Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২৪
Onion Price

বাড়ছে চাহিদা, মজুত রাখার ধুমও বেড়েছে, দু’সপ্তাহে প্রায় ৫০ শতাংশ বৃদ্ধি পেল পেঁয়াজের দাম

মহারাষ্ট্রের নাসিকের একজন পেঁয়াজ ব্যবসায়ী বিকাশ সিংহ ‘দ্য ইকনমিক টাইমস’কে জানিয়েছেন, সারা দেশেই এ বছর মহারাষ্ট্রের পেঁয়াজের চাহিদা বেশি রয়েছে। বিশেষত দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে প্রচুর পরিমাণ পেঁয়াজ রফতানি করা হচ্ছে।

—ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ১৫:১১
Share: Save:

আবার বাড়তে শুরু করেছে পেঁয়াজের দাম। গত দু’সপ্তাহে পেঁয়াজের দাম ৩০ থেকে ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে সংবাদমাধ্যম ‘দ্য ইকনমিক টাইমস’-এর একটি প্রতিবেদনে প্রকাশিত হয়েছে। ওই প্রতিবেদন অনুযায়ী, পেঁয়াজের ফলন দেরিতে হওয়ার কারণে এবং ইদের আগে বিপুল চাহিদার কারণেই এই পরিস্থিতি তৈরি হয়েছে। পাশাপাশি, অনেক ব্যবসায়ী পেঁয়াজ মজুত করে রাখার কারণেও বৃদ্ধি পাচ্ছে এই নিত্যপ্রয়োজনীয় সব্জির দাম।

ওই প্রতিবেদনে উল্লেখ রয়েছে, নাসিকের লাসলগাঁও বাজারে গত ২৫ মে এক কেজি পেঁয়াজের দাম ছিল ১৭ টাকা। কিন্তু সোমবার তা বৃদ্ধি পেয়ে হয়েছে ২৬ টাকা। অন্য দিকে, ইতিমধ্যেই মহারাষ্ট্রের অনেক পাইকারি বাজারে শীর্ষ মানের পেঁয়াজের দাম কেজি প্রতি ৩০ টাকা ছাড়িয়ে গিয়েছে। চাহিদা এবং জোগানের মধ্যে ভারসাম্য নষ্ট হওয়ার কারণেই পেঁয়াজের দাম বৃদ্ধি পাচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

মহারাষ্ট্রের নাসিকের একজন পেঁয়াজ ব্যবসায়ী বিকাশ সিংহ ‘দ্য ইকনমিক টাইমস’কে জানিয়েছেন, সারা দেশেই এ বছর মহারাষ্ট্রের পেঁয়াজের চাহিদা বেশি রয়েছে। বিশেষ করে দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে প্রচুর পরিমাণে পেঁয়াজ রফতানি করা হচ্ছে।

‘হর্টিকালচার প্রোডিউস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন’-এর সভাপতি অজিত শাহের কথায়, ‘‘কৃষক এবং মজুতদাররা আশাবাদী যে, কেন্দ্রীয় সরকার রফতানি শুল্ক প্রত্যাহার করতে পারে। এই অনুমানের উপর ভিত্তি করে, দাম বাড়ার আশায় পেঁয়াজ মজুত করে রাখা হচ্ছে। আর সেই কারণেই পেঁয়াজের মূল্য বৃদ্ধি পাচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Onion Price Rise Maharashtra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE