Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Akhilesh Yadav

বিধায়ক পদ থেকে ইস্তফা দিচ্ছেন অখিলেশ, এ বার কে হবেন উত্তরপ্রদেশের বিরোধী দলনেতা?

কনৌজ লোকসভা আসনে প্রার্থী হয়েছিলেন অখিলেশ। ৬,৪২,২৯২ ভোটে জিতেছেন তিনি। বিজেপির প্রার্থী তথা বিদায়ী সাংসদ সুব্রত পাঠককে ১,৭০,৯২২ ভোটে হারিয়েছেন।

অখিলেশ যাদব।

অখিলেশ যাদব। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ১৯:০৪
Share: Save:

উত্তরপ্রদেশের কনৌজ লোকসভা আসন থেকে লক্ষাধিক ভোটে জয়ী হয়েছেন। এ বার করহালের বিধায়ক পদ থেকে ইস্তফা দিতে চলেছে অখিলেশ যাদব। সেই সঙ্গে উত্তরপ্রদেশ বিধানসভার বিরোধী দলনেতার পদ থেকেও ইস্তফা দিচ্ছেন সমাজবাদী পার্টি (এসপি)-র প্রধান। সংবাদমাধ্যম সূত্রের খবর, তাঁর জায়গায় করহাল বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনে প্রার্থী হতে পারেন অখিলেশের ভাইপো তেজপ্রতাপ যাদব। অন্য একটি সূত্রের দাবি, কাকা শিবপাল যাদবকে ওই বিধানসভা আসনে প্রার্থী করতে পারেন অখিলেশ।

কনৌজ লোকসভা আসনে প্রার্থী হয়েছিলেন অখিলেশ। ৬,৪২,২৯২ ভোটে জিতেছেন তিনি। বিজেপির প্রার্থী তথা বিদায়ী সাংসদ সুব্রত পাঠককে ১,৭০,৯২২ ভোটে হারিয়েছেন। সে কারণে ছাড়তে চলেছেন বিধায়ক পদ।

এই কনৌজ লোকসভা আসনে আগে তেজপ্রতাপকে টিকিট দিয়েছিল এসপির শীর্ষ নেতৃত্ব। মৈনপুরীর প্রাক্তন সাংসদ ছিলেন মুলায়মের ভাইয়ের নাতি তেজপ্রতাপ। তিনি আবার লালুপ্রসাদ যাদবের জামাতাও। তেজপ্রতাপকে টিকিট দেওয়া নিয়ে ক্ষোভ দেখাতে শুরু করেন স্থানীয় এসপি সমর্থকেরা। তাঁরা যাদব পরিবারের ‘গড়’ বলে পরিচিত ওই আসনে অখিলেশকে প্রার্থী হওয়ার অনুরোধ করেন। শেষ পর্যন্ত ওই আসনে লড়াই করে জয়ী হন অখিলেশ। উত্তরপ্রদেশে ৮০টি লোকসভা আসনের মধ্যে ৩৭টি আসন পেয়েছে এসপি। দলের প্রধান অখিলেশ কুর্নিশ জানিয়েছেন ভোটারদের। রাজ্যের ভোটারদের তিনি ‘বুদ্ধিমান’-ও বলেছেন।

এ বার অখিলেশের ছেড়ে যাওয়া বিধানসভা আসনে তেজপ্রতাপ কে প্রার্থী করা হবে কি না, রয়েছে প্রশ্ন। এসপির একটি অংশ মনে করছে, দৌড়ে এগিয়ে শিবপালও। তবে শেষ পর্যন্ত উত্তরপ্রদেশের বিরোধী দলনেতা কে হতে চলেছেন, বলবে সময়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sp UP resignation Lok Sabha Election 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE