Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
odisha assembly election result 2024

ওড়িশার রায় শিরোধার্য করে পদত্যাগ করলেন মুখ্যমন্ত্রী নবীন, রাজ্যপালের কাছে দিয়ে এলেন ইস্তফাপত্র

ওড়িশায় লোকসভা এবং বিধানসভা— দুই ভোটেই ‘পরাস্ত’ হয়েছে নবীনের দল বিজেডি। একদা এনডিএ-তে বিজেপির শরিক বিজেডি শেষ পর্যন্ত বিজেপির কাছেই খুইয়েছে লোকসভার সব ক’টি আসন।

ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৪ ১২:৪৭
Share: Save:

জনগণের প্রত্যাখ্যান মেনে নিয়ে ওড়িশার মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন নবীন পট্টনায়েক।

ওড়িশায় লোকসভা এবং বিধানসভা— দুই ভোটেই ‘পরাস্ত’ হয়েছে তাঁর দল বিজু জনতা দল তথা বিজেডি। একদা এনডিএ-তে বিজেপির শরিক বিজেডি বিজেপির কাছেই খুইয়েছে লোকসভার সবক’টি আসন। বিধানসভায় হারিয়েছে সংখ্যাগরিষ্ঠতা। মঙ্গলবার সেই ফল স্পষ্ট হয়ে যাওয়ার পরেই বুধবার সকালে ওড়িশার রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ করেন ওড়িশার বিদায়ী মুখ্যমন্ত্রী নবীন। রাজ্যপাল রঘুবর দাসকে দিয়ে আসেন তাঁর ইস্তফাপত্র।

ওড়িশায় লোকসভায় ২১টি আসনের মধ্যে একটিও জেতেনি বিজেডি। অন্য দিকে বিজেপি পেয়েছে ২০টি আসন। ১টি পেয়েছে কংগ্রেস। অন্য দিকে, ১৪৭টি আসনের ওড়িশা বিধানসভাতেও ৭৮টি আসন জিতে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বিজেপি। বিজেডি পেয়েছে ৫১টি আসন। কংগ্রেস ১৪টি। আর অন্যরা ৪টি। অর্থাৎ বিরোধীদের সঙ্গে জোট বাঁধলেও ওড়িশায় সরকার গড়তে পারবে না বিজেডি। তাই হার মেনে নিয়েই পদত্যাগপত্র জমা দিতে রাজ্যপালের বাসভবনে বুধবার সকালে পৌঁছে যান নবীন।

খুব শীঘ্রই ওড়িশায় সরকার গড়তে চলেছে বিজেপি। রাজ্যপাল নবীনকে বলেছে তার আগে পর্যন্ত সরকার চালিয়ে নিয়ে যেতে। নবীন তা করবেন বলেও জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

odisha assembly election result 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE