Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Odisha to Introduce Menstrual Leave

স্বাধীনতা দিবসের ‘উপহার’! মহিলাদের জন্য মাসে এক দিনের সবেতন ঋতুকালীন ছুটি ঘোষণা ওড়িশার

সরকারি ও বেসরকারি ক্ষেত্রে কর্মরতা মহিলারা এ বার থেকে মাসে এক দিন সবেতন ঋতুকালীন ছুটি পাবেন। ঋতুচক্রের প্রথম কিংবা দ্বিতীয় দিন মিলবে এই বিশেষ ছুটি।

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১৮:২৭
Share: Save:

স্বাধীনতা দিবসের আবহেই রাজ্যের নারীদের জন্য ‘উপহার’ ওড়িশার বিজেপি সরকারের! এ বার থেকে মাসে এক দিন করে সবেতন ঋতুকালীন ছুটি পেতে চলেছেন মেয়েরা। শুধু সরকারি নয়, বেসরকারি ক্ষেত্রে কর্মরত মহিলারাও এই সুবিধা পাবেন। বৃহস্পতিবার‌ এমনই ঘোষণা করেছেন ওড়িশার উপমুখ্যমন্ত্রী প্রভাতী পারিদা। নির্দেশ অবিলম্বে কার্যকর হবে বলেও জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার কটকে স্বাধীনতা দিবস উদ্‌যাপনের সময় এই ঘোষণা করেন প্রভাতী। নির্দেশ অনুযায়ী, বাংলার পড়শি রাজ্যের সরকারি ও বেসরকারি ক্ষেত্রে কর্মরতা মহিলারা এ বার থেকে মাসে এক দিন সবেতন ঋতুকালীন ছুটি পাবেন। ঋতুচক্রের প্রথম কিংবা দ্বিতীয় দিন মিলবে এই বিশেষ ছুটি।

ভারতের কিছু বেসরকারি সংস্থায় যদিও এই নীতি আগে থেকেই চালু রয়েছে। যেমন অনলাইন খাবার ডেলিভারি সংস্থা জ়োম্যাটোর মহিলা কর্মীরা ২০২০ সাল থেকে বছরে সর্বাধিক ১০ দিন সবেতন ঋতুকালীন ছুটি পাচ্ছেন।

প্রসঙ্গত, কর্মক্ষেত্রে মহিলাদের ঋতুকালীন ছুটি বাধ্যতামূলক করার আবেদন জানিয়ে একটি জনস্বার্থ মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে। সেই আবেদন খারিজ করে দেয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ। প্রধান বিচারপতির পর্যবেক্ষণ, ‘‘এই ধরনের ছুটি বাধ্যতামূলক করা হলে মহিলারা কর্মক্ষেত্রে পিছিয়ে পড়তে পারেন। মহিলাদের রক্ষা করার জন্য নির্দেশ যদি তাঁদের ক্ষতি করে, তা হলে তা আমরা চাই না।’’ বর্তমানে ভারতে শুধুমাত্র বিহার এবং কেরলেই মহিলাদের ঋতুকালীন ছুটির নীতি চালু রয়েছে। এ বার সেই পথে হাঁটল ওড়িশাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE