Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Sitaram Yechury Death

সীতারামের দেহ গেল জেএনইউয়ে, রাতে রাখা হবে বাড়িতে, শনিতে দেহদান

বৃহস্পতিবার দুপুরে দীর্ঘ ২৫ দিনের যুদ্ধ শেষে প্রয়াত হন সীতারাম। সিপিএম কেন্দ্রীয় কমিটির তরফে জানানো হয়েছিল, বৃহস্পতিবার এবং শুক্রবার তাঁর দেহ এমসে রাখা থাকবে। তবে সেই পরিকল্পনা কিছুটা বদল করা হয়েছে।

Some changes in the last journey of Sitaram Yechury

সীতারাম ইয়েচুরি। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪২
Share: Save:

সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির শেষযাত্রায় সামান্য পরিবর্তন করা হয়েছে। আগে ঠিক ছিল বৃহস্পতিবার এবং শুক্রবার সীতারামের দেহ রাখা থাকবে এমসে। তার পর শনিবার সেখানেই তাঁর দেহদান করা হবে। কিন্তু শুক্রবারের পরিকল্পনায় সামান্য পরিবর্তন করা হয়েছে। শুক্রবার বিকেলে তাঁর দেহ নিয়ে যাওয়া হল জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ)। সেখান থেকেই সীতারামের দেহ নিয়ে যাওয়া হবে বসন্তকুঞ্জে তাঁর বাসভবনে। সেখানেই সারা রাত থাকবে তাঁর দেহ।

বৃহস্পতিবার দুপুরে দীর্ঘ ২৫ দিনের যুদ্ধ শেষে প্রয়াত হন সীতারাম। সিপিএম কেন্দ্রীয় কমিটির তরফে জানানো হয়েছিল, বৃহস্পতিবার এবং শুক্রবার তাঁর দেহ এমসে রাখা থাকবে। তবে শুক্রবার জানানো হয়েছে, বিকেল সাড়ে ৫টা নাগাদ সীতারামের দেহ নিয়ে যাওয়া হবে জেএনইউতে। সেখানেই কিছু ক্ষণ রাখা থাকবে তাঁর দেহ। উল্লেখ্য, ছাত্রজীবনে সীতারাম জেএনইউ-র ছাত্র সংসদের সভাপতি ছিলেন।

জেএনইউতে সীতারাম ইয়েচুরির দেহ।

জেএনইউতে সীতারাম ইয়েচুরির দেহ। —নিজস্ব ছবি।

জেনএনইউ থেকে সীতারামের দেহ নিয়ে যাওয়া হবে বসন্তকুঞ্জে নিজের বাড়িতে। সেখানেই সারা রাত থাকবে তাঁর দেহ। সেই কারণে বিশেষ শীততাপ নিয়ন্ত্রণের ব্যবস্থা করা হয়েছে। শনিবার সকাল ১১টা নাগাদ নয়াদিল্লির গোল মার্কেটে সিপিএম কেন্দ্রীয় কমিটির দফতর একে গোপালন ভবনে নিয়ে যাওয়া হবে প্রয়াত নেতার দেহ। বেলা ৩টে পর্যন্ত সর্বসাধারণের শ্রদ্ধাজ্ঞাপনের জন্য দেহ রাখা থাকবে সেখানেই। তার পর এমসে দেহদান করা হবে।

সীতারামের শেষযাত্রায় যোগ দিতে শুক্রবারই দিল্লি উড়ে যাচ্ছেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। আরজি কর-কাণ্ডে কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের পদত্যাগের দাবিতে শুক্রবার লালবাজার অভিযান ছিল বামেদের। সেই কর্মসূচিতে যোগ দিয়েছিলেন বিমান। লালবাজারের কাছে ফিয়ার্স লেনে পুলিশ সেই মিছিল আটকালে পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী, সেখানেই বসে পড়েন বামেদের নেতা-কর্মী-সমর্থকেরা। বামেদের লালবাজার অভিযানে যোগ দিয়েছিলেন বিমান। সেই কর্মসূচি থেকেই কলকাতা বিমানবন্দরের উদ্দেশে পাড়ি দেন তিনি। শনিবার সকালে দিল্লি যাবেন সিপিএম রাজ্য সম্পাদক তথা পলিটব্যুরোর সদস্য মহম্মদ সেলিম। অন্য দিকে, সিপিএমের পলিটব্যুরো সদস্য রামচন্দ্র ডোম শুক্রবারই দিল্লির ট্রেন ধরেছেন বলে খবর।

গত ১৯ অগস্ট শ্বাসযন্ত্রে গুরুতর সংক্রমণ ধরা পড়ার পর সিপিএমের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। প্রথম থেকেই আইসিইউয়ে রাখা হয়েছিল তাঁকে। সোমবার (৯ সেপ্টেম্বর) রাতে তাঁর অবস্থার অবনতি হয়। কৃত্রিম শ্বাসযন্ত্রের সাহায্য নিতে হয় চিকিৎসকদের। বৃহস্পতিবার দুপুরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দুপুর ৩টে ৩ মিনিটে প্রয়াত হন সীতারাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE