Advertisement
০৬ জুলাই ২০২৪
Lok Sabha Speaker Election 2024

লোকসভার স্পিকার এনডিএ-র ওম বিড়লাই, ধ্বনিভোটে হারালেন ‘ইন্ডিয়া’র কে সুরেশকে

স্পিকার পদে নির্বাচনের জন্য প্রার্থী দিয়েছিল বিরোধী জোট ‘ইন্ডিয়া’। বুধবার ছিল সেই ভোটাভুটি। ১১টা নাগাদ সেই ভোটাভুটি শুরু হয়। ভোটে সংখ্যাগরিষ্ঠতায় জিতে যান গুজরাতের সাংসদ ওমই।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ১১:২৯
Share: Save:

ধ্বনিভোটে লোকসভার স্পিকার হিসাবে নির্বাচিত হলেন এনডিএ-র প্রার্থী ওম বিড়লাই। এই নিয়ে দ্বিতীয় বার লোকসভার স্পিকার হলেন তিনি। তাঁর বিরুদ্ধে স্পিকার পদে নির্বাচনের জন্য প্রার্থী দিয়েছিল বিরোধী জোট ‘ইন্ডিয়া’। বুধবার ছিল সেই ভোটাভুটি। ১১টা নাগাদ সেই ভোটাভুটি শুরু হয়। ভোটে সংখ্যাগরিষ্ঠতায় জিতে যান রাজস্থানের সাংসদ ওমই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁকে জয়ের জন্য অভিনন্দন জানান। একই সঙ্গে ওমের হাসিমুখে সংসদ পরিচালনার প্রশংসাও করেন তিনি।

প্রধানমন্ত্রী মোদী বলেন, ‘‘আমি লোকসভার সকলের তরফে আপনাকে অভিনন্দন জানাতে চাই। অমৃতকালে আপনি দ্বিতীয়বার এই দায়িত্বভার পেলেন আপনি। আমরা আশা করছি আপনি আপনার অভিজ্ঞতার সাহায্যে আপনি আগামী পাঁচ বছর আমাদের পথ দেখাবেন। তবে আমি বলব, আপনার মুখের ওই মিষ্টি মিষ্টি হাসি গোটা সংসদেরই মন ভাল রাখে।’’

তবে একই সঙ্গে মোদী বলেন, স্পিকার পদ সংসদীয় গণতন্ত্রের এক অতি গুরুত্বপূর্ণ পদ। সাংসদদের আচরণ এবং তাঁদের দায়িত্ববোধকে নিয়ন্ত্রণ করে দেশের মানুষের কাজ করানো, তাঁদের বিশ্বাস বজায় রাখতে হয় স্পিকারকে।

মোদী বিড়লার প্রশংসা করেই বলেন, গত পাঁচ বছরে এ ভাবে লোকসভার কাজ বেড়ে ৯৭ শতাংশে পৌঁছেছিল। যা গত ২৫ বছরে সর্বোচ্চ। নবনির্বাচিত স্পিকার বিড়লার উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, আমি নিশ্চিত সপ্তদশ লোকসভার কাজে দেশ সন্তুষ্ট হয়েছিল। অষ্টাদশ লোকসভাও আপনার সভাপতিত্বে নতুন মাইলফলক ছোঁবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Om Birla
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE