Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
Amit Shah Sharad Pawar

গুজরাতে যেতে পারতেন না শাহ, তোপ পওয়ারের

গুজরাত দাঙ্গা পরবর্তী সময়ে সোহরাবউদ্দিন শেখ ভুয়ো এনকাউন্টার মামলায় অন্যতম অভিযুক্ত অমিত শাহের গুজরাতে ঢোকার উপরে দু’বছরের জন্য নিষেধাজ্ঞা জারি করেছিল সুপ্রিম কোর্ট।

অমিত শাহ।

অমিত শাহ। —ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ০৮:১৮
Share: Save:

দিন কয়েক আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তাঁকে ‘ভারতীয় রাজনীতিতে দুর্নীতি চক্রের পান্ডা’ বলে নিশানা করেছিলেন। এ বারে এনসিপি প্রধান শরদ পওয়ার পাল্টা তোপ দাগতে গিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশে অমিত শাহের রাজ্যছাড়া হওয়ার উদাহরণ টেনে বললেন, “এই রকম লোক কী করে দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর মতো গুরুত্বপূর্ণ পদে বসতে পারেন, সেটাই অবাক হওয়ার মতো বিষয়।”

সদ্যসমাপ্ত লোকসভা ভোটে মহারাষ্ট্রে কংগ্রেস-শিবসেনা (উদ্ধব গোষ্ঠী)-এনসিপি (শরদ পওয়ার গোষ্ঠী)-র কাছে কার্যত পর্যুদস্ত হয়েছে রাজ্যে ক্ষমতাসীন বিজেপি জোট। এ বছরেই মহারাষ্ট্রে বিধানসভা ভোট। পশ্চিম ভারতের গুরুত্বপূর্ণ এই রাজ্যটি হাতছাড়া হওয়ার আশঙ্কায় গত সপ্তাহে বিজেপি কর্মীদের এক সভায় বিরোধী জোটের অন্যতম নেতা শরদ পওয়ারকে সরাসরি নিশানা করেন অমিত শাহ। এমনিতেই মহারাষ্ট্রের বর্তমান বিজেপি জোট সরকারের বিরুদ্ধে বিপুল দুর্নীতির অভিযোগ রয়েছে। এই অবস্থায় বিধানসভা ভোটের আগে পাল্টা পওয়ারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগকে হাতিয়ার করে শাহ বলেন, “বিরোধীরা আমাদের দিকে দুর্নীতির অভিযোগ তুলছেন। কিন্তু দুর্নীতি চক্রের সবচেয়ে বড় মাথাটি হলেন শরদ পওয়ার।” মরাঠা রাজনীতিতে শরদ পওয়ারের প্রভাব কমাতেই শাহ তাঁকে নিশানা করেছেন বলে মত অনেকের।

এ দিন পাল্টা জবাব দিতে আসরে নামেন পওয়ার। এক সভায় সরাসরি অমিত শাহকে নিশানা করেন তিনি। গুজরাত দাঙ্গা পরবর্তী সময়ে সোহরাবউদ্দিন শেখ ভুয়ো এনকাউন্টার মামলায় অন্যতম অভিযুক্ত অমিত শাহের গুজরাতে ঢোকার উপরে দু’বছরের জন্য নিষেধাজ্ঞা জারি করেছিল সুপ্রিম কোর্ট। ২০১৪ সালে নরেন্দ্র মোদী সরকার ক্ষমতায় আসার পরে সেই মামলায় খালাস পান শাহ। এ দিন সেই প্রসঙ্গটি টেনে শরদ পওয়ার বলেন, “দিন কয়েক আগে অমিত শাহ আমাকে আক্রমণ করে অনেক কথা বলেছেন। তিনি আমাকে এ দেশে দুর্নীতিচক্রের মাথা বলেছেন। আশ্চর্যের বিষয় হল, যিনি আজ দেশের স্বরাষ্ট্রমন্ত্রী, তিনি সেই লোক যিনি গুজরাতে আইনের অপব্যবহার করায় সুপ্রিম কোর্ট তাঁকে গুজরাত থেকে বার করে দিয়েছিল! আমাদের ভাবতে হবে, আমরা কোন দিকে যাচ্ছি। এই সব লোক আমাদের ভুল পথে নিয়ে যাচ্ছে।”

পওয়ার এ দিন যে ভাবে শাহকে সরাসরি আক্রমণ করতে গিয়ে পুরনো প্রসঙ্গ টেনেছেন, তা বিজেপি শীর্ষ নেতৃত্বের কাছে যথেষ্ট অস্বস্তির। তাঁদের অনেকেই মানছেন, সোহরাবউদ্দিন ভুয়ো এনকাউন্টার মামলার অন্যতম আসামি হিসেবে নাম ছিল শাহের। নাম না করে এ দিন সেই প্রসঙ্গ নিয়ে এসে ফের গুজরাত দাঙ্গা এবং তার সঙ্গে নরেন্দ্র মোদী-অমিত শাহদের যোগের বিষয়টি টেনে বিজেপির অস্বস্তি বাড়িয়ে দিয়েছেন পওয়ার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amit Shah Sharad Pawar NCP BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE