জামিন দেওয়া হয়েছিল। তার পর জুলাই মাসে এই একই মামলায় তিনি জামিন পান। এমনকি, নিম্ন আদালতও সিবিআইয়ের একটি মামলায় কেজরীওয়ালের জামিন মঞ্জুর করেছে। পাশাপাশি সিবিআইয়ের গ্রেফতারিকে ‘বেআইনি’ বলেও উল্লেখ করা হয় সুপ্রিম কোর্টে।

কেজরীওয়ালের আইনজীবী আদালতে জানান, আবগারি মামলা নথিভুক্ত হওয়ার এক বছর ১০ মাস পর সিবিআই তাঁর মক্কেলকে গ্রেফতার করেছে। তার পরই কেজরীওয়ালেক তরফে অন্তর্বর্তী জামিনের আবেদন করা হয়। সুপ্রিম কোর্ট তা খারিজ করে দিয়েছে। বিচারপতি সূর্য কান্তের বেঞ্চ বলে, ‘‘অন্তর্বর্তী জামিনের কথা বলবেন না। আমরা কোনও অন্তর্বর্তী জামিন দেব না।’’

উল্লেখ্য, দিল্লির আবগারি মামলায় গত ২১ মার্চ ইডির হাতে গ্রেফতার হয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী। তার পর থেকে জেলেই রয়েছেন তিনি। মাঝে লোকসভা নির্বাচনের সময় সুপ্রিম কোর্টের নির্দেশে অন্তর্বর্তী জামিন পেয়ে কয়েক দিনের জন্য বাইরে এসেছিলেন। গত ২ জুন আবারও আত্মসমর্পণ করেন কেজরী। অন্য দিকে, জামিন চেয়ে নিম্ন আদালত থেকে সুপ্রিম কোর্টে একাধিক বার আবেদনও করেন তিনি। দিন কয়েক আগে সুপ্রিম কোর্ট ইডির মামলায় কেজরীওয়ালকে জামিন দেয়। তবে জেলে থাকাকালীনই এই মামলাতেই তাঁকে গ্রেফতার করেছিল সিবিআই। সিবিআই মামলায় জামিন চেয়ে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন কেজরী। তা খারিজ হওয়ার পরই সুপ্রিম কোর্টে আবেদন করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE