Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Tamil Nadu Assembly Election

২০২৬-এর বিধানসভায় কি বিজেপির সঙ্গে জোট করবে এডিএমকে? কী বললেন পলানীস্বামী?

রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ এখন থেকেই দাবি করতে শুরু করেছে, তামিলনাড়ুতে বিধানসভায় আবারও বিজেপির সঙ্গে জোট বেঁধে লড়বে। সরকার বদলের জন্য ঝাঁপাবে।

No alliance with BJP in 2026 Tamil Nadu polls, said AIADMK\\\'s Edappadi Palaniswami

তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা এডিএমকে প্রধান পলানীস্বামী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৪ ১৮:৪৬
Share: Save:

বিধানসভা নির্বাচনেও বিজেপির সঙ্গে জোট করে লড়বে না এডিএমকে, শনিবার স্পষ্ট জানালেন তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা দলের প্রধান পলানীস্বামী। ২০২৬ সালেই তামিলভূমে বিধানসভা নির্বাচন। লোকসভা নির্বাচনের ফল ঘোষণার পর পরই শুরু হয়ে গিয়েছে তা নিয়ে অঙ্ক কষা।

রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ এখন থেকেই দাবি করতে শুরু করেছে, তামিলনাড়ুতে বিধানসভায় আবারও বিজেপির সঙ্গে জোট বেঁধে লড়বে। সরকার বদলের জন্য ঝাঁপাবে। কিন্তু শনিবার পলানীস্বামী বললেন, ‘‘এডিএমকে কোনও ভাবেই ২০২৬ সালের বিধানসভায় বিজেপির সঙ্গে জোটবদ্ধ হয়ে লড়বে না।’’ এ বারের লোকসভা নির্বাচনে একটাও আসনও পায়নি এনডিএ বা এডিএমকে। ২০১৯ সালে এডিএমকে, এনডিএ-র সঙ্গে জোট করে লড়েছিল। এ বার আলাদা লড়ে। তবুও ফলাফলের কোনও বদল ঘটেনি। পদ্মশিবিরের দাবি, এ বারের লোকসভায় তামিলভূমে বিজেপি আসন না পেলেও ভালও ফল করেছে। শনিবার সেই প্রসঙ্গে বলতে গিয়ে পলানীস্বামী বলেন, ‘‘অনেকেই এই ধারণা পোষণ করার চেষ্টা করছে, যে তামিলনাড়ুতে বিজেপি শক্তি বৃদ্ধি করেছে। আমি বলতে চাই এটা ভুল। ২০১৪ সালে এনডিএ-র ভোটের হার ছিল ১৮.৮ শতাংশ। সেখানে ২০২৪ সালে এসে দাঁড়িয়েছে ১৮.২৮ শতাংশ।’’

পলানীস্বামী আরও বলেন, ‘‘অনেকেই দাবি করছেন, রাজ্যে এডিএমকে মুছে গিয়েছে। আমি বলতে চাই, ২০১৯ সালের তুলনায় এ বার আমাদের ভোটের হার এক শতাংশ বৃদ্ধি পেয়েছে। তা হলে আমাদের ফল খারাপ হয়েছে, তা বলা হয় কী ভাবে?’’ তবে ২০২৬ সালের বিধানসভা নির্বাচন নিয়ে এখন থেকেই পরিকল্পনায় বসছে দল, তা জানিয়ে দিলেন এডিএমকে প্রধান।

উল্লেখ্য, ৪০ লোকসভা আসনের তামিলনাড়ুতে এ বারও একপেশে লড়াই হয়েছে। রাজ্যের শাসকদল ডিএমকে দাপট দেখিয়েছে ফলাফলে। তাদের ঝুলিতে গিয়েছে ২২টি আসন। কংগ্রেস পেয়েছে ন’টি আসন। ২০১৯ সালের মতো দু’টি করে আসন পেয়েছে সিপিএম এবং সিপিআই। ভিসিকে দু’টি এবং ‘ইন্ডিয়া’র অন্য দুই শরিক দল একটি করে আসন পেয়েছে এ বারের ভোটে। রাজ্যের প্রধান বিরোধী দল এডিএমকে শূন্যে নেমে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tamil Nadu Assembly Election AIDMK
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE