Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Bahraich Wolf

নেকড়ের আরও একটি দল দেখা গিয়েছে বহরাইচে? গ্রামবাসীদের নয়া দাবি ঘিরে হুলস্থুল, কী বলল বন দফতর?

গত তিন মাস ধরে বহরাইচে মানুষখেকো নেকড়ের তাণ্ডব চলছে। নেকড়ের হামলায় ন’জনের মৃত্যুর হয়েছে। আহত হয়েছেন ৩০ জনেরও বেশি। ৫০টি গ্রাম নেকড়ের আতঙ্কে ত্রস্ত।

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:১৬
Share: Save:

এখনও ষষ্ঠ নেকড়েটিকে ধরতে পারেনি বন দফতর। তার মধ্যেই নেকড়ের নতুন একটি দলকে ঘিরে আতঙ্ক আরও বেড়েছে উত্তরপ্রদেশের বহরাইচে। মহসী তহসিলের গ্রামবাসীদের একাংশের দাবি, তাঁরা নেকড়ের নতুন একটি দলকে দেখেছেন। যে দলে আবার রয়েছে আগের দলের মানুষখেকো ষষ্ঠ নেকড়েটি! গ্রামবাসীদের এই নতুন দাবি ঘিরেই আতঙ্ক আরও বেড়েছে বহরাইচে।

যদিও বিভাগীয় বনাধিকারিক অজিত প্রতাপ সিংহ গ্রামবাসীদের এই দাবিকে নস্যাৎ করে দিয়েছে। এই দাবি সত্যি কি না তা খতিয়ে দেখা হবে বলেও জানিয়েছেন তিনি। তবে মানুষখেকো ষষ্ঠ নেকড়েটি এখনও ধরা না পড়ায় প্রশাসনের উপর চাপ বাড়ছে। দু’দিন আগেই খোদ বিজেপি বিধায়ক অধরা নেকড়ের খোঁজে গ্রামবাসীদের সঙ্গে নিয়ে বেরিয়েছিলেন। ফলে অধরা নেকড়েটিকে নিয়ে এখন নাজেহাল জেলা প্রশাসন।

স্থানীয় সূত্রে খবর, সেই ষষ্ঠ নেকড়েটিকে ধরতে বিশেষ এক ধরনের ফাঁদ পাতছেন বনকর্মীরা। স্ত্রী নেকড়ের স্বর ব্যবহার করে ওই মানুষখেকোকে ধরার পরিকল্পনা চলছে। আগে থেকে রেকর্ড করা ওই স্বর চালানো হচ্ছে একটি ছোট লাইডস্পিকারে। বন দফতরের কর্তারা আশা করছেন, এই ভাবে ফাঁদে ধরা দিতে পারে ষষ্ঠ মানুষখেকো।

গত তিন মাস ধরে বহরাইচে মানুষখেকো নেকড়ের তাণ্ডব চলছে। নেকড়ের হামলায় ন’জনের মৃত্যুর হয়েছে। আহত হয়েছেন ৩০ জনেরও বেশি। ৫০টি গ্রাম নেকড়ের আতঙ্কে ত্রস্ত। পরিস্থিতি ক্রমাগত ঘোরালো হয়ে ওঠায় দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। পাঁচটি নেকড়ে ধরা পড়লেও এখনও অধরা একটি। আর সেটিই এখন বহরাইচের ত্রাস হয়ে উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bahraich Wolf
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE