Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Jammu and Kashmir

জম্মু-কাশ্মীরে একের পর জঙ্গি হামলা, উদ্বিগ্ন কেন্দ্র, উপত্যকায় মোতায়েন হবে আরও ২০০০ জওয়ান

গত কয়েক দিন ধরে জম্মু-কাশ্মীরে একের পর এক জঙ্গি হামলার ঘটনা ঘটছে। কখনও সেনাছাউনিতে, কখনও আবার সেনা কনভয়ে হামলা চালাচ্ছে জঙ্গিরা।

Over 2,000 additional security forces personnel to be deployed

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ২২:০৮
Share: Save:

জম্মু-কাশ্মীরে প্রায়ই কোনও না কোনও জঙ্গি হামলার ঘটনা প্রকা‌শ্যে আসছে। একই সঙ্গে সীমান্ত পেরিয়ে জঙ্গিদের অনুপ্রবেশ অব্যহত থাকছে। সব মিলিয়ে উপত্যকার উত্তপ্ত পরিস্থিতি চিন্তা বাড়িয়েছে প্রশাসনের। সীমান্তে নিরাপত্তা সুনিশ্চিত করতে ইতিমধ্যেই একাধিক পদক্ষেপ করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টুডে’ সূত্রে খবর, জম্মু-কাশ্মীরে বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) দু’হাজারের বেশি জওয়ানকে মোতায়েন করা হবে।

গত কয়েক দিন ধরে জম্মু-কাশ্মীরে একের পর এক জঙ্গি হামলার ঘটনা ঘটছে। কখনও সেনাছাউনিতে, কখনও আবার সেনা কনভয়ে হামলা চালাচ্ছে জঙ্গিরা। তাদের সঙ্গে গুলির লড়াইয়ে প্রাণ হারিয়েছেন বেশ কয়েক জন জওয়ান। এমন পরিস্থিতিতে উপত্যকার নিরাপত্তা কেন্দ্রের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। কী ভাবে জঙ্গি দমন করা যায়, তা নিয়ে আলোচনা চলছে। সূত্রের খবর, উপত্যকার নিরাপত্তা আঁটসাঁট করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মূলত, ওড়িশা থেকে বিএসএফ কর্মীদের জম্মু-কাশ্মীরে নিয়ে যাওয়া হবে। প্রাথমিক ভাবে রিয়াসি, কিশতওয়ার, কাঠুয়া জেলায় বিএসএফের দু’টি ব্যাটেলিয়ন পাঠানো হবে। কয়েক দিন পরে জম্মুতে আরও দু’হাজার সেনার ব্যাটেলিয়ন পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দিন কয়েক আগে খবর মিলেছিল, জম্মুর পাহাড়ি অঞ্চলে লুকিয়ে রয়েছে ৪০ থেকে ৫০ জন জঙ্গি। জম্মু এলাকায় অনুপ্রবেশকারী জঙ্গিরা প্রশিক্ষণপ্রাপ্ত। তাদের সঙ্গে আধুনিক অস্ত্রও রয়েছে। আত্মগোপন করে থাকা সেই জঙ্গিদের নিকেশ করতে জম্মুতে প্যারা স্পেশ্যাল ফোর্সের ৫০০ কমান্ডোকে ইতিমধ্যেই মোতায়েন করা হয়েছে। শুধু জঙ্গি নিকেশই নয়, পাশাপাশি কাশ্মীর উপত্যকায় যে সব জায়গা থেকে জঙ্গিদের মদত দেওয়া হচ্ছে বলে সন্দেহ রয়েছে, সেগুলিও বন্ধ করতে নজরদারি আরও জোরদার করছে সেনাবাহিনী। এ বার আরও বেশি সংখ্যক বিএসএফ জওয়ান মোতায়েন করতে চলেছে কেন্দ্র।

অন্য বিষয়গুলি:

Jammu and Kashmir BSF terror attack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE