Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Jammu and Kashmir Clash

কুপওয়ারায় নিয়ন্ত্রণরেখায় হানা দিল পাকিস্তানের ‘ব্যাট’! জওয়ানের মৃত্যু, পাল্টা গুলিতে হত জঙ্গি

সেনা সূত্রের খবর, শুক্রবার ওই এলাকায় জঙ্গিদের গতিবিধির ‘খবর’ এসেছিল। তারই ভিত্তিতে অভিযানে নেমে পাক সেনা এবং জঙ্গিদের যৌথবাহিনীর হামলার মুখোমুখি হয় সেনা।

কাশ্মীর উপত্যকায় ভারতীয় সেনা।

কাশ্মীর উপত্যকায় ভারতীয় সেনা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১১:২৩
Share: Save:

কার্গিল বিজয় দিবসের পরেই নতুন করে সেনা-জঙ্গি সংঘর্ষ শুরু হল কাশ্মীর উপত্যকায়। শনিবার কুপওয়ারার কামকারি এলাকায় নিয়ন্ত্রণরেখায় (এলওসি) গুলির লড়াইয়ে এক জওয়ান নিহত হয়েছেন বলে ‘ইন্ডিয়া টুডে’ প্রকাশিত খবরে দাবি। আহত হয়েছেন এক মেজর-সহ চার সেনা। সেনার পাল্টা গুলিতে মৃত্যু হয়েছে এক জঙ্গির। চলতি সপ্তাহে এই নিয়ে দ্বিতীয় বার কুপওয়ারায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে জঙ্গিদের সংঘর্ষ হল।

শনিবার ভোরে এলওসি-তে ওই হামলার ঘটনায় পাক সেনার নর্দার্ন লাইট ইনফ্যান্ট্রি এবং জঙ্গিদের যৌথবাহিনী ‘বর্ডার অ্যাকশন টিম’ (ব্যাট) জড়িত বলে সেনা সূত্রের খবর। সাধারণ ভাবে পাক অধিকৃত কাশ্মীরে প্রশিক্ষিত জঙ্গিরা এই বাহিনীর সাহায্যেই উপত্যকায় অনুপ্রবেশ করে। সেনা সূত্রের খবর, শুক্রবার ওই এলাকায় জঙ্গিদের গতিবিধির ‘খবর’ এসেছিল। তারই ভিত্তিতে অভিযানে নেমে হামলার মুখোমুখি হয় সেনা। এর আগে গত ২৪ জুলাই লোলাব এলাকায় অনুপ্রবেশকারী জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে এক সেনার মৃত্যু হয়েছিল।

সেনা সূত্রের খবর, এখন জঙ্গিরা ভারতে অনুপ্রবেশের সময় ভৌগোলিক অবস্থান জানার জন্য অত্যাধুনিক জিপিএস ব্যবহার করছে। তাদের মোকাবিলায় সেনাও উন্নততর প্রযুক্তিকে কাজে লাগাচ্ছে। ত্রিস্তরীয় সুরক্ষা ব্যবস্থার অংশ হিসেবে ব্যবহার করা হচ্ছে ‘লং রেঞ্জ রেকনাইস্যান্স অ্যান্ড অবজ়ারভেটরি সিস্টেম’। এলওসি বরাবর অনুপ্রবেশের চেষ্টায় থাকা জঙ্গিদের গতিবিধি জানতে সাহায্য করছে। ৪০ থেকে ৫০ জন জঙ্গি এখন কাশ্মীর থেকে অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে বলে চিহ্নিত করা হয়েছে সেনার তরফে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE