Advertisement
১৩ সেপ্টেম্বর ২০২৪
Jammu and Kashmir Assembly Election 2024

জম্মু ও কাশ্মীরে পাঁচ কেন্দ্রে ‘বন্ধুত্বপূর্ণ লড়াই’ এনসি ও কংগ্রেসের! সিপিএম পেল একটি

জম্মু ও কাশ্মীর প্রদেশ কংগ্রেস সভাপতি তারিক হামিদ কার্‌রা জানান, রফাসূত্র অনুযায়ী দেশের বৃহত্তম কেন্দ্রশাসিত অঞ্চলের ৯০টি বিধানসভা আসনের মধ্যে এনসি ৫১ এবং কংগ্রেস ৩২টিতে লড়বে।

(বাঁ দিক থেকে) ফারুক আবদুল্লা, মল্লিকার্জুন খড়্গে এবং রাহুল গান্ধী।

(বাঁ দিক থেকে) ফারুক আবদুল্লা, মল্লিকার্জুন খড়্গে এবং রাহুল গান্ধী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ২৩:২০
Share: Save:

জম্মু ও কাশ্মীরের বিধানসভা ভোটে দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী, ফারুক আবদুল্লা এবং তাঁর পুত্র ওমরের দল ন্যাশনাল কনফারেন্সের (এনসি) সঙ্গে কংগ্রেসের ‘আংশিক’ আসন সমঝোতা হল। সোমবার এআইসিসির দুই প্রতিনিধি কেসি বেণুগোপাল এবং সলমন খুরশিদের সঙ্গে ফারুক-ওমরের বৈঠকের পর এ কথা ঘোষণা করা হয়েছে।

বৈঠকের পর বিজেপিকে নিশানা করে ফারুক বলেন, ‘‘যারা দেশে সাম্প্রদায়িক বিভাজন তৈরির চেষ্টা করছে তাদের বিরুদ্ধে লড়াই করার লক্ষ্যে ‘ইন্ডিয়া’ গঠন করা হয়েছিল। আজ, আমি খুশি যে আসন রফা নিয়ে আলোচনার ইতিবাচক সমাপ্তি হয়েছে।” জম্মু ও কাশ্মীর প্রদেশ কংগ্রেস সভাপতি তারিক হামিদ কার্‌রা জানান, রফাসূত্র অনুযায়ী দেশের বৃহত্তম কেন্দ্রশাসিত অঞ্চলের ৯০টি বিধানসভা আসনের মধ্যে এনসি ৫১ এবং কংগ্রেস ৩২টিতে লড়বে। পাঁচটি আসনে দু’দলের বন্ধুত্বপূর্ণ প্রতিদ্বন্দ্বিতা হবে। তা ছাড়া সিপিএম এবং ন্যাশনাল প্যান্থারস পার্টিকে একটি করে আসন ছাড়া হবে। বাকি আসনগুলির বিষয়ে পরে সিদ্ধান্ত হবে।

অন্য দিকে, সমঝোতার কথা জানিয়ে এআইসিসির সাধারণ সম্পাদক বেণুগোপাল বলেন, ‘‘কোন দল কোন আসনে লড়াই করবে তার তালিকা শীঘ্রই আমরা প্রকাশ করব।’’ প্রসঙ্গত, বৃহস্পতিবার শ্রীনগরে বিরোধী দলনেতা রাহুল গান্ধী এবং কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের সঙ্গে বৈঠকের পরে ফারুক বলেছিলেন, ‘‘বিভাজনকামী শক্তিকে রুখতে অভিন্ন কর্মসূচির ভিত্তিতে আমরা ৯০টি আসনেই কংগ্রেসের সঙ্গে বোঝাপড়া করে ভোটে লড়ব।’’ কংগ্রেসের একটি সূত্র জানিয়েছিল, ফারুকের দলের কাছে কাশ্মীর উপত্যকার ১২টি বিধানসভা আসন চাওয়া হয়েছে। বিনিময়ে জম্মুর ১২টি আসন ছাড়ার প্রস্তাব দেওয়া হয়েছে। কিন্তু শেষ পর্যন্ত ‘ইন্ডিয়া’র শরিকদের পূর্ণ সমঝোতা হল না জম্মু ও কাশ্মীরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE