Advertisement
১১ অক্টোবর ২০২৪
Jammu and Kashmir Assembly Election 2024

৪ নির্দলের সমর্থন, ওমরের দল একক ভাবে সংখ্যাগরিষ্ঠ

৯০ আসনের জম্মু-কাশ্মীর বিধানসভায় আসন সংখ্যার বিচারে এনসি একক বৃহত্তম দল হয়েছে। তারা জিতেছে ৪২টি আসনে। জোটসঙ্গী কংগ্রেস জিতেছে ৬ আসনে।

ওমর আবদুল্লাহ।

ওমর আবদুল্লাহ। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ০৮:৩৪
Share: Save:

জম্মু-কাশ্মীরের ভোটের ফলপ্রকাশের পরে শক্তি বাড়ল ফারুক আবদুল্লার দল ন্যাশনাল কনফারেন্সের। নির্দল হিসাবে জিতে আসা চার বিধায়ক এনসি-কে সমর্থন করার কথা ঘোষণা করলেন। ফলে ৯০ আসনের জম্মু-কাশ্মীর বিধানসভায় একক ভাবে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে গেল এনসি। নিজেদের শক্তিতেই সরকার গঠন করতে পারবে তারা। তবে জোট সঙ্গী কংগ্রেসের তরফে এখনও সরকার গঠনে সমর্থন জানিয়ে চিঠি না আসায় উপত্যকায় ইন্ডিয়া জোট নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছে বিজেপি।

৯০ আসনের জম্মু-কাশ্মীর বিধানসভায় আসন সংখ্যার বিচারে এনসি একক বৃহত্তম দল হয়েছে। তারা জিতেছে ৪২টি আসনে। জোটসঙ্গী কংগ্রেস জিতেছে ৬ আসনে। দু’দল মিলিয়ে ‘ইন্ডিয়া’ জোটের দখলে রয়েছে ৪৮ আসন। তা ছাড়া কুলগাম আসনে জয়ী হয়েছেন প্রবীণ সিপিএম নেতা মহম্মদ ইউসুফ তারিগামি। ৯০ আসনের জম্মু ও কাশ্মীর বিধানসভায় সরকার গড়তে দরকার ৪৬টি আসন। তার সঙ্গে যোগ হয়েছে চার নির্দলের সমর্থন। ফলে একার জোরে সরকার গড়তে কোনও সমস্যায় পড়তে হবে না ফারুক-ওমরের দলকে। কিন্তু জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিধি অনুযায়ী, উপরাজ্যপাল বিধানসভায় পাঁচ জন সদস্যকে মনোনীত করতে পারেন। তখন বিধানসভার সদস্যসংখ্যা হবে ৯৫। সরকার গঠনের জন্য তখন দরকার হবে ৪৮ জন বিধায়কের সমর্থন। সে ক্ষেত্রে কংগ্রেসের সমর্থন প্রয়োজন হবে ওমর-ফারুকদের।

অন্য বিষয়গুলি:

Omar Abdullah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE