Advertisement
১১ অক্টোবর ২০২৪
ASEAN Meet in Laos

কদমকাঠের বুদ্ধের মাথায় ‘পদ্ম’! মিনে করা পিতলের মূর্তি, বাক্স, মোদীর উপহার লাওসের রাষ্ট্রনেতাদের

মোদীর সম্মানে ভিয়েনতিয়েনে মঞ্চস্থ হয় রামায়ণ। ঘটনাচক্রে, একদলীয় লাওসে ক্ষমতাসীন ‘লাও পিপল্‌স রেভলিউশনারি পার্টি’ আদতে কমিউনিস্ট ভাবাদর্শের রাজনৈতিক দল!

গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ১৬:৫০
Share: Save:

দক্ষিণ-পূর্ব এশিয়ার রাষ্ট্রগোষ্ঠী আসিয়ানের শীর্ষবৈঠকে যোগ দিতে লাওসে গিয়ে সে দেশের দুই রাষ্ট্রনেতাকে বুদ্ধের মূর্তি উপহার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দু’দিনের সফরে লাওসে পৌঁছে বৃহস্পতিবার সে দেশের রাষ্ট্রপতি সিসৌলিথ, প্রধানমন্ত্রী ফানখাম বিফারান এবং তাঁদের স্ত্রীদের সঙ্গে সাক্ষাৎ করেন মোদী। সে সময়ই তাঁদের হাতে তুলে দেন ওই উপহার।

বিদেশ মন্ত্রক সূত্রের খবর, লাওসের প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রীকে মোদী দিয়েছেন কারুকাজ করা কাঠের বাক্সে রাখা পিতলের তৈরি প্রাচীন বুদ্ধমূর্তি। পিতলের ওই মূর্তিতে রয়েছে তামিলনাড়ুর শিল্পীদের মিনে করা নকশা। উপহারের তালিকায় রয়েছে কদমকাঠের তৈরি বুদ্ধের মাথা। তার উপরে খোদাই করা হাতি এবং পদ্ম। লাওসের প্রধানমন্ত্রীর স্ত্রীকে মোদী দিয়েছেন উটের হাড়ে তৈরি রাধাকৃষ্ণের মূর্তি, খোদাই করা একটি বাক্স। আসিয়ান সম্মেলনে আগত তাইল্যান্ডের প্রধানমন্ত্রীকে তাঁর উপহার লাদাখে তৈরি কাঠের টেবিল।

কূটনৈতিক মহলের একাংশের ধারণা, দক্ষিণ-পূর্ব এশিয়ার সঙ্গে দৌত্য মজবুত করতে এবং চিনের বিরুদ্ধে পাল্টা ভূরাজনৈতিক চাপ বহাল রাখা মোদীর লাওস সফরের অন্যতম উদ্দেশ্যে। বৃহস্পতিবার ভারত এবং আসিয়ানভুক্ত রাষ্ট্রগুলির মধ্যে সম্মেলনে বক্তৃতায় মোদী প্রকারান্তরে চিনের সম্প্রসারণবাদকে খোঁচা দিয়েছেন। তাৎপর্যপূর্ণ ভাবে লাওসের রাজধানী ভিয়েনতিয়েনে প্রধানমন্ত্রীর সামনে মঞ্চস্থ হয়েছে রামায়ণের লাও-সংস্করণ, ‘ফ্রা লাক ফ্রা লাম’ (ফ্রা লক্ষ্মণ ফ্রা রাম) হিসাবে পরিচিত। দক্ষিণ-পূর্ব এশিয়ায় ‘রামকিয়েন’ নামেও এটি সুপরিচিত। ঘটনাচক্রে, একদলীয় লাওসে ক্ষমতাসীন ‘লাও পিপল্‌স রেভলিউশনারি পার্টি’ আদতে কমিউনিস্ট ভাবাদর্শের রাজনৈতিক দল!

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE