Advertisement
১১ জুন ২০২৪
Rahul Gandhi

২০১৪-তে কংগ্রেসের ঘাঁটিতে ‘পদ্ম’ ফুটিয়েছিল বিজেপি, ১৪ বছর পর সেই কেন্দ্রে গেলেন কোনও গান্ধী

রাহুল বর্তমানে ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ কর্মসূচি নিয়ে ব্যস্ত। কংগ্রেস নেতার সেই যাত্রা এখন মহারাষ্ট্রে রয়েছে। মঙ্গলবার সেই যাত্রার অংশ হিসাবেই নন্দুরবার গেলেন তিনি।

Rahul Gandhi go to Nandubar in part of Bharat Jodo Nyay Yatra

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৪ ১৭:৩৬
Share: Save:

এক সময় কংগ্রেসের শক্ত ঘাঁটি ছিল মহারাষ্ট্রের আদিবাসী অধ্যুষিত নন্দুরবার লোকসভা কেন্দ্র। স্বাধীনতার পর থেকে টানা সেই আসনে জিতে আসছিল হাত শিবির। কিন্তু ২০১৪ সালে ছন্দপতন ঘটে। বিজেপির কাছে হেরে নন্দুরবার ‘হাত’ ছাড়া হয় কংগ্রেসের। ২০১০ সালের পর থেকে সেই লোকসভা কেন্দ্রে পা পড়েনি গান্ধী পরিবারের কোনও সদস্যের। ১৪ বছর পর কংগ্রেসের সেই পুরনো ঘাঁটিতে গেলেন রাহুল গান্ধী।

রাহুল বর্তমানে ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ কর্মসূচি নিয়ে ব্যস্ত। তার মাঝে লোকসভা নিয়ে একাধিক দলীয় বৈঠকও সারছেন। যাত্রা থামিয়ে নানা কারণে বার বার দিল্লি যেতেও হচ্ছে তাঁকে। তার পর আবার ‘ন্যায় যাত্রা’য় যোগ দিচ্ছেন রাহুল। কংগ্রেস নেতার সেই যাত্রা এখন মহারাষ্ট্রে রয়েছে। মঙ্গলবার সেই যাত্রার অংশ হিসাবেই নন্দুরবার গেলেন তিনি।

জানা গিয়েছে, মঙ্গলবার রাহুল নন্দুরবারে গিয়ে একটি আদিবাসী অনুষ্ঠানে যোগ দেবেন। সেখানকার বাসিন্দাদের সঙ্গে সময় কাটানোর পরই তাঁর ‘যাত্রা’ ধুলের দিকে এগোবে। রাজনৈতিক মহলের মতে, লোকসভা নির্বাচনে এই কেন্দ্রের আদিবাসী ভোট আবারও নিজের দলের দিকে টানতেই রাহুল নন্দুরবার গেলেন।

উল্লেখ্য, এই কেন্দ্র বরাবরই কংগ্রেসকে খালি হাতে ফেরায়নি। ২০১৪ সালে লোকসভা নির্বাচনে আগে সেখানে প্রচারে যাওয়ার কথা ছিল কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধীর। কিন্তু শারীরিক অসুস্থতার কারণে শেষ পর্যন্ত প্রচারে যেতে পারেননি তিনি। সে বছরই ওই কেন্দ্রে হেরে যায় কংগ্রেস প্রার্থী। নন্দুরবার কেন্দ্রের দখল নেয় বিজেপি। ২০১৯ সালের লোকসভা নির্বাচনেও সেখানে অপরাজিত থাকে পদ্মশিবির। বর্তমানে এই কেন্দ্রের সাংসদ হিনা বিজয়কুমার গাভিট। তবে ২০২৪ সালে নন্দুরবারে পালাবদল চাইছে কংগ্রেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Congress Bharat Jodo Nyay Yatra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE