Advertisement
৩০ জুন ২০২৪
NEET Paper Leak Case

নিট নিয়ে শুক্রবার সংসদে সরব হচ্ছে তৃণমূল-সহ বিরোধীরা, খড়্গের বাড়িতে বৈঠকে গৃহীত সিদ্ধান্ত

বৃহস্পতিবার সন্ধ্যায় বিরোধী জোট ইন্ডিয়ার সদস্যেরা খড়্গের বাড়িতে বৈঠকে বসেন। সেখানেই সিদ্ধান্ত হয়, শুক্রবার সংসদে নিট দুর্নীতিকাণ্ডে সরব হবেন বিরোধী সাংসদেরা।

খড়্গের বাড়িতে বৈঠকে রাহুল গান্ধী, ডেরেক ও’ব্রায়েন, কাকলি ঘোষ দস্তিদার।

খড়্গের বাড়িতে বৈঠকে রাহুল গান্ধী, ডেরেক ও’ব্রায়েন, কাকলি ঘোষ দস্তিদার। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ২০:২৬
Share: Save:

সংসদে নিট দুর্নীতিকে ‘হাতিয়ার’ করে শুক্রবার মোদী সরকারকে কোণঠাসা করতে চলেছে তৃণমূল-সহ বিরোধীরা। এমনিতে সংসদে রাষ্ট্রপতির ভাষণকে ধন্যবাদ জ্ঞাপন করে আলোচনার কথা রয়েছে শুক্রবার। তার মাঝেই বিরোধীরা নিট দুর্নীতি প্রসঙ্গে মুলতুবি প্রস্তাব আনতে চলেছে সংসদের দুই কক্ষেই। বৃহস্পতিবার সন্ধ্যায় কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের বাড়িতে একটি বৈঠক হয়েছে বিরোধী জোট ‘ইন্ডিয়া’র। বৈঠকে ছিলেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন, কাকলি ঘোষ দস্তিদার। সেখানেই শুক্রবার সংসদে নিট নিয়ে সরব হওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এনডিটিভি সরকারের একটি সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে, বিতর্কের সময়ে এই বিষয়ে তারা সব রকম প্রশ্নের জবাব দিতে তৈরি।

বৈঠকের পর কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেন, ‘‘বৃহস্পতিবারের বৈঠকে অনেক কিছু নিয়ে আলোচনা হয়েছে। রাষ্ট্রপতির ভাষণ থাকুক বা স্পিকার নির্বাচন, সব বিষয় নিয়েই সংসদে আলোচনা হবে।’’ ডিএমকে সাংসদ টি শিবা এএনআইকে বলেছেন, ‘‘শুক্রবার নিট বিতর্ক নিয়ে আমরা সংসদে নোটিস দেব।’’

সরকারের ওই সূত্র এনডিটিভিকে জানিয়েছে, নিটের অভিযোগ নিয়ে সব ধরনের পদক্ষেপ করা হয়েছে। সিবিআইকে তদন্তভার দেওয়া হয়েছে। পরীক্ষা আয়োজক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)-র উপর নজরদারির জন্য বিশেষ কমিটি গঠন করা হয়েছে। শীঘ্রই সেই রিপোর্ট প্রকাশ্যে আসবে। চলতি শিক্ষাবর্ষ থেকেই টোকাটুকি এবং প্রশ্নফাঁস নিয়ে কড়া পদক্ষেপ করা হতে চলেছে। দোষীদের শাস্তি দেওয়া হবে। সরকারি সূত্রে খবর, শুক্রবার সংসদে বিরোধীরা এই দুর্নীতি নিয়ে সরব হলে জবাব দেবেন দেশের শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

বৃহস্পতিবার সংসদে যৌথ অধিবেশনে বক্তব্য রেখেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সেখানে উঠে এসেছে নিট দুর্নীতির প্রসঙ্গ। তিনি জানিয়েছেন, গোটা ঘটনায় ‘স্বচ্ছ তদন্তের বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ’ সরকার। দ্রৌপদীর কথায়, ‘‘প্রতিযোগিতামূলক পরীক্ষা হোক বা সরকারি নিয়োগের পরীক্ষা, কোনও প্রতিবন্ধকতার কারণ থাকা উচিত নয়। এই প্রক্রিয়ায় স্বচ্ছতা থাকা প্রয়োজন। কিছু পরীক্ষায় প্রশ্নফাঁসের যে ঘটনা সাম্প্রতিক কালে ঘটেছে, তা নিয়ে সরকার স্বচ্ছ তদন্ত করাতে প্রতিশ্রুতিবদ্ধ। দোষীদের কড়া শাস্তি নিশ্চিত করা হবে।’’

এই প্রসঙ্গে কংগ্রেস সভাপতি খড়্গে কটাক্ষ করে বলেন, ‘‘পক্ষপাতমূলক রাজনীতির ঊর্ধ্বে ওঠা উচিত জানিয়ে মোদী সরকার নিজের দায়িত্ব থেকে পালিয়ে যেতে পারে না। যুবকেরা ন্যায়বিচার চাইছেন। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীকে এর দায় নিতে হবে।’’ এর পরেই বৃহস্পতিবার সন্ধ্যায় বিরোধী জোট ইন্ডিয়ার সদস্যেরা খড়্গের বাড়িতে বৈঠকে বসেন। সেখানেই সিদ্ধান্ত হয়, শুক্রবার সংসদে নিট প্রসঙ্গে সরব হবেন বিরোধী সাংসদেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NEET Paper Leak Case BJP parliament TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE