Advertisement
১৮ অক্টোবর ২০২৪
NEET Paper Leak Case

‘৪৫ মিনিট আগে প্রশ্ন ফাঁস’, নিট কাণ্ডে প্রশ্ন

Representative Image

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ০৮:৫১
Share: Save:

নিট-ইউজি-র প্রশ্ন পরীক্ষার মাত্র ৪৫ মিনিট আগে ফাঁস হয়েছে বলে সুপ্রিম কোর্টে জানিয়েছে কেন্দ্র ও পরীক্ষার পরিচালক সংস্থা এনটিএ। কিন্তু সেই দাবি নিয়ে প্রশ্ন তুলল সুপ্রিম কোর্ট।

নিট-ইউজি ফের নেওয়ার দাবিতে একগুচ্ছ আবেদনের শুনানি চলছে সুপ্রিম কোর্টে। গত কাল সেই মামলায় এনটিএ-র আইনজীবী তুষার মেহতা বলেন, ঝাড়খণ্ডের হাজারিবাগের একটি পরীক্ষা কেন্দ্রে সকাল ৮টা থেকে ৯.২০-র মধ্যে নিট-ইউজি-র প্রশ্নের বেআইনি ভাবে ছবি তোলেন এক ব্যক্তি। সিবিআইকে এ নিয়ে তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে।

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানায়, সে দিন সকাল সওয়া ১০টায় পরীক্ষা শুরু হয়েছিল। ১৮০টি প্রশ্নের ৪৫ মিনিটের মধ্যে উত্তর তৈরি করে তা পরীক্ষার্থীদের দেওয়া সম্ভব কি না তা নিয়ে প্রশ্ন তোলেন বিচারপতিরা। জবাবে সলিসিটর জেনারেল বলেন, একটি ‘সলভার গ্যাং’-এর সাত জন সদস্য প্রশ্নগুলি নিজেদের মধ্যে ভাগ করে নিয়ে উত্তর তৈরি করে। তার পরে সেগুলি পরীক্ষার্থীদের দিয়ে দেয়।

আবেদনকারীদের আইনজীবী নরেন্দ্র হুডা বলেন, নিট-ইউজি বাতিল করা উচিত। কারণ, এই পরীক্ষায় পদ্ধতিগত ত্রুটি হয়েছে। তিনি দাবি করেন, প্রশ্নপত্র পরিবহণের সময়েই সেগুলির গোপনীয়তা ভঙ্গ হয়েছে। কারণ, সেগুলি ছ’িদন হাজারিবাগে একটি বেসরকারি কুরিয়র সংস্থার হেফাজতে ছিল। তাঁর দাবি, একটি ই-রিকশা করে ওই প্রশ্নগুলি একটি পরীক্ষা কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। পরে সেই পরীক্ষা কেন্দ্র তথা স্কুলের প্রিন্সিপাল প্রশ্ন ফাঁস চক্রে যুক্ত থাকার অভিযোগে গ্রেফতার হন।

বিচারপতিরা তুষার মেহতার কাছে জানতে চান, ‘‘আপনারা কি নিট প্রশ্ন পরিবহণের জন্য বেসরকারি কুরিয়র সংস্থাকে নিয়োগ করেছিলেন?’’ তুষার জানান, এ নিয়ে তিনি পরে জবাব দেবেন।

অন্য বিষয়গুলি:

NEET Paper Leak Case Supreme Court of India NTA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE