Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Omar Abdullah

সিদ্ধান্ত বদলে ফেললেন ওমর আবদুল্লা, লড়বেন জম্মু ও কাশ্মীরের ভোটে, প্রার্থী হবেন চেনা আসনেই

সেপ্টেম্বরেই বিধানসভা ভোট রয়েছে জম্মু ও কাশ্মীরে। প্রায় এক দশক পর উপত্যকায় বিধানসভা নির্বাচন। ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে নির্বাচন, চলবে তিন দফায়।

ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা।

ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ১৭:২৭
Share: Save:

পূর্ববর্তী সিদ্ধান্ত থেকে একশো আশি ডিগ্রি ঘুরলেন জম্মু ও কাশ্মীরে প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা। উপত্যকায় আসন্ন বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি। লড়বেন গন্ডেরবাল বিধানসভা কেন্দ্র থেকে। সংবাদ সংস্থা এএনআই জানাচ্ছে, রবিবার এ কথা ঘোষণা করেছে ন্যাশনাল কনফারেন্স। অতীতে এই আসন থেকে জিতেই তিনি মুখ্যমন্ত্রী হয়েছিলেন। ন্যাশনাল কনফারেন্সের প্রদেশ সভাপতি নাসির আসলাম ওয়ানি এবং লোকসভার সাংসদ সৈয়দ রুহুল্লাহ মেহদি রবিবার দলের সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। এই ঘোষণার সময় সেখানে উপস্থিত ছিলেন দলের সহসভাপতি ওমর এবং অনন্তনাগ-রাজৌরির সাংসদ মিঞা আলতাফ আহমেদ।

প্রায় এক দশক পরে ফের বিধানসভা নির্বাচন হচ্ছে জম্মু ও কাশ্মীরে। ২০১৪ সালে শেষ বিধানসভা ভোট হয়েছিল। সেপ্টেম্বর মাসেই ভোট রয়েছে উপত্যকায়। তিন দফায় হবে নির্বাচন। বিধানসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা হতেই প্রাথমিক প্রতিক্রিয়ায় ফারুক আবদুল্লা জানিয়েছিলেন, তাঁর পুত্র ওমর এ বারের ভোটে প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত নিয়েছেন। ফারুক বলেছিলেন, “জম্মু ও কাশ্মীরের পূর্ণ রাজ্যের মর্যাদা পুনরুদ্ধার না করা পর্যন্ত ওমর নিজেকে দলীয় দায়িত্ব থেকে দূরে সরিয়ে রাখা সিদ্ধান্ত নিয়েছেন। ভোটে না লড়ারও ইচ্ছা প্রকাশ করেছেন।”

উল্লেখ্য, ২০০৯ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী ছিলেন ওমর। তিন বার সাংসদ হয়েছেন। মুখ্যমন্ত্রী থাকাকালীন গন্ডেরবালেরই বিধায়ক ছিলেন তিনি। ২০০৮ সালের বিধানসভা ভোটে এখান থেকেই জয়ী হয়েছিলেন ওমর। পরে অবশ্য ২০১৪ সালের ভোটে তাঁর আসন পরিবর্তন হয়েছিল। সেই বার দাঁড়িয়েছিলেন বীরওয়াহা থেকে। ওমর ভোটে জিতলেও, ন্যাশনাল কনফারেন্সকে সরতে হয়েছিল জম্মু ও কাশ্মীরের শাসকের আসন থেকে। এ বারের লোকসভা ভোটেও উত্তর কাশ্মীরের বারমুল্লা থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন ওমর। তবে জিততে পারেননি।

এ বারের কাশ্মীরের ভোটে অন্যতম চর্চিত বিষয় সেখানকার পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া। পিডিপি ও ন্যাশনাল কনফারেন্স দুই দলই এই প্রসঙ্গে নিজেদের মতো করে বক্তব্য জানিয়েছে। এই আবহেই গত সপ্তাহে জাতীয় নির্বাচন কমিশন জম্মু ও কাশ্মীরে ভোটের নির্ঘণ্ট প্রকাশ করেছে। সেপ্টেম্বরের ১৮, ২৫ এবং অক্টোবরের ১ তারিখ— তিন দফায় ভোট হবে উপত্যকায়। ভোট গণনা রয়েছে ৪ অক্টোবর।

অন্য বিষয়গুলি:

Jammu and Kashmir Omar Abdullah National Conference
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE