Advertisement
২১ অক্টোবর ২০২৪
Narendra Modi

নরেন্দ্র মোদীকে নিয়ে তৈরি বিবিসির তথ্যচিত্র ঘিরে বিতর্ক, শুনানি জানুয়ারি পর্যন্ত স্থগিত রাখল সুপ্রিম কোর্ট

শুরু থেকেই ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন’ নিয়ে বিতর্ক চলছে। অভিযোগ, বিবিসির ওই তথ্যচিত্রে দু’দশক আগে গুজরাতের তৎকালীন মুখ্যমন্ত্রী মোদীর জমানায় গোধরা-কাণ্ড এবং তার পরবর্তী সাম্প্রদায়িক হিংসার কথা তুলে ধরা হয়েছে।

বিবিসির তথ্যচিত্র।

বিবিসির তথ্যচিত্র। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ১৬:৪৭
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে ‘ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন’ (বিবিসি)-এর তৈরি তথ্যচিত্র, ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন’-এর উপর কেন্দ্রের নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে আবেদন জমা পড়েছিল আগেই। সেই মামলায় এ বার আগামী বছরের জানুয়ারি পর্ষন্ত শুনানি পিছিয়ে দিল সুপ্রিম কোর্ট।

সোমবার বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি সঞ্জয় কুমারের বেঞ্চ ২০২৫ সালের জানুয়ারি পর্যন্ত মামলাটির শুনানি স্থগিত রেখেছে। শীর্ষ আদালতের যুক্তি, কেন্দ্রের পাল্টা হলফনামা এখনও নথিভুক্ত করা হয়নি। কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতা অবশ্য আদালতে জানিয়েছেন, তিনি আগামী দু’সপ্তাহের মধ্যেই ‘কাউন্টার ফাইল’ করবেন।

প্রসঙ্গত, ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন’ তথ্যচিত্র নিয়ে শুরু থেকে বিতর্ক চলেছে। অভিযোগ, বিবিসির এক ঘণ্টার ওই তথ্যচিত্রে এমন অনেক উপাদান রয়েছে, যা কেন্দ্রের শাসকদের অস্বস্তিতে ফেলতে পারে। ২০২৩ সালের জানুয়ারি মাসে প্রথম প্রকাশের সময়ই ওই তথ্যচিত্র নিয়ে আপত্তি জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। একে ‘অপপ্রচার’ আখ্যা দিয়ে দাবি করা হয়, ঔপনিবেশিক মানসিকতা থেকে ‘উদ্দেশ্যপ্রণোদিত ভাবে’ তথ্যচিত্রটি তৈরি করা হয়েছে। জানুয়ারির শেষে কেন্দ্রের তরফে ইউটিউব এবং টুইটারকে বিবিসি-র তথ্যচিত্রের লিঙ্ক সমাজমাধ্যম থেকে তুলে নিতে নির্দেশ জারি করা হয়। যদিও বিবিসির দাবি, যথেষ্ট গবেষণা করেই তথ্যচিত্রটি তৈরি করা হয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE